Hooghly Sarawasti Puja 2023: ক্যালেন্ডারে নাকি ২৫ জানুয়ারিই পুজো, পঞ্চমী তিথির আগেই স্কুলে হয়ে গেল সরস্বতী বন্দনা, প্রধান শিক্ষকের চমকপ্রদ সাফাই

Hooghly Sarawasti Puja 2023: খবর চাউর হতেই ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা। হুগলির ধনেখালির বাগনান ভদ্রকালী প্রাথমিক বিদ্যালয়ের সরস্বতী পুজো নিয়ে ব্যাপক শোরগোল।

Hooghly Sarawasti Puja 2023: ক্যালেন্ডারে নাকি ২৫ জানুয়ারিই পুজো, পঞ্চমী তিথির আগেই স্কুলে হয়ে গেল সরস্বতী বন্দনা, প্রধান শিক্ষকের চমকপ্রদ সাফাই
স্কুলে সরস্বতী পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 4:38 PM

হুগলি: স্কুলের ক্যালেন্ডারে নাকি বলা আছে আজই সরস্বতী পুজো! অগত্যা। নির্ঘণ্ট মেনে শুক্লা পক্ষের পঞ্চমী তিথির আগেই ঘটা করে সরস্বতী পুজো (Sarawasti Puja) হয়ে গেল স্কুলে। হল অঞ্জলি, প্রসাদ বিতরণও। সেজেগুজে স্কুলে হাজির খুদেরাও। তারা কীভাবে আর জানবে সরস্বতী পুজো আসলে কবে? কিন্তু খবর চাউর হতেই ক্ষোভে ফেটে পড়েন গ্রামবাসীরা। হুগলির (Hooghly) ধনেখালির (Dhanekhali) বাগনান ভদ্রকালী প্রাথমিক বিদ্যালয়ের সরস্বতী পুজো নিয়ে ব্যাপক শোরগোল। বিষয়টা ঠিক কী? পঞ্জিকা মতে ২৬ জানুয়ারি সরস্বতী পুজো। কিন্তু স্কুলের যে নিজস্ব ক্যালেন্ডার তাতে নাকি বুধবারই সরস্বতী পুজো। তাই আয়োজন। হোমযজ্ঞ সহকারে পুজো হয়। শেষে ছাত্রছাত্রীদের প্রসাদ বিতরণও করা হয়।

স্কুলের এক শিক্ষক অসিত সিং দিয়েছেন আজব সাফাই। তাঁরই বক্তব্য, স্কুলের ক্যালেন্ডারে নাকি বুধবারই উল্লেখ আছে পুজোর। যদিও পরে তিনি বলেন, স্কুল পরিদর্শকের অনুমতি নিয়েই এই পুজোর আয়োজন করা হয়েছে। গত বছর থেকেই এভাবেই পুজো করা হচ্ছে স্কুলে। তিনি বলেন, “এসআই-এর সঙ্গে কথা হয়েছে। অভিভাবকরাও আমাদের বলেছে। কিন্তু স্কুলের ক্যালেন্ডার অনুযায়ী পুজো করেছি। এসআই বলেছেন পরের বছর থেকে তাঁর সঙ্গে আলোচনা করে করতে। যেহেতু আমরা আগে থেকে সব আয়োজন করে ফেলেছিলাম।”

প্রধান শিক্ষক রঘুনাথ মালিকের বক্তব্য, “ক্যালেন্ডার ফলো করি আমরা। এসআইকে আমরা সকালেই ফোন করেছি। পুজো করার আগেই ফোন করেছি। স্যর বললেন, যখন আয়োজন করা হয়ে গিয়েছে, তখন পুজো করুন।”

যদিও এ বিষয়ে স্কুল পরিদর্শক গৌরব মিশ্র জানান, তিনি কোনও অনুমতি দেননি। যদি দিতেন, তাহলে তাঁর আওতায় সমস্ত স্কুলেই পুজো হত। তিনি আরও বলেন, “সরকারি নির্দেশকা এবং পুজোর দিনক্ষণ মেনেই পুজো হয় স্কুলে।” বিষয়টি নিয়ে শিক্ষা দফতরেও তিনি জানাবেন বলে জানিয়েছেন।