Anubrata Mondal on Deocha Pachami Agitation: ‘আদিবাসী মহিলাদের মদ খাইয়ে শিখিয়ে এনেছে,’ দেউচা পাচামির অশান্তিতে বিতর্কিত মন্তব্য অনুব্রতের

Anubrata Mondal: "সাত- আটজন মহিলাকে মদ খাইয়ে শিখিয়ে দেওয়া হয়েছে। তবে মিছিল সাকসেসফুল হয়েছে।''

Anubrata Mondal on Deocha Pachami Agitation: 'আদিবাসী মহিলাদের মদ খাইয়ে শিখিয়ে এনেছে,' দেউচা পাচামির অশান্তিতে বিতর্কিত মন্তব্য অনুব্রতের
দেউচা পাচামিতে প্রতিবাদী আদিবাসী মহিলাদের নিয়ে বিতর্কিত মন্তব্য অনুব্রতর। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 7:19 PM

বীরভূম: ফের বিতর্কিত মন্তব্য বীরভূমের তৃণমূল জেলা সভাপতি (Birbhum TMC District President) অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। এদিন দেউচা পাচামি প্রকল্পের সমর্থনে তৃণমূলের মিছিলের উপর আক্রমণ করেন আদিবাসী (Adivasi) মহিলারা। তাঁরা জানান, কোনও প্রোজেক্ট চান না। চান না নিজেদের জমি ছেড়ে অন্য কোথাও যেতে। যা নিয়ে অনুব্রতের দাবি, ওই মহিলাদের মদ খাইয়ে শিখিয়ে পড়িয়ে আনা হয়েছিল।

বুধবার বোলপুর ডাকবাংলো মাঠে বিকল্প পৌষ মেলার অনুষ্ঠানে তৃণমূল নেতা দাবি করেন, “সাত- আটজন মহিলাকে মদ খাইয়ে শিখিয়ে দেওয়া হয়েছে। তবে মিছিল সাকসেসফুল হয়েছে।” দেউচা পাচামির দেওয়ানগঞ্জে তৃণমূলের মিছিলের উপর হামলার ঘটনায় অনুব্রত মণ্ডলের এমন মন্তব্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

এদিন দেউচা পাচামি এলাকায় বিভিন্ন গ্রামে একটি মিছিলের আয়োজন করে তৃণমূল কংগ্রেস। মিছিলকারীদের দাবি, এলাকার শান্তিপূর্ণ মানুষেরা এই মিছিলের আহ্বান করেছেন। মিছিলে ছিলেন স্থানীয় তৃণমূল নেতৃত্বের সকলেই। ছিলেন সদ্য তৃণমূলে যোগদানকারী আদিবাসী নেতা সুনীল সরেন। কিন্তু সেই মিছিল এগোতেই শুরু হয় অশান্তি।

মিছিল শুরুর কিছুক্ষণ পরেই হঠাৎই তৃণমূল নেতাকর্মীদের উপর চড়াও হন আদিবাসী মহিলারা। লাঠিসোটা নিয়ে মারধর করা হয় বলে অভিযোগ। মারধর করা হয় সাংবাদিকদেরও। ছিঁড়ে ফেলা হয় পোস্টার, ফেস্টুন ইত্যাদি। আক্রমণকারী মহিলাদের দাবি, তাঁরা এই এলাকায় কোনও কয়লাখনি চান না। সে কারণে এখানে কোনও মিছিলও হতে দেবেন না। ভিটে ও জমি ছাড়তে নারাজ মহিলাদের কথায়, “কিচ্ছু চাই না আমরা। কীসের দেউচা পাচামি? কীসের মিছিল? আমরা কিচ্ছু চাই না। যেমন আছি তেমন থাকব। নিজেদের খাব। এখানেই থাকব।”

এদিকে এই বিক্ষোভ অশান্তি নিয়ে তৃণমূল কংগ্রেস নেতা সুনীল সরেন দুষেছেন এক সংগঠনকে। তাঁর অভিযোগ, তারাই প্রভাবিত করছে আদিবাসীদের। তিনি বলেন, “কয়েকদিন আগে সেফ ডেমোক্রেসি ফোরাম নামে সংগঠন দেওয়ানগঞ্জ এলাকায় সভা করে। তার পরেই এলাকা উত্তপ্ত। সে কারণেই এলাকার শান্তিপূর্ণ মানুষেরা এই মিছিলের আহ্বান জানিয়েছে। মানুষ যাতে এই বিরোধীদের চক্রান্ত এবং বহিরাগতদের চক্রান্তে পা না দেয় সেটা বোঝাতেই এই মিছিল”। যদিও কারা মদ খাইয়ে এনেছে, কারা শিখিয়ে পড়িয়ে দিয়েছে আদিবাসীদের, তা খোলসা করেননি অনুব্রত।

আবার পৌরসভা নির্বাচন নিয়ে অনুব্রত জানান, ২২ আর ২৭ তারিখ দুটি পুরসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিপুল ভোটে জয়লাভ করবে। বিরোধীদের উদ্দেশ্যে তাঁর বার্তা, “প্রার্থী দিন লড়াই করুন। কুকথা বলবেন না। ঠান্ডা ওয়েদারে ভোট হয়ে যাবে”।

আরও পড়ুন: Kolkata Municipal Election 2021: ‘এটাকে তো আমরা ভোট বলেই ধরছি না’, মেয়র ফিরহাদের প্রসঙ্গ উঠতেই বললেন শমীক

আরও পড়ুন: Deocha Pachami Project: ‘কিচ্ছু চাই না আমরা, কীসের দেউচা পাচামি?’ তৃণমূলের মিছিলে লাঠিসোটা নিয়ে আক্রমণ আদিবাসী মহিলাদের