Tarapith Temple: বন্ধ ট্রেন, ফলহারিণী অমাবস্যায় অচেনা ছবি তারাপীঠে

Tarapith: ফলহারিণী অমাবস্যার দিনেও অনেকটাই অচেনা ছবি তারাপীঠ মন্দিরে। রামপুরহাট থেকে কলকাতা যাওয়ার বেশ কিছু ট্রেন বাতিল রয়েছে। ফলে, অনেকটাই ভাটা পড়েছে ভক্ত সমাগমে।

Tarapith Temple: বন্ধ ট্রেন, ফলহারিণী অমাবস্যায় অচেনা ছবি তারাপীঠে
তারাপীঠের মন্দিরে ভক্তদের ভিড় অনেকটাই কম
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 10:47 AM

তারাপীঠ : রবিবার ফলহারিণী অমাবস্যা। ভক্ত সমাগমের নিরিখে ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যার পরই দ্বিতীয় স্থানে ফলহারিণী অমাবস্যা। প্রতিবছর বহু ভক্ত তারাপীঠে এসে ভিড় করেন, দেবীর দর্শনের জন্য। এই অমাবস্যার দিনে ভক্তরা মা তারাকে ভোগ নিবেদন করেন। নিজেদের মনস্কামনা পূরণের আশা নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসেন এই দিনে। ফি বছর প্রায় লক্ষাধিক মানুষের ভিড় হয় এখানে। কিন্তু এবারের ছবিটা অনেকটাই আলাদা। ফলহারিণী অমাবস্যার দিনেও অনেকটাই অচেনা ছবি তারাপীঠ মন্দিরে। রামপুরহাট থেকে কলকাতা যাওয়ার বেশ কিছু ট্রেন বাতিল রয়েছে। ফলে, অনেকটাই ভাটা পড়েছে ভক্ত সমাগমে।

করোনা যখন নিজের দাঁত-নখ বের করে ধরেছিল, তখন সংক্রমণ রুখতে দীর্ঘদিন সাধারণ দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছিল তারাপীঠ মন্দির। তারপর করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই আবার ছন্দে ফিরতে শুরু করেছিল তারাপীঠ মন্দির। ভক্তদের ভিড়ও হচ্ছিল। কিন্তু, ট্রেন বন্ধ থাকায় রবিবার মা তারার দর্শনের জন্য ভক্তের সমাগম অনেকটাই কম। সাধারণ ভাবে যাঁরা তারাপীঠে দেবী দর্শনের জন্য আসেন, তাঁদের বেশিরভাগই ট্রেন পথেই যাতায়াত করেন। ফলে, ট্রেন বন্ধ থাকায় এবার অনেকেই আসতে পারছেন না। তার উপর শনিবার ও রবিবার এমনিতেই একটু বেশি ভিড় হয়। আজ, একে তো রবিবার, তার উপর ফলহারিণী অমাবস্যা… কিন্তু তারপরও অনেকটাই বর্ণহীন তারাপীঠ মন্দির চত্বর।

মন্দির কমিটির তরফ থেকে বলা হয়েছে, “আমরা জানি ফলহারিণী অমাবস্যায় হাজার হাজার মানুষের ভিড় হয়। ট্রেন বন্ধ আছে, তবু ভক্তরা অনেকে গাড়ি ভাড়া করে এসেছেন। ট্রেন চালু থাকলে এই ভিড়টা আরও কয়েকগুণ বেড়ে যেত। এই অমাবস্যার বিশেষত্ব হল, সন্ধেয় মাকে রাজবেশে সাজানো হবে। আজকের দিনে মিষ্টান্নের পাশাপাশি ভক্তরা ফলও নিবেদন করছেন মা তারাকে।”

তারাপীঠ মন্দির কমিটি এবং হোটেল কর্তৃপক্ষ তাকিয়ে ছিল রবিবারের ফলহারিণী অমাবস্যার দিকে। কিন্তু বেশ কিছু ট্রেন বন্ধ থাকায় দর্শনার্থীরা বাতিল করে দিয়েছেন হোটেল বুকিং। ফলে আবারও অনেকটা ক্ষতির সম্মুখীন হোটেল ব্যবসায়ীরা। তবে যাঁরা আসতে পারেননি, তাঁদের অনেকেই মন্দিরের সেবায়েতদের নিজের নাম-গোত্র দিয়ে দূর থেকেই পুজো দিচ্ছেন। আজ সন্ধ্যায় মা তারাকে বিভিন্ন ফলের মালা দিয়ে সাজিয়ে বিশেষ পুজো করা হবে।