Fact Check: ভারতে রোজ রাতে সাড়ে ছ’ঘণ্টার জন্য বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ! কী বলছে পিআইবি

Viral: টুইট করে পিআইবি- র তরফে জানানো হয়েছে যে হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া এই মেসেজের পিছনে থাকা আসল ঘটনা সম্পর্কে প্রকাশ্যে জানানো হয়েছে।

Fact Check: ভারতে রোজ রাতে সাড়ে ছ'ঘণ্টার জন্য বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ! কী বলছে পিআইবি
ছবি প্রতীকী।

সোশ্যাল মিডিয়ায় আজকাল হামেশাই ভাইরাল হয় বিভিন্ন ভুয়ো মেসেজ। আর এই তালিকায় হোয়াটসঅ্যাপের স্থান একদম শীর্ষে। সম্প্রতি হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়েছে একটি মেসেজ। সেখানে বলা হয়েছে প্রতিদিন রাতে ৬ ঘণ্টা ৩০মিনিটের জন্য নাকি বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। রাত ১১টা ৩০মিনিট থেকে ভোর ৬টা পর্যন্ত নাকি বন্ধ থাকবে হোয়াটসঅ্যাপ। এখানেই শেষ নয়। ওই মেসেজে বলা হয়েছে খোদ সরকারের তরফে নাকি এই নিয়ম চালু করা হয়েছে। পাশাপাশি এও বলা হয়েছে যে, এই মেসেজ ফরোয়ার্ড না করলে নাকি ইউজারের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। আর সেই সঙ্গে পরবর্তীকালে অ্যাকাউন্ট চালু করতে হলে প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে।

তবে হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া এই মেসেজ যে একদম ভুয়ো সেকথা সাফ জানিয়েছে, Press Information Bureau (PIB)। টুইট করে পিআইবি- র তরফে জানানো হয়েছে যে হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া এই মেসেজ একেবারেই ভুয়ো। সরকারের তরফে এ ধরনের কোনও নিয়ম চালু করা হয়নি। এর পাশাপাশি ইউজারদের এ জাতীয় ভুয়ো মেসেজ থেকে দূরে থাকার পরামর্শও দিয়েছেন প্রেস ইনফরমেশন ব্যুরো কর্তৃপক্ষ। আজকাল ‘হোয়াটসঅ্যাপ বিশ্ববিদ্যালয়’ আর সেখানে ভাইরাল হওয়া ভুয়ো মেসেজ থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী প্রায় সকলকেই। এ যাত্রাতেও তাই করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগেই বিশ্বজুড়ে সোশ্যাল মিডিয়ার উপর মারাত্মক প্রভাব পড়েছিল। রাতের দিকে দীর্ঘক্ষণের জন্য বন্ধ হয়ে গিয়েছিল হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম। ফেসবুক অধিকৃত এই তিনটি অ্যাপ একসঙ্গে গন্ডগোল শুরু করায় মুশকিলে পড়েছিলেন ইউজাররা। তারপরই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপে এমন মেসেজ ভাইরাল হওয়ায় অনেকেই বিশ্বাস করেছিলেন যে হয়তো সত্যিই বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। কিন্তু পিআইবি- র তরফে জানানো হয়েছে যে হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া এই মেসেজ সম্পূর্ণ ভুয়ো। কেন্দ্রীয় সরকারের তরফে রাতের বেলা এভাবে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়ার কোনও নিয়ম চালু করা হয়নি।

আরও পড়ুন- Viral Video: সানিয়ার কীর্তি দেখে হাসির রোল নেটপাড়ায়! আপনি মিস করলে এখনই দেখে নিন এখানে…

আরও পড়ুন- Viral video: সদ্যোজাত বাছুরের দুটি মাথা, তিনটি চোখ। ওড়িশার ঘটনায় চাঞ্চল্য নেটপাড়ায়

আরও পড়ুন- Viral Video: নিজের পা খুলে ক্যাচ ধরলেন এক তরুণী! কীভাবে দেখুন ভাইরাল ভিডিয়োয়

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla