Ambulance in Animal: পশুপাখিদের জন্য অ্যাম্বুল্যান্স ফালাকাটায়, এমন উদ্যোগ রাজ্যে প্রথম

Falakata: পিএফএর ফালাকাটা ইউনিটের থেকে জানা গিয়েছে, বাইক অ্যাম্বুল্যান্সটি তৈরি করতে প্রায় দেড় লক্ষ টাকা খরচ পড়েছে।

Ambulance in Animal: পশুপাখিদের জন্য অ্যাম্বুল্যান্স ফালাকাটায়, এমন উদ্যোগ রাজ্যে প্রথম
পশুদে জন্য অ্যাম্বুল্যান্স
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 12:15 AM

ফালাকাটা: পথ দেখিছেন পদ্মশ্রী করিমুল হক। প্রত্যন্ত এলাকার সাধারণ রোগীদের হাসপাতালে পৌঁছে দিতে চালু করেছিলেন বাইক অ্যাম্বুল্যান্স। এবার তাঁর দেখানো পথেই মানুষদের মতো পথের অবলা পশুদের চিকিৎসা দিতেও চালু হচ্ছে বাইক অ্যাম্বুল্যান্স। রাজ্যের মধ্যে প্রথম ফালাকাটায় পশুদের চিকিৎসার জন্য চালু হচ্ছে বাইক অ্যাম্বুল্যান্স। পিপলস ফর অ্যানিমেলের ফালাকাটা ইউনিটের পক্ষ থেকে এই পরিষেবা চালু করা হচ্ছে। ফালাকাটা ব্লক প্রশাসন, পুরসভা-সহ শহরের আরও বেশকিছু ক্লাব, পশুপ্রেমী ব্যক্তিদের আর্থিক সাহায্যে একেবারে অত্যাধুনিক এই অ্যাম্বুল্যান্স চালু করা হচ্ছে। রবিবার ভার্চুয়ালি এই অ্যাম্বুল্যান্স পরিষেবার উদ্বোধন করেন দেশের পশু অধিকাররক্ষা কর্মী মেনকা গান্ধী।

কী আছে এই অ্যাম্বুল্যান্সে?

পিপলস ফর অ্যানিমেলের ফালাকাটা ইউনিটের পক্ষ থেকে জানানো হয়েছে সাধারণ মানুষের প্রাথমিক চিকিৎসা জন্য যা যা থাকে অ্যাম্বুল্যান্সে এখানেও তাই থাকছে। একটি বাইকের সঙ্গে বড় ধরনের বাক্স লাগানো হয়েছে। মোটা অ্যালুমিনিয়াম এবং ধাতব পাত দিয়ে বাক্সটি বানানো হয়েছে। বাক্সের মধ্যে লাগানো হয়েছে চাকা। বাক্সটিতে লোহার পাত দিয়ে বাইকের সঙ্গে জোড়া হয়েছে। বাক্সের ভেতরে থাকছে একটি স্টেচার, বেল্ট, স্যালাইনের ব্যবস্থা। এ ছাড়াও থাকছে অক্সিজেনের ব্যবস্থা। সঙ্গে থাকছে পথ পশুদের প্রাথমিক চিকিৎসার জন্য যাবতীয় ওষুধপত্র সহ ভিতরে অন্তত দুটি পশু থাকার ব্যবস্থা রয়েছে। একই বাক্সের মধ্যে পশুদের পাশাপাশি পাখিদের উদ্ধার, চিকিৎসার ব্যবস্থাও থাকছে বলে জানা গিয়েছে।

পিএফ-এর ফালাকাটা ইউনিটের সভাপতি শুভদীপ নাগ বলেন, “দীর্ঘদিন ধরেই রাস্তার পশু, পাখি নিয়ে কাজ করছি। কিন্তু আহত, অসুস্থ পশু পাখিদের চিকিৎসা পরিষেবা দিতে গিয়ে নানা সমস্যার সন্মুখীন হয়েছি। তবে পদ্মশ্রী করিমুল হকের অ্যাম্বুল্যান্স দেখার পরেই পথ পশুদের জন্যও এমন অ্যাম্বুল্যান্স চালু করার চিন্তাভাবনা করি। এক বছর ধরে ফালাকাটা ব্লক প্রশাসন, পুরসভা, একাধিক সহৃদয় ব্যক্তির সাহায্যে অবশেষে অ্যাম্বুল্যান্স তৈরি করতে পেরেছি। একেবারে বিনামূল্যে পথ পশু, পাখিদের আমরা ২৪ ঘন্টাই শুশ্রূষা করার পরিষেবা দেব।” ফালাকাটার বিডিও সুপ্রতীক মজুমদার বলেন, “পিএফএর ফালাকাটা ইউনিট পশু, পাখিদের নিয়ে ভালো কাজ করছে। তাই তাঁরা যখন বাইক অ্যাম্বুল্যান্সের কথা বলেন আমরা আর্থিক সাহায্য করতে রাজি হই। সম্ভবত রাজ্যে পশু, পাখির চিকিৎসার জন্য বাইক অ্যাম্বুল্যান্স ফালাকাটাতেই প্রথম চালু হচ্ছে। আগামী দিনেও ব্লক প্রশাসন তাদের পাশে থাকবে।”

পিএফএর ফালাকাটা ইউনিটের থেকে জানা গিয়েছে, বাইক অ্যাম্বুল্যান্সটি তৈরি করতে প্রায় দেড় লক্ষ টাকা খরচ পড়েছে। অ্যাম্বুল্যান্স চালু করতে প্রায় ৫০ হাজার টাকা দিয়ে একটি পুরানো বাইক কেনা হয়েছে। এ ছাড়াও বাইকের সঙ্গে থাকা বাক্স বানানো থেকে অ্যাম্বুল্যান্সের ভেতর চিকিৎসা পরিকাঠামো তৈরি করতে বাকি টাকা খরচ হয়েছে। এই টাকা ফালাকাটা ব্লক প্রশাসন, পুরসভা, কয়েকটি ক্লাব-সহ পশুপ্রেমীরা দিয়ে সাহায্য করেছেন। জানা গিয়েছে, বাইক অ্যাম্বুল্যান্সটি সাদা রং করা হয়েছে। তার উপর লাল দিয়ে লেখা অ্যাম্বুল্যান্স। লাগানো হয়েছে হুটার। এছাড়াও রাতে চলাচল করতে যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য বাক্সটির গায়েও নানা রকমের লাইট লাগানো হয়েছে। বাইক অ্যাম্বুল্যান্স রাস্তা দিয়ে চালানোর জন্য আরটিও, জেলা প্রশাসন, ব্লক সহ বিভিন্ন জায়গায় অনুমতিও নেওয়া হয়েছে। এমনকি অ্যাম্বুল্যান্সটি চালানোর জন্য সংস্থার সদস্য রোহন রায়, দেবাশিস তালুকদার, রাহুল সাহা, সৌরিক সরকারদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

সংস্থার সদস্য রোহন রায় বলেন, “পথ কুকুর,গরু, বিড়াল এবং অসুস্থ পাখিদের আমরা প্রাথমিক চিকিৎসা করব। এর জন্য কয়েকটি হেল্পলাইন নম্বর আমরা চালু করেছি। যে কেউ ফোন করে অসুস্থ পশু, পাখির খবর দিলে আমরা গিয়ে চিকিৎসা করব। প্রয়োজনে অসুস্থ পশুকে চিকিৎসার জন্য বাইক অ্যাম্বুল্যান্সে করে পশু চিকিৎসকের কাছেও নিয়ে যাওয়া হবে।” ফালাকাটায় পশু চিকিৎসায় ২৪ ঘন্টার অ্যাম্বুল্যান্স পরিষেবার উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন ফালাকাটা পৌরসভার চেয়ারম্যান প্রদীপ কুমার মুহুরী।