Twitter New Logo: টুইটারের নীল পাখিকে মুক্ত করলেন ইলন মাস্ক, পরিবর্তে নিয়ে এলেন ‘X’, কেন এমন লোগো?

Twitter X Logo Details: মাস্ক এমন একটা অ্যাপ তৈরি করতে চেয়েছেন, যাতে সবকিছু করা যায়। সেই 'Everything App' বা 'সবকিছুর জন্য অ্যাপ'টিই তৈরি করার লক্ষ্যে টুইটারকে প্রাথমিক ভাবে 'X' লোগো প্রদানের বিষয়টি বৃহত্তর প্রচেষ্টার একটি অংশ। অর্থাৎ, এরপরে আপনি টুইট করার পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে আরও একাধিক কাজ করতে পারবেন।

Twitter New Logo: টুইটারের নীল পাখিকে মুক্ত করলেন ইলন মাস্ক, পরিবর্তে নিয়ে এলেন 'X', কেন এমন লোগো?
নীল পাখিকে উড়তে দিয়ে টুইটারে 'X' আনলেন মাস্ক।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2023 | 8:20 PM

Twitter X Logo: স্পেসএক্স সিইও ইলন মাস্ক টুইটার অধিগ্রহণ করেছিলেন অনেক দিন ধরেই। তারপর থেকে টুইটারে একাধিক পরিবর্তন এসেছে। এসেছে টাকা খরচ করে সাবস্ক্রাইব করা থেকে ক্যারেক্টর কাউন্ট ইস্তক একাধিক বড়সড় পরিবর্তন। এক কথায় টুইটারের খোলনলচে বদলে দেওয়ার সবরকম চেষ্টাই করেছেন ইলন মাস্ক। এবার টুইটারের পাখিটিকেও মুক্ত করলেন মাস্ক! মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটিকে রিব্র্যান্ডিং করার উদ্দেশ্যে টুইটারের বার্ড লোগো সরিয়ে তার পরিবর্তে ‘X’ লোগো যোগ করলেন তিনি। কোম্পানির নতুন লোগো হিসেবে কালো ব্যাকগ্রাউন্জে এবার একটি সাদা রঙের X দেখা যাবে, যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিংস সাইটের ওয়েব ভার্সনে দেখা যাচ্ছে।

টুইটারের লোগো পরিবর্তনের বিষয়টি ইলন মাস্ক নিজে জানিয়েছেন। পাশাপাশি টুইটার সিইও লিন্ডা ইয়াকারিনোও এই লোগো পরিবর্তনের খবরটি নিশ্চিত করে জানিয়েছেন। সান ফ্রান্সিসকোতে কোম্পানির অফিসে এই লোগো প্রজেক্ট করার একটি ছবি দেখিয়ে লিন্ডা টুইটারে লিখছেন, ‘X এসে গিয়েছে! এবার এটাকেই একবার দেখা যাক।’

গত রবিবার ইলন মাস্ক একাধিক টুইট করেছিলেন। সেখানেই তিনি উল্লেখ করেছিলেন যে, সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কটিকে খুব শীঘ্রই ‘X’-এ রূপান্তর করবেন। অর্থাৎ, সাইটের আইকনিক ব্লু বার্ড লোগোটিকে সরিয়ে দিয়ে তার পরিবর্তে ‘X’ লোগো দিয়েই মাইক্রোব্লগিং সাইটটির রূপান্তর করার কথা বলছিলেন মাস্ক। মাস্ক সে দিন লিখেছিলেন, ‘শীঘ্রই আমরা টুইটার ব্র্যান্ড এবং ধীরে ধীরে সমস্ত পাখিগুলিকে বিদায় জানাতে চলেছি।’

টুইটারে কেন ‘X’ লোগো

গত বছরই ইলন মাস্ক জানিয়েছিলেন, টুইটারকে খুব শীঘ্রই তিনি চিনের উইচ্যাট-এর রূপ দিতে চান। তাই, টুইটারকে ‘X’ লোগো দেওয়া আদতে তার একটি বড় লক্ষ্যের ইঙ্গিত। মাস্ক এমন একটা অ্যাপ তৈরি করতে চেয়েছেন, যাতে সবকিছু করা যায়। সেই ‘Everything App’ ‘সবকিছুর জন্য অ্যাপ’টিই তৈরি করার লক্ষ্যে টুইটারকে প্রাথমিক ভাবে ‘X’ লোগো প্রদানের বিষয়টি বৃহত্তর প্রচেষ্টার একটি অংশ। চিনের ‘WeChat’ অ্যাপটি তার ব্যবহারকারীদের চ্যাট করার পাশাপাশি হোটেল বুকিং থেকে শুরু করে ফ্লাইটের টিকিট বুকিং, এমনকি টাকাও পাঠাতে দেয়। মাস্ক সে সময় টুইট করে বলেছিলেন, “চিনের বাইরে কোন WeChat সমতুল্য নেই। আপনি আসলে চিনে উইচ্যাটের মধ্যেই বসবাস করেনষ আমরা ঠিক যদি সেরকমটাই পুনরায় তৈরি করতে পারি টুইটারের জন্য, তাহলে তা আমাদের জন্য একটা বড় সাফল্য হবে।”

‘X’ শুধুই লোগো নয়

তবে X কিন্তু কেবলই টুইটারের লোগো নয়। মাইক্রো ব্লগিং সাইটটির নাম, এমনকি একটা স্বতন্ত্র সংস্থা হিসেবেই ডানা মেলতে চলেছে এক্স। X-এর চিফ এগজ়িকিউটিভ লিন্ডা ইয়াকারিনো গত রবিবার তাঁদের সংস্থার দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানিয়েছেন। তাঁর কথায় এই ব্যবসা এবং সর্বোপরি সংস্থাটিই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত হবে। তাঁর কথায় প্ল্যাটফর্মটি ‘অডিও, ভিডিয়ো, মেসেজিং, পেমেন্ট/ব্যাঙ্কিং’ কেন্দ্রিক হতে চলেছে।