Bankura: যোগ্যতা সত্ত্বেও আবাস তালিকায় বাদ, কেন্দ্রীয় পর্যবেক্ষক দলকে ঘিরে বিক্ষোভ

Bankura: বাঁকুড়া জেলায় আবাস যোজনার কাজ দেখতে সম্প্রতি দু'সদস্যের একটি কেন্দ্রীয় দল আসে। প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পাশাপাশি আবাস যোজনার নির্মীয়মাণ বাড়ি তালিকায় থাকা পরিবারগুলির তথ্য সরেজমিনে যাচাই করেন ওই কেন্দ্রীয় দলের সদস্যরা।

Bankura: যোগ্যতা সত্ত্বেও আবাস তালিকায় বাদ, কেন্দ্রীয় পর্যবেক্ষক দলকে ঘিরে বিক্ষোভ
কেন্দ্রীয় দলকে ঘিরে বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 9:36 AM

বাঁকুড়া: কাঁচা বাড়িতে কোনওক্রমে মাথা গুঁজে থাকেন গোটা পরিবার সমেত। আবাস যোজনায় অন্তর্ভূক্ত হওয়ার অন্যান্য যোগ্যতাও রয়েছে। তারপরও কেন আবাস তালিকা থেকে বাদ পড়ল নাম প্রশ্ন তুলে কেন্দ্রীয় পর্যবেক্ষক দলকে ঘেরাও করে বিক্ষোভে ফেটে পড়লেন স্থানীয় বাসিন্দারা। গতকাল রাতে বাঁকুড়ার পাঁচমুড়া গ্রাম পঞ্চায়েতের এই ঘটনায় রীতিমত অস্বস্তিতে স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও ব্লক প্রশাসন।

বাঁকুড়া জেলায় আবাস যোজনার কাজ দেখতে সম্প্রতি দু’সদস্যের একটি কেন্দ্রীয় দল আসে। প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পাশাপাশি আবাস যোজনার নির্মীয়মাণ বাড়ি তালিকায় থাকা পরিবারগুলির তথ্য সরেজমিনে যাচাই করেন ওই কেন্দ্রীয় দলের সদস্যরা। এরপর সরেজমিনে আবাস যোজনার পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়ে মঙ্গলবার এলাকার মানুষের ব্যাপক ক্ষোভের মুখে পড়েন কেন্দ্রীয় দলের সদস্যরা। বুধবার রাত্রিবেলা সেই একই ঘটনা ঘটল তালডাংরা ব্লকের পাঁচমুড়ায়। গতকাল দিনভর পাঁচমুড়া, কুলবনি, জয়পুর সহ বিভিন্ন গ্রামে আবাস প্রকল্পের কাজ সরেজমিনে খতিয়ে দেখে কেন্দ্রীয় দল। সন্ধ্যায় দলটি পাঁচমুড়া গ্রাম পঞ্চায়েতে হাজির হয়ে পঞ্চায়েত প্রধান ও ব্লকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে বেরিয়ে আসার সময় কেন্দ্রীয় দলটিকে ঘেরাও করে নিজেদের ক্ষোভ উগরে দেন এলাকার বাসিন্দারা।

তাঁদের দাবি এলাকার বহু মানুষের যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের নাম আবাসের তালিকা থেকে ইচ্ছাকৃত ভাবে বাদ দেওয়া হয়েছে। অবিলম্বে আবাস যোজনায় পুনরায় সমীক্ষার দাবি তোলেন স্থানীয় বাসিন্দারা। কেন্দ্রীয় দলের সদস্যরা এলাকার মানুষের অভিযোগ লিপিবদ্ধ করেন।