Durgapur Municipal Corporation: মেয়াদ শেষের আগেই ইস্তফা দুর্গাপুরের মেয়রের, উত্তরসূরি নিয়ে জল্পনা

Dilip Agasty Resign: দুর্গাপুর তৃণমূলের একাংশ সূত্রে খবর, মাস খানেক আগেই দুর্গাপুর পুর নিগমের মেয়র পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন দিলীপ।

Durgapur Municipal Corporation: মেয়াদ শেষের আগেই ইস্তফা দুর্গাপুরের মেয়রের, উত্তরসূরি নিয়ে জল্পনা
দুর্গাপুরের প্রাক্তন মেয়র দিলীপ অগস্তি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 7:44 AM

দুর্গাপুর: একটা জল্পনা ছিলই। তারই অবসান ঘটল সোমবার। নির্ধারিত সময়ের আগেই পদত্যাগ করলেন দুর্গাপুর নগর নিগমের মেয়র দিলীপ অগস্তি। ইতিমধ্যেই তিনি জেলাশাসকের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। সূত্রের খবর, তাঁর পদত্যাগপত্র গৃহীতও হয়েছে।

২০২০ সালের নভেম্বরে কলকাতা থেকে সাংবাদিক সম্মেলন করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অন্যান্য আলোচনার সঙ্গে সঙ্গে দুর্গাপুরের বিষয় নিয়ে কথা বলছিলেন। সেসময় দিলীপ অগস্তিকে ‘গুড ফর নাথিং’ বলেছিলেন। ক্ষোভ প্রকাশ করেছিলেন মেয়র সম্পর্কে।

তৎকালীন পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে সাফ বলেছিলেন, “মেয়র ভালো মানুষ কিন্তু কাজ করতে না পারলে সরিয়ে দেওয়া হোক।” এরপরও পদে বহাল ছিলেন দুর্গাপুরের মেয়র দিলীপ অগস্তি। এরপরেও কানাঘুষো বেশ কয়েকবার শোনা যাচ্ছিল মেয়রের পদত্যাগ নিয়ে। যার যবনিকা পতন হল সোমবার। এদিন বিকেল সাড়ে পাঁচটা নাগাদ মেয়রের পদত্যাগের বিষয়টি জানা যায় । জানা গেছে জেলা শাসককে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দুর্গাপুরের মেয়র অব্যাহতি চেয়েছেন।

২০১৭ সালে দুর্গাপুর নগর নিগমের ভোটে অরাজনৈতিক ব্যাক্তিত্ব হিসেবে দিলীপ অগস্তিকে নগর নিগমের ১১ নম্বর ওয়ার্ড থেকে জিতিয়ে আনা হয়। মেয়র হিসেবে শপথ নেন প্রাক্তন আমলা দিলীপ অগস্তি। সূত্র মারফত খবর, পরবর্তী মেয়র হতে পারেন ডেপুটি মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায়। তিনি প্রাক্তন মেয়র অপূর্ব মুখোপাধ্যায়ের স্ত্রী। অপূর্ব মুখোপাধ্যায় দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের প্রাক্তন বিধায়ক ও জেলা তৃণমূলের প্রাক্তন সভাপতিও ছিলেন। দুর্গাপুর তৃণমূলের একাংশ সূত্রে খবর, মাস খানেক আগেই দুর্গাপুর পুর নিগমের মেয়র পদ থেকে ইস্তফা দিতে চেয়েছিলেন দিলীপ।

তৃণমূলেরই এক সূত্রের খবর, দিলীপ অগস্তির সময়কালে পুরনিগমের কাজে সেরকম কোনও অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছিল না। তাই নিয়ে মুখ্যমন্ত্রীও ক্ষোভ প্রকাশ করছিলেন। সূত্রের খবর, মঙ্গলবারই জরুরি বৈঠকে বসতে চলেছে তৃণমূল। পরবর্তী মেয়র কে হবেন, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়াল হতে পারে এই দিনের বৈঠকে। কেন পদত্যাগ করলেন, তা নিয়ে স্পষ্ট করে কিছুই বলেননি দিলীপ অগস্তি। প্রতিক্রিয়া জানতে সোমবার রাতেই তাঁর বাড়িতে গিয়েছিলেন TV9 বাংলার প্রতিনিধি। বাড়ির ব্যালকনি থেকে তিনি বলেছেন, ‘পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছি।’ তৃণমূল নেতৃত্বের তরফেও এই নিয়ে কোনও মন্তব্য এখনও পর্যন্ত করা হয়নি।

সিপিএম নেতা পঙ্কজ রায় সরকার বলেন, “দুর্গাপুরে বাম পুরবোর্ড তিনটি টার্ম ছিল। এরপর তৃণমূল লুঠ করে জেতে। দুটো টার্ম তৃণমূলের। দুটো মেয়রের আগেই এক্সপেয়ারি ডেট আগে পেরিয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন গুড অফ নাথিং। দুর্গাপুর শহরের প্রতি তৃণমূল অবিচার করেছে। আমরা তো ধারাবাহিক আন্দোলনের মধ্যে আছি। এই পুরবোর্ডের কাজের বিরুদ্ধেও আমাদের লড়াই। এই শহরের মানুষের প্রতি অবিচার করেছে। উন্নয়নের যে আকাঙ্খা ছিল, গত ১০ বছরে তা মানুষ পাননি। ফেসিয়াল করে তৃণমূলের মুখের আসল চেহারার পরিবর্তন হবে না।”

আরও পড়ুন: দিঘা যাওয়ার পথে ভয়াবহ দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস! গুরুতর জখম একাধিক