Optical Illusion: সঠিক ‘February’ বানানটা খুঁজে বের করতে হবে এই ছবি থেকে, পারবেন?

February Spelling Optical Illusion: ছবিতে কী লেখা রয়েছে, তা যদি জিজ্ঞেস, করা হয় তাহলে হয়তো বলবেন, 'February'। আসলে কিন্তু তা নয়। এখানে ফেব্রুয়ারি বানানটাই ভুল করে 'Februray' লেখা হয়েছে। এই এতসব 'Februray'-র মধ্যে থেকে আপনাকে সঠিক 'February' বানানটি লিখতে হবে।

Optical Illusion: সঠিক 'February' বানানটা খুঁজে বের করতে হবে এই ছবি থেকে, পারবেন?
সঠিক ফেব্রুয়ারি বানানটা খুঁজে পান কি না, দেখুন তো।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 12:28 PM

কোনও জিনিসকে আমরা কীভাবে দেখেছি, তা আমরা ছাড়া আর কে-ই বা জানতে পারে। কিন্তু যা দেখছি, তা আদৌ ঠিক তো? যদি ঠিক না হয়, তাহলে তা কি পরখ করার কোনও প্রক্রিয়া আছে। যদি বলি আছে। যুগ-যুগান্তর ধরে চলে আসছে সেই প্রক্রিয়া। আজ সেই সেই প্রক্রিয়াই সোশ্যাল মিডিয়ায় অপ্টিক্যাল ইলিউশন হিসেবে ভাইরাল। ইদানিং অপ্টিক্যাল ইলিউশনের ছবিগুলি নেটপাড়ায় রীতিমতো ঝড় তুলছে। বিভিন্ন ধরনের অপ্টিক্যাল ইলিউশন রয়েছে। তবে এত সবের মধ্যে খুব কমন হল ফিজ়িওলজিক্যাল, কগনিটিভ এবং লিটারাল ভিজ়্যুয়াল ইলিউশন। এক-একটা অপ্টিক্যাল ইলিউশন বা ছবির ধাঁধা তো আবার এমন হয় যে, সেগুলি মানুষের ব্যক্তিত্বের বিভিন্ন দিক হুবহু মিলিয়ে দিতে পারে।

এই কয়েকটা দিন আপনাদের জন্য আমরা প্রায় প্রতিদিনই ছবির ধাঁধা নিয়ে আসছি। আজও আমরা ছবির ধাঁধাই নিয়ে এসেছি, তবে তাতে আসলে শব্দের খেলা রয়েছে। নীচে যে ছবিটা আপনি দেখছেন, এখান থেকে আপনাকে সঠিক ‘February’ বানানটা খুঁজে বের করতে হবে। মনে রাখবেন, এই পাজ়ল বা অপ্টিক্যাল ইলিউশনগুলি শুধুই টাইম পাসের বস্তু নয়। এগুলি ভাবতে যখন কিছুটা সময় লাগে, সেগুলি নিয়েও আসা হয় আপনার মস্তিষ্ককে একটু অন্যরকম ভাবে খেলানোর জন্য, ভাবার জন্য। সবথেকে বড় কথা হল, আপনার ব্রেন যে সক্রিয় রয়েছে, তা বুঝে নেওয়ার সবথেকে বড় উপায় হল এই ছবির ধাঁধা।

Optical Illusion

ছবিতে নিশ্চয়ই একটা হলদে ব্যাকগ্রাউন্ড দেখতে পাচ্ছেন। তার উপরে কী লেখা রয়েছে, তা যদি জিজ্ঞেস, করা হয় তাহলে হয়তো বলবেন, ‘February’। আসলে কিন্তু তা নয়। এখানে ফেব্রুয়ারি বানানটাই ভুল করে ‘Februray’ লেখা হয়েছে। এই এতসব ‘Februray’-র মধ্যে থেকে আপনাকে সঠিক ‘February’ বানানটি লিখতে হবে।

খুঁজে পেলেন? কেউ কেউ পেয়েছেন, আর কেউ কেউ পাননি, তাই তো? তাই, আমরা এখান থেকে সঠিক ‘February’ বানানটি খুঁজতে কয়েকটি হিন্ট দেব, যাতে দু’পক্ষেরই কাজে লাগে। আপনাদের জানিয়ে রাখি যে, এই ছবিতে সঠিক ‘February’ বানানটি খুঁজে পাবেন দ্বিতীয় কলামে।

দ্বিতীয় কলামে তো বুঝলাম, কিন্তু দ্বিতীয় কলামের কোথায়? এত শব্দের মধ্যে থেকে দ্বিতীয় কলাম থেকে খুঁজে বের করাটাও দুষ্কর। তাহলে চলুন, আর একটা হিন্ট দিই। এই ছবিতে দ্বিতীয় কলামটি থেকে আপনি সব শব্দের শেষটা দেখবেন ‘ay’ (Februray) দিয়ে শেষ হচ্ছে। দ্বিতীয় কলামের একটু মাঝামাঝি জায়গায় গিয়ে দেখবেন, একটাই শব্দ রয়েছে যা শেষ হচ্ছে ‘ry’ (February) দিয়ে। সেটাই সঠিক February বানান।

এবার নিশ্চয়ই খুঁজে পেয়েছেন।