এবার হোয়াটসঅ্যাপে ‘হাই’ লিখলেই হবে ভ্যাকসিনের স্লট বুকিং

এতদিন অনলাইন নথিবদ্ধকরণ করে লাইনে দাঁড়িয়ে ভ্যাকসিন নেওয়ার সুযোগ পেতেন টিকা প্রাপকরা। এর ফলে অনেক মানুষকে হয়রানির মুখে পড়তে হত। আবার সময়ও খরচ হচ্ছে।

এবার হোয়াটসঅ্যাপে 'হাই' লিখলেই হবে ভ্যাকসিনের স্লট বুকিং
নিজস্ব চিত্র

বালুরঘাট: এবার রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দিষ্ট হোয়াইটস অ্যাপ নম্বারে ‘হাই’ লিখলেই করোনার ভ্যাকসিনের স্লট বুকিং করতে পারবেন টিকা প্রাপকরা। চলতি মাসের ১৮ তারিখ থেকে ১৮ বছর বয়সের উর্ধ্বে সবার জন্য এই সুবিধা চালু করতে চলেছে দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দফতর। আপাতত জেলার বালুরঘাট ও গঙ্গারামপুর হাইস্কুলে দু’টি ভ্যাকসিন কেন্দ্র খোলা হচ্ছে। মূলত টিকা নিতে এসে হয়রানি এবং দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে অনেকের মধ্যে ক্ষোভ বাড়ছে। এবার যাতে কোভিড প্রটোকল মেনে সুষ্ঠুভাবে টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়, তার জন্যেই এই উদ্যোগ।

এতদিন অনলাইন নথিবদ্ধকরণ করে লাইনে দাঁড়িয়ে ভ্যাকসিন নেওয়ার সুযোগ পেত টিকা প্রাপকরা। এর ফলে অনেক মানুষকে হয়রানির মুখে পড়তে হত। আবার সময়ও খরচ হত। এমনিতেই টিকার অপ্রতুলতা রয়েছে সারা দেশে। দক্ষিণ দিনাজপুর জেলাতেও এর অন্যথা হয়নি। এই সমস্যার সুরাহা করতে উদ্যোগী হয়েছে স্বাস্থ্য দফতর।

এবার থেকে দক্ষিণ দিনাজপুর-সহ অন্য জেলার মানুষও বাড়িতে বসেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে তারিখ ঠিক করে ভ্যাকসিন নিতে পারবেন সাধারণ মানুষ। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে চালু করা হয়েছে ৮৩৩৫৯ ৯৯০০০ হোয়াটসঅ্যাপ নম্বর। এই নম্বরে সেভ করে ‘হাই’ লিখলেই ভ্যাকসিন সম্পর্কিত যাবতীয় তথ্য জানাবে স্বাস্থ্য দফতর। সেই মতো ভ্যাকসিনের জন্য নিজের স্লট বুকিং করা যাবে।

আরও পড়ুন: নন্দীগ্রামের ট্রলার ডুবির ঘটনায় উদ্ধার হল আরও ২ মৎস্যজীবীর দেহ 

জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে গঙ্গারামপুর হাই স্কুল এবং বালুরঘাট হাইস্কুলে প্রতিদিন ১০০ জন করে মোট ২০০ জনকে এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুকিংকারীদের ভ্যাকসিন দেওয়া হবে। জেলার বাকি ১৬ টি কেন্দ্রে যেমন টিকাকরণ চলছে তেমনি চলবে। তার সঙ্গে এই দুটি টিকাগ্রহণ কেন্দ্রে বিশেষ পরিষেবা পাবেন সাধারণ মানুষ বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে। আগামী ১৮ তারিখ থেকে বালুরঘাট ও ২১ তারিখ থেকে গঙ্গারামপুর হাইস্কুলে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

Click on your DTH Provider to Add TV9 Bangla