Pavel Durov On WhatsApp: 13 বছর ধরে গ্রাহকের চ্যাটে আড়ি পেতে আসছে হোয়াটসঅ্যাপ, বিস্ফোরক দাবি টেলিগ্রাম প্রতিষ্ঠাতার

Telegram Founder On WhatsApp: টেলিগ্রাম মেসেজে ডুরভ বলেছেন, "হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোনের সবকিছুর অ্যাক্সেস পেতে পারে হ্যাকাররা।" তাঁর আরও দাবি, হোয়াটসঅ্যাপ তার ইউজারদের ডেটায় নজরদারি চালিয়ে আসছে গত 13 বছর ধরে।

Pavel Durov On WhatsApp: 13 বছর ধরে গ্রাহকের চ্যাটে আড়ি পেতে আসছে হোয়াটসঅ্যাপ, বিস্ফোরক দাবি টেলিগ্রাম প্রতিষ্ঠাতার
হোয়াটসঅ্যাপে গ্রাহকের নিরাপত্তা নিয়ে বোমা ফাটালেন টেলিগ্রাম প্রতিষ্ঠাতা পাভেল ডুরভ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 9:18 PM

WhatsApp: হোয়াটসঅ্যাপকে ‘নজরদারির টুল’ বলে বসলেন টেলিগ্রাম প্রতিষ্ঠাতা পাভেল ডুরভ! তার সপক্ষে যুক্তিও দিলেন তিনি। মেটা-র এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ থেকে ব্যবহারকারীদের দূরে থাকার পরামর্শও দিয়েছেন পাভেল ডুরভ। গত মাসে হোয়াটসঅ্যাপ দ্বারা প্রকাশিত নিরাপত্তা সমস্যার কথা বলে দুরভের দাবি, মেসেজিং প্ল্যাটফর্মটি তার গ্রাহকদের তথ্য ঝুঁকির মধ্যে রেখে দেয়। সমস্যা এড়াতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অন্য কোনও ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে বলছেন টেলিগ্রাম প্রতিষ্ঠাতা।

টেলিগ্রাম মেসেজে ডুরভ বলেছেন, “হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোনের সবকিছুর অ্যাক্সেস পেতে পারে হ্যাকাররা।” তাঁর আরও দাবি, হোয়াটসঅ্যাপ তার ইউজারদের ডেটায় নজরদারি চালিয়ে আসছে গত 13 বছর ধরে। হোয়াটসঅ্যাপে সম্প্রতি যে সিকিওরিটি সমস্যা দেখা দিয়েছে, তা আসলে ইচ্ছাকৃত ভাবেই সৃষ্টি করা হয়েছে বলে বিস্ফোরক অভিযোগও করেছেন পাভেল ডুরভ। তিনি আরও বলেন, “প্লান্টেড ব্যাকডোরের মাধ্যমে সরকার, আইন প্রয়োগকারী এবং হ্যাকাররা, এনক্রিপশন ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার কাছাকাছি পৌঁছে যেতে পারে।”

“প্রতি বছরই আমরা দেখছি হোয়াটসঅ্যাপে কিছু না কিছু একটা সমস্যা আছেই এবং ইউজারদের ডিভাইসও ঝুঁকির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আপনি এই পৃথিবীর যত ধনী আর শক্তিশালী মানুষই হোন না কেন, আপনার ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল থাকলে, ফোনের প্রতিটা অ্যাপ থেকে শুরু করে প্রত্যেকটা তথ্য অ্যাক্সেস করা যেতে পারে”, বিস্ফোরক দাবি পাভেল ডুরভের।

তবে নিরাপত্তা সংক্রান্ত সমস্যায় টেলিগ্রাম প্রতিষ্ঠাতা হোয়াটসঅ্যাপ-কে এই প্রথম কাঠগড়ায় তুললেন এমনটা নয়। এর আগে দুরভ বলেছিলেন, “হোয়াটসঅ্যাপ কখনই সুরক্ষিত নয়, যদি না সংস্থাটি মৌলিক কিছু পরিবর্তন করে।” তাই, গ্রাহকদের স্মার্টফোন হ্যাক হওয়া থেকে বাঁচাতে আগেই হোয়াটসঅ্যাপ ত্যাগ করার পরামর্শ দিয়েছিলেন ডুরভ।

হোয়াটসঅ্যাপ ত্যাগ করে পক্ষান্তরে গ্রাহকদের টেলিগ্রাম ব্যবহার করতে বলছেন ডুরভ। তাঁর কথায়, “আমি মানুষকে টেলিগ্রামে সুইচ করার কথা বলছি না, চাপও দিচ্ছি না। টেলিগ্রামের অতিরিক্ত প্রচারের দরকার নেই।” ডুরভ বলছেন, টেলিগ্রাম তার তাৎক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপে প্রাইভেসি-ফার্স্ট অ্যাপ্রোচ নিয়ে চলে। অর্থাৎ, টেলিগ্রামের কাছে গ্রাহকের তথ্য নিরাপত্তাই অগ্রাধিকার। এই মুহূর্তে টেলিগ্রামের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রতিদিন 700 মিলিয়নেরও বেশি। সংস্থাটি দৈনিক ভিত্তিতে 2 মিলিয়ন ব্যবহারকারীর সঙ্গে অবিচলিত বৃদ্ধি রেকর্ড করে চলেছে।

এদিকে হোয়াটসঅ্যাপ দাবি করে, তার চ্যাট প্ল্যাটফর্ম, এমনকি ভয়েস-ভিডিয়ো কলও এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত। যার ফলে কাকপক্ষীও গ্রাহকের ব্যক্তিগত চ্যাট বা অন্য কোনও তথ্যের টের পায় না। তবে অ্যাপটির বাগ ও নিরাপত্তা সংক্রান্ত সমস্যা দেখা যায় প্রায়শই, যে কারণে প্ল্যাটফর্মের গোপনীয়তা নিয়ে প্রশ্ন উঠতে থাকে।