উত্তরবঙ্গে বিজেপি ও তৃণমূলের নতুন প্রতিদ্বন্দ্বী, ৪৪ আসনে ভোটে লড়ার ঘোষণা কামতাপুর ভূমিপুত্র মহাজোটের

একুশের ভোটে ((West Bengal Assembly Election 2021) কামতাপুর পিপল পার্টি , ইউনাইটেড গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টি, কামতাপুর ডেমোক্রেটিক পার্টি, প্রোগ্রেসিভ পিপল পার্টি এবং উত্তরবঙ্গ সমাজবাদী পার্টি নামে ৫টি আলাদা কামতাপুরী সংগঠন মিলে এই মহাজোট তৈরি করেছে

উত্তরবঙ্গে বিজেপি ও তৃণমূলের নতুন প্রতিদ্বন্দ্বী, ৪৪ আসনে ভোটে লড়ার ঘোষণা কামতাপুর ভূমিপুত্র মহাজোটের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 5:23 PM

কোচবিহার: একুশের বিধানসভা ভোট (West Bengal Assembly Election 2021) লড়াইয়ে যুক্ত হল আরও এক প্রতিদ্বন্দ্বী। শনিবার উত্তরবঙ্গে ৪৪ টি আসনে ভোটে লড়ার কথা ঘোষণা করল কামতাপুর ভূমিপুত্র মহাজোট। কামতাপুর পিপল পার্টি , ইউনাইটেড গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টি, কামতাপুর ডেমোক্রেটিক পার্টি, প্রোগ্রেসিভ পিপল পার্টি এবং উত্তরবঙ্গ সমাজবাদী পার্টি নামে ৫টি আলাদা কামতাপুরী সংগঠন মিলে এই মহাজোট তৈরি করেছে।

এদিন এই মহাজোটের পক্ষ থেকে কোচবিহার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে ভোট লড়ার কথা জানান তাঁরা। কামতাপুর ভূমিপুত্র মহাজোটের বক্তব্য, যে সমস্ত মৌলিক সমস্যার জন্য তারা এতদিন আন্দোলন করে এসেছেন, তার একটিরও সমাধান হয়নি। তাদের দাবিগুলির মধ্যে অন্যতম হল পৃথক রাজ্য ও এবং কামতাপুরী মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি। বর্তমান রাজ্য সরকার আলাদা আলাদা ভাষার স্বীকৃতি দিয়েছে। রাজবংশী ও কামতাপুরী একই ভাষাকে দুটো আলাদা ভাষা বলে স্বীকৃতি দিয়ে বিভাজনের সৃষ্টি করা হয়েছে বলে অভিযোগ। আর এই ভাষাকে অষ্টম তফসিলে অন্তর্ভুক্ত করার দাবি সহ একগুচ্ছ সমস্যার সমাধানের লক্ষ্যে তাঁরা ভোটে লড়ছেন বলে জানান কামতাপুর ভূমিপুত্র মহাজোটের নেতারা।

কোথায় কোথায় প্রার্থী দিচ্ছে কামতাপুর ভূমিপুত্র মহাজোট?

কোচবিহারের ৯ টি বিধানসভা কেন্দ্রেই তারা প্রার্থী দিচ্ছেন বলে জানান নেতারা। অন্যান্য বিধানসভা আসনে লড়ার ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে কামতাপুর ভূমিপুত্র মহাজোট এর সাধারণ সম্পাদক মহেশ রায় সাংবাদিক সম্মেলনে বলেন, “কামতাপুর আন্দোলন সুগঠিত হয়েছিল পৃথক রাজ্যের দাবি, ভাষাকে অষ্টম তফসিলে অন্তর্ভুক্ত করার দাবি নিয়ে। কিন্তু সেই আন্দোলনের ফসল আমরা ঘরে তুলতে পারিনি। ভোটের সময় সব দলই আমাদের প্রতিশ্রুতি দেয়। কিন্তু কেউ কথা রাখেনা। তাই নিজেদের দাবি পূরণের লক্ষ্যে ভোটে লড়ছি আমরা।

আরও পড়ুন: ‘গ্রেটার বাংলাদেশ তৈরির লক্ষ্যে লড়াই করছেন মমতা’, বিস্ফোরক দিলীপ

তিনি যোগ করেন, এই দাবিগুলিকে সামনে রেখে যেসব সংগঠন লড়ছিল, তাদের একত্রিত করেই আমরা এই মহাজোট গঠন করেছি এবং আমরা উত্তরবঙ্গে ৪৪ টি আসনে লড়ব। তাঁর দাবি, যেহেতু উত্তরবঙ্গে কামতাপুরীরা সংখ্যাগরিষ্ঠ তাই আমরা জেতার বিষয়ে প্রবল আশাবাদী। কামতাপুর ভূমিপুত্র মহাজোটের ভোটে লড়াতে ভোটবাক্সে বড় প্রভাব পড়বে বলে মনে করছে রাজনৈতিক মহলও।