ডেস্কটপ বা ল্যাপটপে Shutdown, Hibernate এবং Sleep মোড কখন ব্যবহার হয় জানেন?

Tech Tips For PC: কখনও কি খেয়াল করে দেখেছেন, Shutdown ছাড়াও স্লিপ মোড (Sleep Mode) ও হাইবারনেট মোড Hibernate Mode) থাকে। না জানা থাকলে এই তিনটি মোড কীভাবে কাজ করে জেনে নিন।

ডেস্কটপ বা ল্যাপটপে Shutdown, Hibernate এবং Sleep মোড কখন ব্যবহার হয় জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 7:10 AM

Computer Tips: কাজ হয়ে যাওয়ার পর যখন আপনার পিসিটি বন্ধ করার পালা আসে, তখন পাওয়ার বোতামে ক্লিক করে আগেই শাটডাউন-এ (Shutdown) ক্লিক করে দেন। কিন্তু কখনও কি খেয়াল করে দেখেছেন, Shutdown ছাড়াও স্লিপ মোড (Sleep Mode) ও হাইবারনেট মোড Hibernate Mode) থাকে। আপনি যদি সিস্টেম ব্যবহার না করতে চান, তাহলে পিসি বন্ধ করার জন্য শাটডাউন মোড রয়েছে। কিন্তু আপনি কি আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক মোড ব্যবহার করছেন? অর্থাৎ সঠিক সময় সঠিক মোডই কি ব্য়বহার করেছেন? পাওয়ার বোতামে ক্লিক করার পরে হাইবারনেট এবং স্লিপ মোডটি কি দেখা যায়? তাহলে ওই মোড দু’টি কীভাবে কাজ করে? না জানা থাকলে এই তিনটি মোড সম্পর্কে জেনে নিন।

শাটডাউন মোড: যখন আপনার দীর্ঘ সময়ের জন্য পিসির প্রয়োজন হবে না। অর্থাৎ আপনি আপনার পিসিটি পুরোপুরি বন্ধ রাখতে চাইছেন, তখন শাটডাউন মোড ব্যবহার করা উপযুক্ত বলে মনে করা হয়। অর্থাৎ, কাজ শেষ করার পরে, 5-7 ঘন্টা বা 1 দিন, কিংবা তারও বেশি সময়ের জন্য পিসি বন্ধ রাখার ক্ষেত্রে এই মোডটি ব্য়বহার করতা পারেন। এই মোডটি আপনার পিসির ব্যাটারি খরচ হওয়াকে বন্ধ করে দেয়।

স্লিপ মোড: কাজ থেকে ছোট বিরতি নেওয়ার ক্ষেত্রে স্লিপ মোড ব্যবহার করা যেতে পারে। ধরুন কাজ করতে করতে আপনি কিছু সময়ের জন্য় পিসির সামনে থেকে উঠে গেলেন, সেই ক্ষেত্রে কিছু সময়ের জন্য পিসিকে স্লিপ মোডে রাখতে পারেন। এই মোডের সুবিধা হল, আপনি যে যে উইন্ডোগুলিকে কাজ করছিলে, সেগুলি বন্ধ হয়ে যায় না। অর্থাৎ আপনি যখন আবার কাজ করতে বসবেন তখন সেই সব উইন্ডোগুলি আপনার উইন্ডোবারে থাকবে।

হাইবারনেট মোড: স্লিপ মোডের পরেই আসে এই মোডটি। এটিও অনেকটাই স্লিপ মোডের মতোই কাজ করে। অর্থাৎ আপনি যদি কয়েক ঘন্টার জন্য় দীর্ঘ বিরতি নিয়ে পিসি বন্ধ করতে চান, তবে আপনি এই মোডটি ব্যবহার করতে পারেন। এছাড়াও, পিসিতে দ্রুত অ্যাক্সেসের জন্য হাইবারনেট মোড ব্য়বহার করেতে পারেন। আপনি যদি ঘন্টার পর ঘন্টা কাজ করেন এবং ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনি এই মোডটি ব্যবহার করতে পারেন।