Bagtui Case: বগটুইয়ে বেদী তরজায় তৃণমূল-বিজেপি, সিপিএম থাকবে মৌন মিছিলে

Bagtui: আতঙ্ক তাড়া করছে বগটুইকে। হাড় হিম করা সেই ঘটনার বছর পার হওয়ার পর এখন শহিদ বেদীর রাজনীতি ফের সেই আতঙ্কে ঘি ঢালছে।

Bagtui Case: বগটুইয়ে বেদী তরজায় তৃণমূল-বিজেপি, সিপিএম থাকবে মৌন মিছিলে
বগটুইয়ে পুড়ে যাওয়া বাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 6:40 PM

বীরভূম: বগটুই (Bagtui) গণহত্যার এক বছর পার হচ্ছে ২১ মার্চ। আর বছর ঘোরার এই মুহূর্তে শহিদ বেদী তৈরি নিয়ে রাজনৈতিক বাজার গরমে নেমেছে তৃণমূল ও বিজেপি। পিছিয়ে নেই সিপিএমও। বলছে, মঙ্গলবার বগটুইয়ে মিছিল করবে তারা। নেতৃত্বে থাকবেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বছর ঘুরতে চলল বগটুই গণহত্যার। ঠিক এক বছর আগে ২১ মার্চ বীরভূমের রামপুরহাটে ভাদু শেখকে বোমা মেরে খুনের অভিযোগ ওঠে। আর সেদিন রাতেই বগটুইয়ে ১০টি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। জ্যান্ত পুড়ে মারা যান ৮ জন। পরে হাসপাতালে আরও ২ জন। এ নিয়ে রাজনীতির আগুন ধিকি ধিকি জ্বলেছে বছরভর। তবে যাঁরা আপনজন হারালেন, হারালেন ঘরবাড়ি, সর্বস্ব, তাঁরা কিন্তু বিচার পাননি এখনও। শহিদের শহিদ বেদী উত্তাপ বাড়াচ্ছে বগটুই গ্রামে। রাজনৈতিক উত্তাপ বাড়ছে বীরভূমের রামপুরহাটেও। পঞ্চায়েত ভোটের আগে সব পক্ষ রাস্তায়। শুধু আতঙ্কে ঘর বন্দি গণহত্যার মৃতদের পরিজনেরা।

আতঙ্ক তাড়া করছে বগটুইকে। হাড় হিম করা সেই ঘটনার বছর পার হওয়ার পর এখন শহিদ বেদীর রাজনীতি ফের সেই আতঙ্কে ঘি ঢালছে। মিহিলাল শেখের বাড়ির সামনে নিহতদের স্মরণে শহিদ বেদি তৈরি নিয়ে বিজেপি-তৃণমূলের তরজা অব্যাহত। সম্প্রতি তাঁর বাড়ির সামনে বেদী তৈরির কাজ শুরু করেছে বিজেপি। রবিবার বিকেল থেকে তৃণমূলও বেদী তৈরির কাজ শুরু করে দেয়।

সূত্রের খবর, মঙ্গলবার বগটুইয়ে যাবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপির রাজ্য নেতৃত্ব। বগটুইকাণ্ডের পর সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বাইকে চেপে গিয়েছিলেন সেই গ্রামে। মঙ্গলবার তাঁরা মিছিল করছেন। বগটুই মোড় থেকে বগটুই গ্রাম অবধি মৌন মিছিল করবেন তাঁরা।

সিপিএমের দাবি, মঙ্গলবারের মিছিলই প্রমাণ করে দেবে বগটুইয়ের সঙ্গে কারা আছে। আর বগটুইয়ের মানুষ কাদের উপর ভরসা রাখে। অন্যদিকে বিজেপি নেতৃত্বের বক্তব্য, তৃণমূল কংগ্রেস শুধুমাত্র রাজনীতি করবে বলেই বগটুই নিয়ে দাপাদাপি করেছে। আসলে কখনওই পাশে থাকেনি। তৃণমূল প্রথম থেকেই দাবি করেছে, রাজনীতি নয়, মানুষের স্বার্থ সুরক্ষাই তাদের একমাত্র লক্ষ্য। তবে বেদীর রাজনীতি চললেও বিচার কবে আসবে, সে উত্তর এখনও অমিল।