Hamro Party: ৩ মাসের ‘শিশু’ জিতে নিল দার্জিলিং, কোণঠাসা ঘাসফুল-জেজিএম

Municipal Counting: মাত্র ছয় মাস আগে অজয় এডওয়ার্ডের নেতৃত্বে গঠিত হয় হামরো পার্টি (Hamro Party)। বিজেপি, তৃণমূল, গোর্খার, জিএনএলএফ মত তাবড়-তাবড় দলগুলিকে পিছনে ফেলে দার্জিলিং পুরসভা দখল করল অজয় (Ajay Edward) ওয়ার্ডের নেতৃত্বাধীন এই দল।

Hamro Party: ৩ মাসের 'শিশু' জিতে নিল দার্জিলিং, কোণঠাসা ঘাসফুল-জেজিএম
পাহাড় দখলে হামরো পার্টি (ছবি: ফেসবুক)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 3:27 PM

দার্জিলিং: পুরভোট হোক বা বিধানসভা বরাবরই গোটা রাজ্যের নজরে থাকে উত্তরবঙ্গের রাজনীতি। যেই সময় গোটা দক্ষিণবঙ্গে সবুজ ঝড় বইছিল সেই সময় পাহাড়ের রাজনীতি বলেছে অন্য কথা। বরাবরই সেখানে একপেশে দাপট ছিল বিজেপির। তবে পুরভোটের ফল বলে দিল অন্য গল্প। দার্জিলিং পুরসভা গঠন করল হামরো (Hamro Party)। বিগত কয়েক বছরের লোকসভা ভোটের ফলাফল দেখলে বোধগম্য হয় যে পাহাড়ে বিজেপির জোর কতখানি। কখনও যশবন্ত সিনহা, কখনও আলুওয়ালিয়া, কখনও বা রাজু বিস্তা! পদ্মের মধ্যে ঘাসফুল কিন্তু দাঁত ফোটাতে সফল হয়নি। গতবছর বিধানসভা ভোটের সময় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার উত্তরবঙ্গ সফরে গিয়েছেন। ভোটের সময় দিয়েছিলেন প্রচুর প্রতিশ্রুতিও। কিন্তু দার্জিলিংয়ের মানুষ দুহাত ভরে আশীর্বাদ করেননি তৃণমূলকে। প্রবল আশা সত্ত্বেও সেখানে জিততে পারেনি মমতার দল।

এইবারও তৃণমূল এখানে ১০টি আসনে লড়েছে। মোর্চার ভোট যাতে ভাগ না হয় সেই কারণে কম চেষ্টা চালাননি মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে বিমল গুরুং অন্যদিকে অনিত থাপা এই দুই বন্ধুর হাত ধরে ভোট বৈতরণী পাড় করবেন ভেবেছিলেন। কিন্তু সেই চেষ্টায়ও পড়ল জল। পাহাড়ের মানুষ ‘রিজেক্ট’ করল তৃণমূলকে। তেমন দাগ কাটতে পারেনি বিজেপিও।

কে জিতল পাহাড়ে? কাকে বেছে নিলেন পাহাড়ের মানুষ?

মাত্র তিন মাস আগে অজয় এডওয়ার্ডের নেতৃত্বে গঠিত হয় হামরো পার্টি (Hamro Party)। বিজেপি, তৃণমূল, গোর্খার, জিএনএলএফ মত তাবড়-তাবড় দলগুলিকে পিছনে ফেলে দার্জিলিং পুরসভা দখল করল অজয় (Ajay Edward) ওয়ার্ডের নেতৃত্বাধীন এই দল। যেখানে পাহাড়ে সাংসদ,বিধায়ক দুই বিজেপির সেখানে পুরভোটে বিজেপি-জিএনএলএফ জোট ধরাশায়ী।

কে কত আসন পেয়েছে?

হামরো পার্টি (Hamro Party) – ১৮ ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM)-৮ গোর্খা জনমুক্তি মোর্চা (GJM)-৪ তৃণমূল কংগ্রেস- (TMC) ২

দার্জিলিং পুরসভার ২২ নং ওয়ার্ড থেকে দাঁড়িয়েছিলেন অজয় এডওয়ার্ড। যদিও নিজে সেই ওয়ার্ডে জিততে পারেননি। কিন্তু পাহাড়ের মানুষ আপন করে নিয়েছে নতুন এই দলকে। গত ২৫ নভেম্বর হামরো পার্টি তৈরি করেন এডওয়ার্ড। বিধানসভা নির্বাচনে টিকিট না পেয়েই নতুন দল গঠনের সিদ্ধান্ত নেন তিনি। এরপর আজ পুরভোটের ফল বেরোতেই উঠে এল চমকপ্রদ রেজ়াল্ট। যেখানে বিজেপি খাতা খুলতে না পারলেও কোনও রকমে দুটি আসন পেয়ে টিকে রয়েছে তৃণমূল। গোর্খা জনমুক্তি মোর্চা পেয়েছে ৪টি আসন। গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পেয়েছে ৮টি আসন আর হামরো পার্টি পেয়েছে ১৮টি।

পুরভোটের এই ফল থেকেই খানিকটা হলেও স্পষ্ট এবার পাহাড়ে রাজনীতি সমীকরণ অন্য কথা বলেছে। অন্তত তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: Municipal ELection Counting 2022: ‘প্রতিবাদ করতে গিয়েছিলাম, এখনও তৃণমূলেই আছি’ জিতে বললেন নির্দল প্রার্থী