Dilip Ghosh: ‘হেরো বিকল্প কেউ চায় না’, মমতারও বিকল্প আছে, জানালেন দিলীপ

Dilip Ghosh on Mamata Banerjee: বিরোধী জোট হলেও ‘মুখ’ কে হবেন? তা নিয়ে রাজনৈতিক প্রশ্নের মধ্যে দিল্লি সফরে গিয়ে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, "পরিস্থিতির উপর নির্ভর করবে কে হবেন ‘বিরোধী জোটের’ নেতা।''

Dilip Ghosh: 'হেরো বিকল্প কেউ চায় না', মমতারও বিকল্প আছে, জানালেন দিলীপ
মমতারও বিকল্প মুখ রয়েছে, জানালেন দিলীপ ঘোষ। অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 8:48 PM

হুগলি: বিরোধী জোট হলেও ‘মুখ’ কে হবেন? তা নিয়ে রাজনৈতিক প্রশ্নের মধ্যে দিল্লি সফরে গিয়ে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, “পরিস্থিতির উপর নির্ভর করবে কে হবেন ‘বিরোধী জোটের’ নেতা।” সেইসঙ্গে মমতা দাবি করেন, অন্য কোনও নেতা বিরোধী জোটের ‘মুখ’ হলেও তাঁর কোনও আপত্তি নেই। নিজেকে লিডার নয় ক্যাডার বলে উল্লেখ করেছিলেন তিনি। তবে বিরোধী মুখ হিসাবে রাহুল গান্ধী (Rahul Gandhi) নন, মমতাকেই ২০২৪ সালের লোকসভা ভোটের বিরোধীদের প্রধান মুখ হিসাবে দাবি করেছে তৃণমূল। এই প্রেক্ষিতে মমতাকে তীব্র নিশানা করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

সম্প্রতি তৃণমূল মুখপত্র ‘জাগো বাংলা’ (Jago Bangla)-য় লিখেছে রাহুল পারেনি তাই মমতাই বিকল্প মুখ। এই প্রসঙ্গে শুক্রবার হুগলি থেকে দিলীপের টিপ্পনী, “তাঁর (পড়ুন মমতা) বিকল্প তো শুভেন্দু। যিনি তাকে হারিয়েছেন। এমন বিকল্প যে তাঁর সরকার এল কিন্তু মুখ্যমন্ত্রী হেরে গেলেন! এই বিকল্প কেউ চায় না।”

উল্লেখ্য, সম্প্রতি টাইম ম্যাগাজিনে বিশ্বের সেরা ২০ রাজনৈতিক ব্যক্তিত্বের তালিকায় নরেন্দ্র মোদীর পাশাপাশি নাম রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু কংগ্রেসের প্রধান মুখ সনিয়া গান্ধী বা রাহুল গান্ধী নেই সেই তালিকায়। ফলত তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’য় মমতা বন্দ্যোপাধ্যায়কেই নরেন্দ্র মোদীর বিকল্প মুখ বলে দাবি করা হয়েছে। সেখানে পরিষ্কার লেখা হয়েছে রাহুল গান্ধী পারেননি, মমতা বন্দ্যোপাধ্যায়ই বিকল্প মুখ। এই প্রেক্ষিতে মমতাকে উদ্দেশ্য করে কটাক্ষ ছুড়লেন দিলীপ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১ তম জন্মদিনে তার জীবনী নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ।শ্রীরামপুর সাংগঠনিক জেলা কার্যালয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। এদিকে এদিনই সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন জোট ছিল ভোটের জন্য। ভোট শেষের সঙ্গে সঙ্গে জোট-ও শেষ। এই প্রসঙ্গে দিলীপ বলেন, “জোট থাকল কি না থাকল কিছু যায় আসে না। পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিএম জোট ছেড়ে দিন পার্টি আছে কি? যে সিপিএম-এর দশ বছর আগে ২৩৫ টা এমএলএ ছিল, মুখ্যমন্ত্রী ছিল। কি হল? বছর পর একটা বউনি হল না। বিধানসভায় একটা সদস্য নেই। কংগ্রেস ১৪ সালে চারটে জিতেছিল সংসদে ১৯ হয়েছে। হাফ ২৪-এ সাফ হয়ে যাবে। তাঁদেরও একটা প্রতিনিধি নেই। বিধানসভায় এটা আগে ভাবুন। জোট পরে ভাববেন আগে পার্টির অস্তিত্ব নিয়ে ভাবুন।”

পেট্রোল ডিজেলে জিএসটি লাগু করতে বিজেপি বিরোধী রাজ্যগুলো বিরোধিতা প্রসঙ্গে দিলীপের কটাক্ষ, যারা চিৎকার করছে পেট্রোলের দাম বেড়ে গেল মানুষের কথা যদি ভাবেন তাহলে জিএসটি লাগু করুন। তাহলে সমস্যা মিটে যাবে। সেস কমাবেন না আবার জিএসটি লাগাতে দেবেন না। অথচ বলবেন দাম কমান এটা হতে পারে না।

প্রধানমন্ত্রীর জন্মদিন পালন কোনো কর্মসূচি না থাকায় তৃনমূলের এই বক্তব্যের প্রেক্ষিতে বিজেপি সভাপতি বলেন, “প্রধানমন্ত্রী জন্মদিন পালন করাটাও আমাদের কাছে একটা কর্মসূচি। একমাত্র সফলতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ২০ বছর ধরে বিধানসভা থেকে লোকসভা যোগ্যতার সঙ্গে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন সারা বিশ্ব এটা স্বীকার করেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দশ বছরেও কোনো প্রমোশন হয়নি। বরঞ্চ এমএলএ-তেও হেরে গেলেন। হেরো মুখ্যমন্ত্রী। তিনি এমএলএ নন। মুখ্যমন্ত্রীর পদ দখল করে রেখেছেন। এই ধরনের পদলোভী আমরা কোনওদিন দেখিনি।”

আরও পড়ুন: Calcutta High Court: ‘যৌন হেনস্থার অভিযোগে আদৌ উপাদান আছে কি না দেখা জরুরি’, বললেন বিচারপতি