Vistadome: রেলের সঙ্গে আইআরসিটিসি-র টানাপোড়েন, ভিস্তাডোমে বন্ধ হচ্ছে আদিবাসী নৃত্য

Alipurduar: আলিপুরদুয়ার ডিভিশনের  ডিআরএম দিলীপ কুমার সিং জানিয়েছেন, আর্থিকভাবে কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যা মিটিয়ে নতুন করে আদিবাসী নৃত্য চালু করার জন্য ও তা চিরস্থায়ী করার জন্য আইআরসিটিসিকে চিঠি দেওয়া হয়েছে।

Vistadome: রেলের সঙ্গে আইআরসিটিসি-র টানাপোড়েন, ভিস্তাডোমে বন্ধ হচ্ছে  আদিবাসী নৃত্য
ভিস্তাডোম বন্ধ আদিবাসী নৃত্য, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 8:48 AM

আলিপুরদুয়ার: করোনাকালেই চালু হয়েছিল ভিস্তাডোম। পর্যটকদের কথা ভেবে পাহাড়ের কোলে, সবুজ সারির মধ্যে দিয়ে ছুটে যেত ভিস্তাডোম কোচের (Vistadome) এই  বিশেষ ট্রেন। ভিস্তাডোমের অন্যতম আকর্ষণ ছিল আদিবাসী নৃত্য। এ বার তাও বন্ধ হয়ে গেল বলেই খবর সূত্রের। আর্থিক অসঙ্গতির কারণেই এই নির্দেশ জারি করলেও পরোক্ষে আইআরসিটিসির সঙ্গে রেলের বিরোধই এর কারণ বলেই জানা গিয়েছে।

আলিপুরদুয়ার ডিভিশনের  ডিআরএম দিলীপ কুমার সিং জানিয়েছেন, আর্থিকভাবে কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যা মিটিয়ে নতুন করে আদিবাসী নৃত্য চালু করার জন্য ও তা চিরস্থায়ী করার জন্য আইআরসিটিসিকে (IRCTC) চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে এই পরিস্থিতির একটা চিরস্থায়ী সমাধান সূত্রে খোঁজার চেষ্টা করা হয়েছে। এছাড়াও আরও একটি ভিস্তাডোমের কোচ  ওই ট্রেনেই লাগানো হচ্ছে। তাই আপাতত সাময়িকভাবে আদিবাসী নৃত্য বন্ধ করা হয়েছে।  যদিও, আইআরসিটিসির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

সূত্রের খবর, ১ নভেম্বর থেকে আইআরসিটিসি-র (IRCTC) ট্রেনের টিকিটের ‘কনভিনিয়েন্স ফি’-র অর্ধেক যাবে রেল মন্ত্রকের অ্যাকাউন্টে এমনই নির্দেশ দেওয়া হয়েছিল ভারতীয় রেল মন্ত্রকের তরফে। আইআরসিটিসি-এর ম্যানেজমেন্টের সঙ্গে বৈঠকে আয় রক্ষার কৌশল নির্ধারণ করা হয় বলেই জানান আধিকারিকরা। ২০১৪ সাল থেকে কনভিনিয়েন্স ফি-র(যাকে সার্ভিস চার্জও বলা হয়) ২০% যেত রেল মন্ত্রকের ঘরে। ২০১৬ সালে সেই নিয়ম প্রত্যাহার করা হয়।

নোটবন্দির পর নগদ নোটের ঘাটতি থাকায় সরকার অনলাইন পেমেন্টে জোর দেয়। সেই সময়ে সার্ভিস চার্জে ছাড় দিয়ে করে জনগণকে উত্‍সাহ দেওয়া হয়। কিন্তু, মহামারীর পরে রেলের টিকিট বুকিং কমে যাওয়ার কারণে টাকার অঙ্ক কমে যায়। ২০২০-২১-এ কোভিড কারণে আইআরসিটিসির কনভিনিয়েন্স ফি থেকেই সর্বাধিক মুনাফা হয়েছে। কিন্তু আলিপুরদুয়ার ডিভিশনে কিছু সমস্যা দেখা দেওয়ায় কার্যত আইআরসিটিসির সেই টাকা এসে পৌঁছয়নি। ফলে, অতিরিক্ত খরচ বহন করতে হচ্ছে রেলকে। সেই খরচেই এ বার কাটছাঁট করতে অবশেষে ভিস্তাডোমে বন্ধ করা হয়েছে আদিবাসী নৃত্য। তবে রেলের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, দ্রুত এই পরিস্থিতি স্বাভাবিক করা হবে।

এদিকে, ভিস্তাডোমে আদিবাসী নৃত্য  বন্ধ হওয়ায় হতাশ পর্যটকেরা। অনেকেই বলছেন, বেশি টাকা দিয়ে ভিস্তাডোমে টিকিট বুক করার অন্যতম কারণই হল আদিবাসী নৃত্য। কিন্তু, তা বন্ধ হয়ে যাওয়ায়, কার্যত উত্‍সাহ হারাচ্ছেন পর্যটকেরা। আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট ট্যুরিজম অ্যাসোসিয়েশন-এর সহ-সভাপতি বিশ্বজিৎ সাহা বলেন, “এলাকার সংস্কৃতি তুলে ধরার জন্য আদিবাসী নৃত্য দুটি স্টেশনে শুরু করা হয়েছিল।এটি বন্ধ হওয়ায় পর্যটন মহলে হতাশার সৃষ্টি হয়েছে।পর্যটকরা হতাশ। যে শিল্পীরা এই নাচে অংশ নিতেন  তাঁদের সাম্মানিক বন্ধ হয়ে গিয়েছে। তাঁদের আর্থিক ক্ষতি হচ্ছে।আমরা চাই এটি পুনরায় চালু হোক। তাহলে পর্যটনে নতুন মাত্রা পাবে। এছাড়া জলদাপাড়া সংলগ্ন মাদারীহাট স্টেশনে ও আদিবাসী নৃত্য চালু করলে ভাল হবে।”

গত ২৮ অগস্ট নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে আলিপুরদুয়ার পর্যন্ত ভিস্তাডোম কোচের এই বিশেষ বিলাসবহুল ট্রেন চালু হয়। সপ্তাহে তিন দিন ডুয়ার্সের আলিপুরদুয়ার থেকে কালচিনি, হাসিমারা, মাদারিহাট এবং চালসা, সেবক-গুলমা হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত এই ট্রেন চলে। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সকাল ৭.২০ মিনিটে ছাড়ে এই ট্রেন। আলিপুরদুয়ার পৌঁছয় দুপুর ১টায়। অন্য দিকে আলিপুরদুয়ার থেকে দুপুর ২টোয় ছেড়ে  নিউ জলপাইগুড়ি পৌঁছয় সন্ধ্যা ৭ টায়।

সূত্রের খবর, ভিস্তাডোমে সাধারণ কোচের ভাড়া ৮৫ টাকা। ভিস্তাডোম নন-এসির ভাড়া মাথাপিছু ৩৭০ টাকা এবং এসি কোচের যাত্রী পিছু বরাদ্দ ভাড়া ৭৭০ টাকা। এই ভিস্তাডোম বিশিষ্ট স্পেশাল কোচের বিশেষত্ব হল ট্রেনের ছাদ পুরোটাই কাচে ঘেরা।  আসনগুলো ১৮০ ডিগ্রি ঘোরে। ফলে যে কোনও দিকের প্রাকৃতিক দৃশ্য সমান ভাবে উপভোগ করতে পারেন যাত্রীরা।

আরও পড়ুন: Enamul Haque: ‘সাক্ষীদের প্রভাবিত করতে পারেন’, গরুপাচার-কাণ্ডে ফের জামিন খারিজ এনামুলের