Amartya Sen Security: অমর্ত্য সেনকে জেড প্লাস নিরাপত্তার নির্দেশ মমতার, প্রতীচীতে বসেই ফোন ডিজিকে

Mamata Banerjee: বোলপুরে প্রতীচীর সামনে একটি পুলিশ ক্যাম্প করে দেওয়ারও নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Amartya Sen Security: অমর্ত্য সেনকে জেড প্লাস নিরাপত্তার নির্দেশ মমতার, প্রতীচীতে বসেই ফোন ডিজিকে
অমর্ত্য সেনের সঙ্গে দেখা করলেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 5:22 PM

বোলপুর: নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen) নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বীরভূম জেলা সফরে এসে সোমবার বিকেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পৌঁছে যান বোলপুরে অমর্ত্য সেনের বাড়ি প্রতীচীতে। সেখানে বসেই ফোন করেন রাজ্য পুলিশে ডিজি মনোজ মালব্যকে। ফোনে নির্দেশ দেন, অমর্ত্য সেনকে জেড প্লাস নিরাপত্তা দেওয়ার জন্য। অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জমি সংক্রান্ত যে বিতর্ক তৈরি হয়েছে, সেই আবহে মুখ্যমন্ত্রীর এই নির্দেশ স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পাশাপাশি, বোলপুরে প্রতীচীর সামনে একটি পুলিশ ক্যাম্প করে দেওয়ারও নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী যখন অমর্ত্য সেনের বাড়ির সামনে পুলিশ ক্যাম্পের কথা বলছিলেন, তখন তিনি বলেন, ‘দুজন পুলিশকর্মী যথেষ্ট নয়, অমর্ত্য সেনকে জেড প্লাস করে দিতে হবে।’ এরপরই রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকে ফোনে নিরাপত্তা বাড়ানো সংক্রান্ত নির্দেশ দেন। অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতীর জমি নিয়ে বিতর্ক যখন তুঙ্গে, তখন স্বয়ং মুখ্যমন্ত্রী প্রতীচীতে এসে বার্তা দিলেন, তিনি নোবেলজয়ীর পাশেই রয়েছেন। জমি সংক্রান্ত নথিও তুলে দেন অমর্ত্য সেনের হাতে। বললেন, ‘এটাই আসল ডকুমেন্ট’। যে বিতর্ক তৈরি হয়েছে জমি ঘিরে, এর শেষে দেখে ছাড়ার হুঁশিয়ারিও দেন মুখ্যমন্ত্রী। বিশ্বভারতীকে রাজ্য সরকার যে জমি দিয়েছে, তা লিজে দেওয়া নাকি পুরোপুরি দেওয়া হয়েছে, সেই সব বিষয়েও খোঁজখবর নিতে আধিকারিকদের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, সম্প্রতি বিশ্বভারতীর থেকে দুই দফায় অমর্ত্য সেনকে চিঠি পাঠানো হয়েছে। বিতর্ক ১৩ ডেসিমেল জমিকে কেন্দ্র করে। বিশ্বভারতীর রেজিস্ট্রারের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ১৩ ডেসিমেলের ওই জমি আসল বিশ্বভারতীর এবং অমর্ত্য সেন তা দখল করে রেখেছেন। সেই জমি যাতে দ্রুত বিশ্বভারতীকে ফিরিয়ে দেওয়া হয়, সেই মর্মে চিঠি পাঠানো হয়েছিল। যদিও অমর্ত্য সেনের বক্তব্য ছিল,  ‘আমিও ভাইস চান্সেলরের বাড়িতে যেতে পারতাম। বলতাম, এই ঘরে আমার পিতামহ থাকতেন।’