Durga puja 2021: উদ্বোধনের আগে মণ্ডপে আগুন! পুড়ে ছারখার ত্রিধারার প্যান্ডেলের একাংশ

South Dinajpur: রবিবার তখন সকাল। হঠাৎ ত্রিধারা ক্লাব কর্তারা খেয়াল করেন কালো ধোঁয়ার কুণ্ডলি বেরচ্ছে মণ্ডপ থেকে। শুরু হয় ছোটাছুটি। চত্বরে অগ্নিকাণ্ডের ঘটনায় পুজো শুরুর আগে বিষণ্ণতার ছাপ ক্লাব উদ্যোক্তাদের মধ্যে।

Durga puja 2021: উদ্বোধনের আগে মণ্ডপে আগুন! পুড়ে ছারখার ত্রিধারার প্যান্ডেলের একাংশ
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 6:43 PM

বালুরঘাট: উদ্বোধন (inauguration) -এর আগে পুজো মণ্ডপে লাগল আগুন। পঞ্চমীর দিন তীব্র চাঞ্চল্য ছড়াল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে (Balurghat)। রবিবার তখন সকাল। হঠাৎ ত্রিধারা ক্লাব কর্তারা খেয়াল করেন কালো ধোঁয়ার কুণ্ডলি বেরচ্ছে মণ্ডপ থেকে। শুরু হয় ছোটাছুটি। চত্বরে অগ্নিকাণ্ডের ঘটনায় পুজো শুরুর আগে বিষণ্ণতার ছাপ ক্লাব উদ্যোক্তাদের মধ্যে।

এবার ৫৬ তম বর্ষে পা দিয়েছে বালুরঘাটের ত্রিধারা ক্লাবের পুজো। এবার তাদের পুজোর থিম ‘ঘরে বাইরে’। স্থানীয় শিল্পীদের হাতে গত কয়েকদিন তৈরি হয়েছে মণ্ডপসজ্জা। সেই কাজ এখনও শেষ হয়নি। তার আগেই আগুনের গ্রাসে গোটা প্যান্ডেল। দেবী প্রতিমা ও মঞ্চসজ্জার কাজ শেষ হয়েছে। তার মধ্যে এদিন সকালে হঠাৎ করে ক্লাবের বাইরে থেকে ধোঁয়া লক্ষ করেন প্রাতঃভ্রমণকারী কিছু বাসিন্দা। চমকে যান সবাই। কানে কানে খবর পৌঁছয় ক্লাব কর্তাদের কাছে। আর তারপর কার্যত হুড়োহুড়ি পড়ে যায়। নিজেদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে পারেননি তাঁরা। তড়িঘড়ি খবর দেওয়া হয় দমকল বিভাগে।

কেমন ভাবে আগুন লাগল মণ্ডপে?

ত্রিধারা ক্লাবের এক সদস্যের কথায়, আজ সকাল ছটা নাগাদ ঘটেছে কাণ্ডটা। প্যান্ডেলের পলিথিনে ঘেরা অংশে আলো লাগানো হয়েছিল। সেখান থেকে কোনওভাবে শর্টশার্কিট হয়। পুড়ে যায় পলিথিন থেকে প্যান্ডেলের কাপড়। তবে অল্পবিস্তর ক্ষতি হলেও বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে বালুরঘাটের ঐতিহ্যবাহী এই ক্লাবের পুজো। যদিও এমন দুর্ঘটনার ফলে পুজোর লড়াই থেকে সরে দাঁড়িয়েছে ক্লাব কর্তৃপক্ষ। দমকলের দীর্ঘ সময়ের চেষ্টায় কিছু সময় পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এদিকে ক্লাব কর্তারা জাানাচ্ছেন, এই ঘটনার পর বেশ কিছু অনুষ্ঠান ছিল তাঁদের ক্লাবের। সে সবও আপাতত স্থগিত করা হয়েছে। অপ্রত্যাশিত এমন একটি ঘটনায় মুখভার ক্লাবকর্তা থেকে স্থানীয়দের।

উল্লেখ্য,দুর্গা পঞ্চমীর প্রতিবছর ত্রিধারা ক্লাব সহ অন্যান্য ক্লাবের পুজোর উদ্বোধন হয়ে থাকে। এদিন তাই হিলির বিপ্লবী সংঘ, সীমান্ত শিক্ষা ক্লাব সহ গঙ্গারামপুরের বেশকিছু বড় পুজোর উদ্বোধন হয়েছে। শুধু বাকি থেকে গেল ঐতিহ্যবাহী এই ক্লাবের পুজোর উদ্বোধন।

করোনা আবহের মধ্যেই এবারও অনুষ্ঠিত হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। গতবারের মত এবারেও পুজো করতে গেলে উদ্যোক্তাদের একাধিক সরকারি নির্দেশ ও শর্তাবলী বেঁধে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। পুজোর ক্ষেত্রে আয়োজকরা সেই সবই মানছেন কিনা তা সরেজমিনে খতিয়ে দেখতে আগেই বালুরঘাট শহরের বিভিন্ন পুজো মণ্ডপ পরিদর্শন করেছেন জেলা পুলিশ সুপার রাহুল দে। গত শুক্রবার প্যান্ডেল পরিদর্শনের পাশাপাশি মুখ্যমন্ত্রীর ঘোষণা মাফিক ক্লাবগুলোকে ৫০ হাজার টাকার চেক টোকেন তুলে দেওয়া হয় বালুরঘাটের বেশ কয়েকটি পুজো কমিটির হাতে।

আরও পড়ুন: Durga Puja 2021: পুজোয় ছুটিতে করোনা! কী কাজ মাস্কের? কেমন হয় দূরত্ববিধি?