Kebab into Space: কাবাবের মহাকাশযাত্রা! বেলুনে বেঁধে মহাকাশে কাবাব পাঠালো তুরস্কের রেস্তোরাঁ

Kebab into Space: তুরস্কের যে রেস্তোরাঁ থেকে মহাকাশে কাবাব পাঠানো হয়েছে ওই রেস্তোরাঁ মূলত কাবাব তৈরির জন্যই বিখ্যাত। এই রেস্তোরাঁ থেকেই হিলিয়াম বেলুনে বেঁধে একটি 'পাইপ কাবাব' (পাইপের আকৃতির) পাঠানো হয়েছিল মহাকাশে।

Kebab into Space: কাবাবের মহাকাশযাত্রা! বেলুনে বেঁধে মহাকাশে কাবাব পাঠালো তুরস্কের রেস্তোরাঁ
স্যালাড সহযোগে কাবাব পাঠানো হয়েছিল মহাকাশে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 6:25 PM

কাবাবের (Kebabs) মহাকাশযাত্রা! শুনে চমকে যাচ্ছেন? কিন্তু সত্যিই তো এমনটাই হয়েছে। তুরস্কের একটি রেস্তোরাঁর তরফে মহাশূন্যে (Kebab on Space) পাঠানো হয়েছে কাবাব। সঙ্গে আবার রয়েছে স্যালাডও। কিন্তু হঠাৎ কেন মহাকাশে কাবাব পাঠাতে গেলেন ওই রেস্তোরাঁ কর্তৃপক্ষ? জানা গিয়েছে রাশিয়র নভশ্চর ইউরি গ্যাগারিনের প্রথম স্পেস ফ্লাইটের ৬১ বছর উদযাপন করার জন্য মহাকাশে কাবাব পাঠানো হয়েছে। কীভাবে মহাকাশে কাবাব পাঠানো হয়েছে সেই ভিডিয়োও আবার ভাইরাল হয়েছে নেট মাধ্যমে। সেখানে দেখা গিয়েছে একদল লোক একটি বিশাল বড় হিলিয়াম বেলুনের সঙ্গে বেঁধে দিচ্ছেন ওই কাবাব। তারপর আকাশে উড়িয়ে দেওয়া হয়েছে ওই বেলুন। একটা ট্রে-তে সাহানো রয়েছে কাবাব। তার সঙ্গে রাখা হয়েছে একটা ক্যামেরা এবং তুরস্কের পতাকা। প্রায় ৩৮ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ওই গ্যাস বেলুনের সঙ্গে উড়েছিল কাবাবটি। তবে তারপর কাবাবের ঠাঁই হয়েছিল ভূমধ্যসাগরে।

দেখে নিন মহাকাশ যাত্রা করা সেই বিখ্যাত কাবাবের ভাইরাল ভিডিয়ো

তুরস্কের যে রেস্তোরাঁ থেকে মহাকাশে কাবাব পাঠানো হয়েছে ওই রেস্তোরাঁ মূলত কাবাব তৈরির জন্যই বিখ্যাত। এই রেস্তোরাঁ থেকেই হিলিয়াম বেলুনে বেঁধে একটি ‘পাইপ কাবাব’ (পাইপের আকৃতির) পাঠানো হয়েছিল মহাকাশে। মিশন অবশ্য পুরোপুরি সফল হয়নি। কিছুটা উঁচুতে ওঠার পরেই কাবাব বেলুন থেকে পড়ে গিয়েছিল মহাসাগরে। কিন্তু এই পরীক্ষা নিরীক্ষা নিয়ে উন্মাদনার কোনও খামতি নেই। সুবিশাল গ্যাস বেলুনের সাহায্যে মহাকাশে কাবাব পাঠাতে পেরে বেজায় খুশি ওই রেস্তোরাঁর সকলে। ইনস্টাগ্রামে পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ওই রেস্তোরাঁ কর্তৃপক্ষ। সেই সঙ্গে তাঁরা এও জানিয়েছেন যে প্রায় ৪০ কিলোমিটার উচ্চতায় স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে পৌঁছে ওই বেলুনটি ফেটে গিয়েছিল। আর Hatay Dörtyol এলাকার কাছে ভূমধ্যসাগরে পড়ে যায় কাবাবটি।

যে ট্রে-তে কাবাব রাখা হয়েছিল সেখানে ক্যামেরা রাখার উদ্দেশ্য ছিল সকলেই যেন গোটা ব্যাপারটা চাক্ষুষ করতে পারেন। শুধু তাই নয় কাবাব যাতে হারিয়ে না যায় সেইজন্য তার সঙ্গে লাগানো হয়েছিল ট্র্যাকিং ডিভাইস। এর সাহায্যেই ওই কাবাবটি মহাসাগরে পড়ে গেলেও মাঝসাগর থেকে তা খুঁজে পাওয়া গিয়েছে। এর আগে এমন ঘটনা বিশ্বে ঘটেনি। এই প্রথম কোনও রেস্তোরাঁর তরফে মহাকাশে কাবাব পাঠানো হয়েছে। আর তাই নিয়েই শুরু হয়েছে হইচই। কাবাবের সঙ্গে থাকা ক্যামেরায় ধরা পড়েছে গোটা কর্মকাণ্ডের ভিডিয়ো।

তুরস্কের বাইরেও এখন ছড়িয়ে পড়েছে মহাকাশে কাবাব পাঠানোর এই কাহিনী। যাঁর জন্য এই কাবাব পাঠানো হয়েছে সেই বিখ্যাত নভশ্চর ইউরি গ্যাগারিন ছিলেন প্রথম মানুষ যিনি আউটার স্পেসে যাত্রা করেছিলেন। Vostok 1 ক্যাপসুলে চড়ে ১৯৬১ সালের ১২ এপ্রিল তিনি পৃথিবীর একটি কক্ষপথের প্রদক্ষিণ সম্পন্ন করেছিলেন। অর্থাৎ পৃথিবীর চারপাশের কক্ষপথে সম্পূর্ণভাবে একবার ঘুরতে পেরেছিলেন।

আরও পড়ুন- Sunrise on Mars: মঙ্গলগ্রহে সূর্যোদয়, বিস্ময়কর ছবি প্রকাশ নাসার ইনসাইট ল্যান্ডারের