Weather Update: ফের ‘লু’ বইবে, বুধবার থেকে শুরু হবে তাপপ্রবাহের ‘স্পেল’, শুক্রবার থেকে চরমে উঠবে পরিস্থিতি

Weather Update: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। মঙ্গলেও  চরম তাপপ্রবাহের লাল সতর্কতা পূর্ব মেদিনীপুরে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কতা দক্ষিণ ২৪ পরগনায়-সহ দু-এক জায়গায় । ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা ।

Weather Update: ফের 'লু' বইবে, বুধবার থেকে শুরু হবে তাপপ্রবাহের 'স্পেল', শুক্রবার থেকে চরমে উঠবে পরিস্থিতি
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2024 | 5:14 PM

কলকাতা: কাল থেকে ফের বাড়বে শুকনো গরমের দাপট। আগামী ৩ দিন ১৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা। দক্ষিণের পাশাপাশি উত্তরেও হানা দেবে তাপপ্রবাহ। সতর্কতা মালদহ ও দুই দিনাজপুরে। একাধিক জেলায় তীব্র তাপপ্রবাহের আশঙ্কা। আজ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টিতে গরম থেকে রেহাই পাওয়ার আশা নেই। আজ কলকাতা-হাওড়ায় তাপপ্রবাহের আশঙ্কা নেই। আজ কলকাতা-হাওড়ায় ভ্যাপসা গরম থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার থেকে তাপপ্রবাহের স্পেল শুরু হবে। আবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। কাল বুধবার থেকে ফের ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা  রয়েছে পশ্চিমের দুই তিন জেলায়। বৃষ্টিতে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশের দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। মঙ্গলেও  চরম তাপপ্রবাহের লাল সতর্কতা পূর্ব মেদিনীপুরে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কতা দক্ষিণ ২৪ পরগনায়-সহ দু-এক জায়গায় । ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা । পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এই ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। কলকাতা ও হাওড়া তাপপ্রবাহের থেকে মুক্ত।

বুধবার থেকে ফের বাড়বে গরম। তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে। রীতিমতো লু বইবার সম্ভাবনা।

বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। পশ্চিমের জেলাতে লু বইবার পরিস্থিতি।

উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নীচের দিকে জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া আর ওপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা।