ভোট পরবর্তী হিংসা: শিশু সুরক্ষা কমিশন-সহ একাধিক প্রতিনিধিদল পাঠাচ্ছে কেন্দ্র, বিরক্ত রাজ্য

নতুন সরকার শপথ নেওয়ার এক সপ্তাহের পর এতগুলি প্রতিনিধিদল পাঠানোর নজির কার্যত নেই বললেই চলে। যা নিয়ে রাজ্য সরকারও অসন্তুষ্ট বলে খবর।

ভোট পরবর্তী হিংসা: শিশু সুরক্ষা কমিশন-সহ একাধিক প্রতিনিধিদল পাঠাচ্ছে কেন্দ্র, বিরক্ত রাজ্য
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 13, 2021 | 9:32 PM

কলকাতা: এক রাজ্যপালে রক্ষে নেই, চাপ বাড়িয়ে রাজ্যে আসছে আরও কেন্দ্রীয় দল। ভোট পরবর্তী হিংসাকে হাতিয়ার করে একের পর এক দল পশ্চিমবঙ্গে পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে সংঘর্ষ ও অশান্তির ঘটনায় কিছুটা বিরাম এলেও বিষয়টি নিয়ে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ কেন্দ্র। সূত্রের খবর, এক দফায় ঘুরে যাওয়ার পরও ফের নতুন করে কেন্দ্রের তরফে বেশ কয়েকটি প্রতিনিধিদল পাঠানোর বন্দোবস্ত করা হচ্ছে। নতুন সরকার শপথ নেওয়ার এক সপ্তাহের পর এতগুলি প্রতিনিধিদল পাঠানোর নজির কার্যত নেই বললেই চলে। যা নিয়ে রাজ্য সরকারও অসন্তুষ্ট বলে খবর।

একদিকে রাজ্যপাল ক্রমাগত তোপ দেগেই চলেছেন রাজ্য সরকারের বিরুদ্ধে। অপরদিকে চাপ বাড়াতে কেন্দ্রীয় প্রতিনিধি দলেরও আগমন চলছে। সূত্রের খবর, এ বার নতুন করে কেন্দ্রীয় সরকারের তরফে শিশু সুরক্ষা কমিশনের একটি প্রতিনিধিদল আসতে চলেছে। এ ছাড়াও মহিলা কমিশনের একটি প্রতিনিধিদল এবং স্বরাষ্ট্রমন্ত্রকের একটি প্রতিনিধিদলও এই রাজ্যে পাঠাতে কেন্দ্র। এই প্রসঙ্গেই মনে করিয়ে দেওয়া যায়, বঙ্গে ইতিমধ্যেই কেন্দ্রীয় তপশিলি কমিশনের সদস্যরা অবস্থান করছেন। দু’দিনের সফরে এসেছেন তারা। এ বার নতুন করে আসছে আরও দল।

যদিও ভোট মেটার পর থেকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং মহিলা কমিশনের দল রাজ্য থেকে ঘুরে গিয়েছে। বাংলা থেকে ঘুরে গিয়ে মহিলা কমিশনের চেয়ারপার্সন জানিয়েছিলেন, তিনি পশ্চিমবঙ্গের মহিলাদের চোখে ভয়ের ছবি দেখেছেন। রাজ্য সরকার যদিও বারবার দাবি করছে, বর্তমানে রাজ্যের আর কোথাও অশান্তির ঘটনা ঘটছে না। তবে তাতে কেন্দ্র সন্তুষ্ট নয়।

আরও পড়ুন: মমতাকে জয় শ্রী রাম হয়েছে ‘বুমেরাং’, বেসুরো আদি বিজেপি নেতার নিশানাতেও ‘বহিরাগতরা’

গোটা বিষয়টি নিয়ে ব্যাপক ক্ষুব্ধ রাজ্য সরকার। করোনা পরিস্থিতির মাঝে বারবার একের পর এক কেন্দ্রীয় দল আসায় কোভিড মোকাবিলার কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে বলে অভিযোগ তোলা হচ্ছে। শাসকদলের অবশ্য দাবি, বিজেপি নির্বাচনে হেরে যাওয়ার কারণে এখন নানাভাবে রাজ্য সরকারকে চাপে রাখতে একের পর এক প্রতিনিধিদল পাঠানো হচ্ছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন: সকালেও ছিলেন, আচমকা বেপাত্তা! কালো পতাকা দেখে শীতলকুচিতে পৌঁছেও নিহতের বাড়ির লোকের দেখা পেলেন না রাজ্যপাল