Arambagh: ভর সন্ধ্যায় পুকুরের জলে রহস্যময় আলোর জ্যোতি, ‘মা শীতলা স্নানে নেমেছেন’, বলছেন গ্রামবাসীরা

Arambagh: স্থানীয় বাসিন্দাদের দাবি এ মা শীতলার মহিমা। তাঁদের এলাকায় থাকা মা শীতলা খুবই জাগ্রত। তাঁরই কৃপায় আলো জ্বলে পুকুরে কিছু বলতে চাইছেন মা।

Arambagh: ভর সন্ধ্যায় পুকুরের জলে রহস্যময় আলোর জ্যোতি, ‘মা শীতলা স্নানে নেমেছেন’, বলছেন গ্রামবাসীরা
এই আলো নিয়েই শোরগোল
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 7:50 PM

গোঘাট: তখন সবে বিকাল গড়িয়ে সন্ধ্যা নেমেছে। পুকুর পাড়ে গেলেই শোনা যাচ্ছে ঝিঁ ঝিঁর ডাক। এ আর নতুন কী। গ্রাম-বাংলার বুকে এতো চেনা ছবি। কিন্তু, সবই ঠিক ছিল, কিন্তু এদিন আচমকা পুকুরের জলে দেখা গেল এক রহস্যময় আলো (Mysterious light)। স্থির হয়ে জ্বলতে লাগলো বেশ কিছুক্ষণ। কোথা থেকে এল এই আলোর জ্যোতি তা বুঝে উঠতে পারলেন না গ্রামবাসীরা। এই ঘটনাকে কেন্দ্র করেই এদিন সন্ধ্যা থেকে তুমুল শোরগোল পড়ে গেল গোঘাট (Goghat) ১ নং ব্লকের ভাদুর গ্রাম পঞ্চায়েতের গোপীনাথপুর এলাকায়। ছুটে এল পুলিশও। কিন্তু, আলোর উৎস কোথা থেকে, কিনারা করতে পারল না কেউই।

স্থানীয় বাসিন্দাদের দাবি এ মা শীতলার মহিমা। তাঁদের এলাকায় থাকা মা শীতলা খুবই জাগ্রত। তাঁরই কৃপায় আলো জ্বলে পুকুরে কিছু বলতে চাইছেন মা। পুকুরে অদ্ভুত আলোর জ্যোতি দেখতে পাওয়া যাচ্ছে, মুহূর্তেই এই খবর ছড়িয়ে পড়ে আশেপাশের এলাকায়। কিছুক্ষণের মধ্যেই ভিড় বাড়তে থাকে পুকুর পাড়ে। সকলের মুখেই বিস্ময়। ঘটনাস্থলে পৌঁছায় গোঘাট থানার পুলিশ। 

এলাকার বাসিন্দা কৃষ্ণপদ সাঁতারারও দাবি এ শীতলা মায়েরই কৃপা। দেবীর মধ্যে থেকেই আলোর জ্যোতি নির্গত হয়ে পুকুরে পড়ছে। তিনি বলেন, “পুকুরটি সংস্কার করব বলে আমরা সকলে মিলে ঠিক করেছিলাম। কিন্তু, করা হয়ে ওঠেনি। তবে পুকুরটার উপরে কিছুদিন ধরে খুব অত্যাচার হচ্ছে। পুকুরের জল দূষিত হয়ে গিয়েছে। কিন্তু, আমরা কিছু করতে পারিনি তা আমাদের মা শীতলা বোঝাতে চাইছেন। এটা তো শীতলা মায়ের পুকুর বলেই সবাই জানে। পুরোটাই ঠাকুরের মহিমা। আজ সন্ধ্যা ৬টা থেকে একভাবে আলোটা জ্বলতে দেখা গিয়েছে। পুলিশ এসেছে। ওরাও খতিয়ে দেখছে ব্যাপারটা।” আর এক গ্রামবাসী বলেন, “হয়তো মা শীতলা স্নান করতে নেমেছিল। কোনও কারণে উঠতে পারেনি পুকুর থেকে। তারই একটা প্রকাশ দেখা যাচ্ছে।” 

যদিও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের দাবি আলাদা। বিজ্ঞান মঞ্চের সদস্য প্রদীপ গাঙ্গুলী বলেন, “পচনশীল বস্তু থেকে মিথেন গ্যাস তৈরি হয়। আর সেই গ্যাস অক্সিজেনের সংস্পর্শে এসে আলোর উদ্ভাবন ঘটায়। এখানেও হয়তো তেমনটি হয়েছে। পুকুরের নিচে লতাপাতা পচে মিথেন গ্যাসের উদ্ভব হতে পারে। তাতেই এই ধরনের আলেয়ার দেখা মেলে অনেক সময়।”