Accident: চা দোকানের ধার ঘেঁষে বেরিয়ে গেল নিয়ন্ত্রণহীন লরি, উল্টে পড়ল সোজা জাতীয় সড়কে

South dinajpur: এদিন গঙ্গারামপুর এর দিক থেকে বালুরঘাটের অভিমুখে যাচ্ছিল মালবোঝাই এই লরিটি।

Accident: চা দোকানের ধার ঘেঁষে বেরিয়ে গেল নিয়ন্ত্রণহীন লরি, উল্টে পড়ল সোজা জাতীয় সড়কে
রাস্তার ধারে উল্টে গেল লরি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 8:02 AM

তপন:সেই এক রোগ। যেই রোগ সারছে না কিছুতেই। নিয়ন্ত্রণ হারিয়ে জাতীয় সড়কের ধারে উল্টে গেল মাল বোঝাই লরি। অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল স্থানীয়রা।

সোমবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের ৪ নম্বর হরসুরা গ্রাম পঞ্চায়েতের রামপুরে হাইস্কুলের পাশে ৫১২ নম্বর জাতীয় সড়কের ধারে। ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায় এলাকায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন গঙ্গারামপুর এর দিক থেকে বালুরঘাটের অভিমুখে যাচ্ছিল মালবোঝাই এই লরিটি। রাস্তার একটি বাম্পার পার হওয়ার পরেই লরিটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে উল্টে যায়।

স্থানীয়রা জানান, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে তার পাশেই একটি বাড়ি এবং চায়ের দোকানে রয়েছে। অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে বাড়ি এবং দোকানটি। পাশাপাশি সে সময় ছিল না আশেপাশে কোনও ব্যক্তি। বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পান গাড়িচালকসহ খালাসিও।

এদিকে খবর পেয়ে ঘটনাস্থানে পৌঁছায় রামপুর ফাঁড়ির পুলিশ। পুরো বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।

উল্লেখ্য,পথদুর্ঘটনায় (Road Accident) মৃত্যুর হার কমাতে কেন্দ্রের তরফে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ‘গুড সামারিটান স্কিম’ নামে এই প্রকল্পের আওতায় পথদুর্ঘটনায় আহতদের যথা সময়ের মধ্যে হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে উপযুক্ত পারিতোষিক, আগেই জানিয়েছিল কেন্দ্র। এবার মধ্য প্রদেশ (Madhya Pradesh Government) সরকার সেই প্রকল্প চালু করল। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক মনে করছে, এবার সেই সমস্ত ‘গুড সামারিটান’দের আরও উৎসাহিত করা প্রয়োজন। তাঁরা যাতে আরও বেশি করে বিপদে সহযাত্রীর পাশে দাঁড়ান। সে কারণেই একেবারে নগদ পুরস্কারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের গাইডলাইন অনুযায়ী, একজন পথচারী বছরে সর্বাধিক পাঁচবার পুরস্কৃত হবেন। সব থেকে বেশি যিনি এই পুরস্কার পাবেন, তার জন্য জাতীয় স্তরেও সম্মাননা অপেক্ষা করে থাকবে। কেন্দ্র সেই সম্মান দেবে। তা নগদ ১ লক্ষ টাকা পর্যন্তও হতে পারে। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রাথমিক ভাবে ৫ লক্ষ টাকার অনুমোদন দিয়েছে পরিবহণ মন্ত্রক। দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও এই পুরস্কার দেওয়া হবে।

গাইডলাইনে বলা হয়েছে, দুর্ঘটনা সম্পর্কে পুলিশকে অবগত করবেন ওই মহৎ পথচারী। সব রকম তথ্য প্রমাণ দেখে পুলিশ তাঁকে একটি অনুমোদনপত্র (Acknowledgement) দেবে। সেই অনুমোদনটিই জেলাস্তরে যে অ্যাপ্রাইজাল কমিটি তৈরি করা হবে তার কাছে যাবে। জেলাশাসক এই কমিটির শীর্ষে থাকবেন। তিনি পুলিশের সহযোগিতায় গোটা বিষয়টি খুঁটিয়ে দেখবেন। এরপরই সেই অনুমোদনটিতে ‘গুড সামারিটান’-এর সিলমোহর পড়বে। একই সঙ্গে ওই পথচারী সরাসরি দুর্ঘটনাগ্রস্তকে হাসপাতালে নিয়ে যেতে পারেন। তার পরও পুলিশকে গোটা বিষয়টি জানাতে পারেন।

আরও পড়ুন: Civic volunteer: রাস্তায় ২ যুবককে ফেলে পেটাচ্ছে সিভিক পুলিশ, ভিডিয়ো ভাইরাল হতেই নিন্দার ঝড় নেট দুনিয়ায়