Viral Video: বিশ্বের সবথেকে বড় কলা, 3 কেজি ওজন, একটা খেলেই সারাদিন পেট ভর্তি

World's Largest Banana Species: বিশ্বের সবথেকে বড় প্রজাতির কলার ওজন 3 কেজি পর্যন্ত হতে পারে, সাধারণত যা একটি সদ্যোজাত শিশুর ওজন। তার থেকেও অবাক করার মতো বিষয়টি হল এই বিরাট সাইজ়ের কলাগুলি পাকতে পাঁচ বছর পর্যন্ত সময় নিতে পারে।

Viral Video: বিশ্বের সবথেকে বড় কলা, 3 কেজি ওজন, একটা খেলেই সারাদিন পেট ভর্তি
এত বড় কলা আগে কখনও দেখেছিলেন?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 5:30 PM

Latest Viral Video: একটা কলা কতটা বড় হতে পারে? কত সেন্টিমিটার পর্যন্ত লম্বা কলা আপনি খেয়েছেন? জানলে অবাক হবেন, বিশ্বের সবথেকে বড় প্রজাতির কলা (World’s Largest Banana Species) গাছ এতটাই শক্তিশালী, তাতে অন্তত ছোট-বড়, হাল্কা-ভারী মিলিয়ে 300টি ফল অনায়াসে ধরতে পারে। অবাক হচ্ছেন তাই তো! ভাবছেন, পল্কা কলা গাছ কীভাবে 300 ফল ফলাতে পারে। আর সেই গাছে যে কলা ফলে, তার 15 মিটার বা 1500 সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে। এতো না হয় দৈর্ঘ্যের বিষয়টা গেল। এবার সেই কলা যে কতটা ভারী হয়, তা শুনলে আপনি আঁতকে উঠবেন। এই বড়সড় কলাগুলি যে বাঞ্চে থাকে, তার ওজন 60 কেজি। তাহলে একটা কলার ওজন কত, তা একবার ভেবেই দেখুন।

অনন্ত রূপানাগুড়ি (Ananth Rupanagudi) নামে ভারতীয় রেলের এক কর্মী সেই ভিডিয়োটি প্রকাশ করেছেন, যেখানে দেখা যাচ্ছে মানুষজন সেই বিরাট বড় কলা খাচ্ছেন। টুইটার পোস্টে তিনি জানিয়েছেন, অস্ট্রেলিয়ার পাপুয়া নিউ গিনিতে (Papua New Guinea) এই বিরল প্রজাতির কলা চাষ করা হয়। বছরের পর বছর ধরে মানুষ সেই কলা খেয়েও আসছেন। ভিডিয়োতে দেখা গিয়েছে, বিরাট কলাটি একটা মানুষের হাতে যাওয়ার পর যেন তাঁকে বামনের মতো দেখাচ্ছে। তিনি যখন হাতে কলাটি ধরলেন, পরিষ্কার বোঝা গেল ফলটি তাঁর হাতের থেকেও অনেকটা লম্বা।

ভিডিয়োতে শোনা গিয়েছে, মালয়ালম ভাষায় এক ব্যক্তি ব্যাকগ্রাউন্ডে কথা বলছেন। তিনি দাবি করেছেন, এই কলাগুলির ওজন 3 কেজি পর্যন্ত হতে পারে, সাধারণত যা একটি সদ্যোজাত শিশুর ওজন। তার থেকেও অবাক করার মতো বিষয়টি হল এই বিরাট সাইজ়ের কলাগুলি পাকতে পাঁচ বছর পর্যন্ত সময় নিতে পারে। গত 22 মার্চ অনন্ত রূপানাগুড়ি টুইটারে ভিডিয়োটি শেয়ার করেছেন। প্রতিবেদন রচনা করার সময় ভিডিয়োটির ভিউ 91.6K। প্রায় 2 হাজারেরও বেশি মানুষ পছন্দ করেছেন ভিডিয়োটি। মজা করে একজন কমেন্ট সেকশনে লিখেছেন, “এই কলা খাওয়ার পর একদিন পেট ভর্তি থাকবে।”

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বলছে, বিশ্বের সবথেকে বড় প্রজাতির কলার নাম ‘মুসা ইনজেন্স’ (Musa Ingens), যা অস্ট্রেলিয়ার পাপুয়া নিউ গিনি অঞ্চলেই ফলানো হয়। রিপোর্টটিতে বলা হয়েছে, গাছের গোড়াটি 15 মিটার পর্যন্ত লম্বা হতে পারে এবং গাছের পাতাগুলি মাটি থেকে 20 মিটার পর্যন্ত উপরে থাকতে পারে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, কলার বাঞ্চগুলি 15 মিটার বা 49 ফুট পর্যন্ত লম্বা হতে পারে। গাছের কাণ্ড যদি ভাল ভাবে বৃদ্ধি পায়, তাহলে 60 কেজি পর্যন্ত ওজনের 300 ফল ধরে রাখতে পারে। ফলগুলি ডিম্বাকৃতির এবং প্রায় 18 সেন্টিমিটার বা 7 ইঞ্চি পর্যন্ত লম্বা হয়।