Hili: সুখবর, আবারও খুব সহজেই সীমান্ত পেরিয়ে পৌঁছান যাবে বাংলাদেশে, কীভাবে জানেন?

Bangladesh Border: দীর্ঘদিন পর স্থলবন্দরটি খোলায় খুশি বাংলাদেশ সহ ভারতীয় নাগরিকরা। যদিও, হিলি স্থলবন্দর খোলার প্রথম দিনে হাতেগোনা কয়েকজন বন্দর দিয়ে সীমান্ত পেরিয়েছেন।

Hili: সুখবর, আবারও খুব সহজেই সীমান্ত পেরিয়ে পৌঁছান যাবে বাংলাদেশে, কীভাবে জানেন?
হিলি থেকে শুরু যাতায়াত (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 6:56 PM

হিলি: করোনার জন্য প্রায় ২৫ মাস বন্ধ ছিল স্থল বন্দর। দক্ষিণ দিনাজপুরের হিলির এই আন্তর্জাতিক স্থলবন্দরটি অতিমারির কারণে বন্ধ করে দেওয়া হয়। তবে অবশেষে এল সুখবর! সংক্রমণে লাগাম পড়তেই দীর্ঘ পঁচিশ মাস পর বৃহস্পতিবার হিলি আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে শুরু হল ভিসা-পাসপোর্ট নিয়ে দুই দেশের মধ্যে নাগরিক যাতায়াত। দীর্ঘদিন পর স্থলবন্দরটি খোলায় খুশি বাংলাদেশ সহ ভারতীয় নাগরিকরা। যদিও, হিলি স্থলবন্দর খোলার প্রথম দিনে হাতেগোনা কয়েকজন বন্দর দিয়ে সীমান্ত পেরিয়েছেন। প্রথমদিনে বাংলাদেশ থেকে ৬ জন ভারতে ও ভারত থেকে বাংলাদেশে ২ গিয়েছেন বলে খবর। হিলি আন্তর্জাতিক স্থল বন্দর খোলায় ফের একবার আশার আলো দেখছেন হিলির ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, করোনা আবহের জন্য গত ২০২০ সালের ৩০ শে মার্চ রাজ্যের অন্যান্য স্থলবন্দরের পাশাপাশি হিলি স্থলবন্দর বন্ধ হয়ে যায়। মূলত বাংলাদেশ সীমান্তের এই স্থলবন্দর দিয়ে লোক পারাপার সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পড়েছিল। এমনকী দুই দেশের মধ্যে বহির্বাণিজ্য বন্ধ হয়ে গিয়েছিল। যদিও করোনার দাপট কিছুটা কমতেই বা স্বাভাবিক হতেই হিলি আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বহির্বাণিজ্য শুরু হয়। তবে লোক যাতায়াত বন্ধ হয়েছিল। সেই জায়গা থেকে দু’দেশের তরফ থেকে দাবি তোলা হয়েছিল দ্রুত স্থলবন্দরটি চালু করার জন্য। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বৃহস্পতিবার চালু হল এটি।

জানা গেছে, করোনা শুরুর আগে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিনিয়ত গড়ে ৫০০ থেকে ৬০০ মানুষ যাতায়াত করতেন। বিভিন্ন উৎসবের মরসুমে সেই সংখ্যা ১০০০ থেকে ১২০০ ছাড়িয়ে যেত। বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি নাগরিক ভারতের আসত। বেশিরভাগ ক্ষেত্রেই বাংলাদেশী নাগরিকরা উন্নততর চিকিৎসার জন্য ভারতে আসেন। তবে করোনা আবহের কারণে প্রায় দু’বছর আগেই হিলি স্থলবন্দর দিয়ে বন্ধ হয়ে যায় নাগরিক পারাপার। সমস্যায় পড়েন ব্যবসায়ীরাও। এমনকী বিগত দু’বছরে হিলি স্থল বন্দর দিয়ে নাগরিক যাতায়াত বন্ধ থাকার ফলে প্রায় ৫০ লক্ষ টাকার রাজস্ব ক্ষতি হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের।

এই বিষয়ে বাংলাদেশ থেকে ভারতে আসা সাধনা শীল ও রিন্টু সাহা বলেন, “করোনার জন্য হিলি স্থলবন্দরে প্রায় দু’বছর ধরে পাসপোর্টের মাধ্যমে নাগরিক পারাপার বন্ধ রয়েছে। আজ হিলি স্থলবন্দর দিয়ে পাসপোর্টের মাধ্যমে নাগরিক পরিষেবা শুরু হল। ১ লা বৈশাখের দিন এই পরিষেবা চালু হওয়ায় খুশি আমরা।”

এবিষয়ে হিলির আন্তর্জাতিক ব্যবসায়ী আশুতোষ সাহা বলেন, “করোনার জন্য দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে নাগরিক পারাপার বন্ধ ছিল। যার ফলে কয়েক লক্ষ টাকার রাজস্ব ক্ষতি হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের। আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে নাগরিক পরিষেবা শুরু হওয়ায় খুশি আমরা। কিছুটা হলেও আবার আশার আলো দেখছেন হিলিবাসী।” অন্যদিকে এবিষয়ে হিলি আইসিপির ওসি শিপ্রা রায় বলেন, আজ থেকে চালু হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে পাসপোর্টের মাধ্যমে নাগরিক পারাপার।

আরও পড়ুন: Kartik Ishwar: স্বামী-স্ত্রী পঞ্চায়েতের মাথা, একদা রাজমিস্ত্রির জোগাড়ে কাজ করা ঈশ্বরের জীবন তাঁর বাড়ির মতোই রঙিন