REAL Optical Illusion: প্রথমবার বাতাসে উড়ন্ত পাথর দেখার পর দ্বিতীয়বারে সামনে আসবে আসল বিষয়টা

Latest Optical Illusion: বাতাসে (Air) দেখা যাচ্ছে, একটি পাথর (Rock) উড়ছে। কিন্তু আর একটু খুঁটিয়ে দেখতেই ভুলটা ভাঙবে। ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, "অপটিক্যাল ইলিউশন আমাদের চিন্তাভাবনার সঙ্গে কীভাবে খেলা করে, এই ছবিটা তার নিখুঁত উদাহরণ। প্রথমে দেখবেন পাথরটা বাতাসে উড়ছে তারপর..."

REAL Optical Illusion: প্রথমবার বাতাসে উড়ন্ত পাথর দেখার পর দ্বিতীয়বারে সামনে আসবে আসল বিষয়টা
পাথর উড়ছে আকাশে, তা আবার হয় নাকি?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 7:30 AM

Rock Floating In Air: আচ্ছা, বলুন তো সব সময় আমরা আমাদের চোখের সামনে যা দেখি, তার সবই কি সত্যি? চারপাশের আপনি যা দেখছেন, সব কি সত্যিই ঘটছে? না, মানে সত্যি তো ঘটছে। কিন্তু আপনার দৃষ্টিভঙ্গির কোনও ভুল নেই তো! এই যেমন ধরুন, আপনি ট্রেনে বসে রয়েছেন। আপনার ট্রেনটা তখনও প্ল্যাটফর্ম ছাড়েনি। এদিকে পাশের প্ল্যাটফর্মে থাকা ট্রেনটা ছেড়ে দিয়েছে। সেই সময় মনে হয় না যে, আপনার ট্রেনটাও ছেড়ে দিয়েছে। কিন্তু, আসলে তা তো নয়। অপটিক্যাল ইলিউশনও (Optical Illusion) হল সেরকমই একটা বিষয়। আপনি যা-ই দেখুন বা কেন, আর ভাবুন না কেন, শেষমেশ আপনার চিন্তাভাবনাটাই ভুল বলে প্রমাণিত হয়। তেমনই একটা ছবি কিন্তু আপনার জন্য এসে গিয়েছে আবারও। বাতাসে (Air) দেখা যাচ্ছে, একটি পাথর (Rock) উড়ছে। কিন্তু আর একটু খুঁটিয়ে দেখতেই ভুলটা ভাঙবে।

টুইটারে @Rainmaker1973 নামক একটি পেজ থেকে সেই ‘উড়ন্ত পাথরের’ ছবিটি শেয়ার করা হয়েছে। এই টুইটার পেজ থেকে প্রায়শই কিছু উদ্ভট ছবি শেয়ার করা হয়। একবার ভেবে দেখুন তো, বাতাসে আবার পাথর উড়তে পারে নাকি? কিন্তু ওই যে বললাম, এ ছবি আসলে অপটিক্যাল ইলিউশন। আপনার ভাবনাচিন্তাকে ডাহা ভুল বলে প্রমাণিত করবে।

ছবিটি যদি আরও একবার ভাল ভাবে দেখেন, তাহলে আপনি তার মধ্যে লুকিয়ে থাকা রহস্যটি বুঝতে পারবেন। ছবিটির সঙ্গে একটি ক্যাপশন যোগ করা হয়েছে। তাতে লেখা হয়েছে, “অপটিক্যাল ইলিউশন আমাদের চিন্তাভাবনার সঙ্গে কীভাবে খেলা করে, এই ছবিটা তার নিখুঁত উদাহরণ। প্রথমে দেখবেন পাথরটা বাতাসে উড়ছে তারপর…”

আসুন, তাহলে এবার জেনে নেওয়া যাক ব্যাপারটা ঠিক কী! আপনি বোধহয় এতক্ষণে বুঝেও গিয়েছেন যে, ছবিটা পাথরের ঠিকই। তবে সেই পাথরটি শূন্য নয়, জলে ডুবে ছিল। তার অর্ধেকটা বেরিয়ে আছে এবং জলে ছায়া পড়ছে। এবার বুঝতে পারলেন তো, অপটিক্যাল ইলিউশন শেষ পর্যন্ত আপনার ভাবনাকে কতটা ভুল প্রমাণিত করতে পারে।

ব্যাপক ভাইরাল হয়েছে ছবিটি। তার ভিউ এর মধ্যেই 11.9M। সাড়ে 9 হাজারেরও বেশি মানুষ রিটুইট করেছেন। টুইটার ব্যবহারকারীরা নানাবিধ কমেন্ট করেছেন এই ছবিতে। কেউ বলেছেন, এটি স্পেসশিপের মতো। কেউ আবার বলেছেন, বাতাসে উড়ন্ত পাথরের মতোই দেখাচ্ছে। তবে সঠিক উত্তরটা জানার পরে অবাক হয়েছেন বেশির ভাগ মানুষই।