Birbhum Police: বীরভূমের আইন-শৃঙ্খলা আরও আঁটসাঁট করার ভাবনা, তৈরি হতে পারে নতুন DSP জ়োন

West Bengal Police: দুবরাজপুর, খয়রাশোল ও রাজনগর ব্লকগুলিকে নিয়ে আলাদা ডিএসপি জোন অথবা এসডিপিও দুবরাজপুর জোন করার কথা ভাবছে রাজ্য। সেই মর্মে ইতিমধ্যেই বীরভূম জেলা পুলিশের সুপারকে চিঠি পাঠিয়েছে রাজ্য। জেলা পুলিশের তরফে যে আবেদন জানানো হয়েছিল, সেই আবেদনের ভিত্তিতে এবার পদক্ষেপ করছে রাজ্য প্রশাসন।

Birbhum Police: বীরভূমের আইন-শৃঙ্খলা আরও আঁটসাঁট করার ভাবনা, তৈরি হতে পারে নতুন DSP জ়োন
বীরভূম পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 1:13 PM

বীরভূম: বীরভূম জেলা পুলিশের (Birbhum District Police) তরফে আগেই আবেদন জানানো হয়েছিল রাজ্যের কাছে। এবার দুবরাজপুর ও খয়রাশোল ব্লক এলাকার আইন-শৃঙ্খলা নিয়ে নতুন করে চিন্তাভাবনা করছে রাজ্য প্রশাসন। দুবরাজপুর, খয়রাশোল ও রাজনগর ব্লকগুলিকে নিয়ে আলাদা ডিএসপি জোন অথবা এসডিপিও দুবরাজপুর জোন করার কথা ভাবছে রাজ্য। সেই মর্মে ইতিমধ্যেই বীরভূম জেলা পুলিশের সুপারকে চিঠি পাঠিয়েছে রাজ্য। জেলা পুলিশের তরফে যে আবেদন জানানো হয়েছিল, সেই আবেদনের ভিত্তিতে এবার পদক্ষেপ করছে রাজ্য প্রশাসন। এই জায়গাগুলির আইন-শৃঙ্খলা বর্তমানে দেখভালের জন্য দায়িত্বে রয়েছেন ডিএসপি (ক্রাইম)। তবে এবার আলাদা করে একটি ডিএসপি জোন তৈরির ভাবনা রাজ্যের।

উল্লেখ্য, বীরভূম জেলার একটি বড় অংশের সীমানা রয়েছে পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ডের সঙ্গে। এই ঝাড়খণ্ড সীমানা বরাবর জায়গাগুলি থেকে অতীতে একাধিকবার আগ্নেয়াস্ত্র উদ্ধারের মতো ঘটনা ঘটেছে। এদিকে সামনেই রয়েছে পঞ্চায়েত নির্বাচন। আসন্ন ভোট যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়, তা নিশ্চিত করাটা একটি বড় চ্যালেঞ্জ রাজ্যের পুলিশ প্রশাসনের জন্য। এমন অবস্থায় নতুন ডিএসপি জোন তৈরি হলে, পুলিশ প্রশাসনের কাজ আরও সহজ হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এখনও পর্যন্ত পুলিশ সূত্র মারফত যা খবর, তাতে বীরভূমের দুবরাজপুর, খয়রাশোল, কাঁকড়তলা, লোকপুর, রাজনগর থানা এলাকা নিয়ে তৈরি হতে পারে এই নতুন জ়োন।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের আগে রাজ্যের একাধিক প্রান্ত থেকে বোমা উদ্ধার ও আগ্নেয়াস্ত্র উদ্ধারের মতো ঘটনা ঘটছে। রাজ্যের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলতে শুরু করেছে শাসক দলের দিকে। বীরভূমও তার ব্যতিক্রমী নয়, এই জেলাতেও বোমা উদ্ধার ঘিরে একাধিক অভিযোগ রয়েছে বিরোধীদের। আর এর মধ্যে বীরভূমের দুবরাজপুর, খয়রাশোল, কাঁকড়তলা, লোকপুর, রাজনগর থানাগুলিকে নিয়ে যদি পৃথক জোন তৈরি হয়, তাহলে তা জেলা পুলিশের কাজে আরও গতি আনবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।