Suvendu Adhikari in Singur BJP Protest: ‘মুড়ি খেয়ে, কোমরে গামছা বেঁধে সিঙ্গুর থেকে নবান্নে চলুন কৃষকরা’

BJP Protest in Singur: মঙ্গলবার, দেখা গেল চাষিরাও সামিল হয়েছেন বিক্ষোভে। সঙ্গে পচা ধানের আঁটি। কেন পচা ধান নিয়ে এমন বিক্ষোভ? প্রশ্ন করতেই ফুঁসে উঠলেন এক কৃষক।

Suvendu Adhikari in Singur BJP Protest: 'মুড়ি খেয়ে, কোমরে গামছা বেঁধে সিঙ্গুর থেকে নবান্নে চলুন কৃষকরা'
ফেসবুকে সরব শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 8:45 PM

হুগলি: মঙ্গলবার থেকে সিঙ্গুরে তিনদিনের ধরনা কর্মসূচির ডাক দিয়েছে রাজ্য বিজেপি। এই ধরনা ঘিরে ইতিমধ্যেই পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। গত রবিবারই মঞ্চ বাঁধতে গিয়ে রাজ্য পুলিশের বাধার মুখে পড়ার অভিযোগ তুলেছে বিজেপির স্থানীয় নেতারা। যদিও ধরনা নিয়ে দল যে এক পা পিছু হঠবে না মঙ্গলবার সে বার্তাই দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। এ বার ধরনা মঞ্চ থেকে সরাসরি নবান্ন অভিযানের ডাক দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রামের অধুনা বিজেপি বিধায়ক এদিন বলেন, “দু’দিন ধরে পায়ে হেঁটে মুড়ি খেয়ে সিঙ্গুর থেকে নবান্নের পথে যান কৃষকরা। ওই ১৪ তলাকে নড়াতে হবে। না নড়ালে আমার অন্নদাতা কৃষকরা বাঁচবে না।” ধরনা মঞ্চ থেকে শুভেন্দু বিজেপির রাজ্য সভাপতির উদ্দেশে বলেন, “আপনার কাছে অনুরোধ করব, সব বাধা কাটিয়ে নবান্ন অভিযান করতে। সিঙ্গুর থেকে নবান্ন অভিযান হোক। আমরা জানি সাঁতরাগাছিতে আটকাবে। কিন্তু আমরা থামব না। কৃষকরা কেন্দ্রীয় প্রকল্প থেকে বঞ্চিত।”

এখানেই থামেননি অধিকারী পুত্র। তাঁর আরও সংযোজন, “কৃষকদের অধিকারের দাবি তুলে ক্ষমতায় এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, সেই দাবি তিনি রাখেননি। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ করেও তিনি যে কথা রাখবেন না তা আগেই বোঝা গিয়েছিল। ক্ষমতায় আসার পর নবান্নে একটিও টাস্ক ফোর্সের সঙ্গে মিটিং করেনি মুখ্যমন্ত্রী। ফলে, কৃষি দফতরও কাজ করতে পারেনি। সারের কালোবাজারি রোখা যায়নি। নিম্নমানের বীজ, সারের চড়া দামে কৃষকদের অবস্থা শোচনীয়।”

মঙ্গলবার, দেখা গেল চাষিরাও সামিল হয়েছেন বিক্ষোভে। সঙ্গে পচা ধানের আঁটি। কেন পচা ধান নিয়ে এমন বিক্ষোভ? প্রশ্ন করতেই ফুঁসে উঠলেন এক কৃষক। বললেন, “আন্দোলন করে, প্রতিবাদ করে সরকার তো গদি পেয়েছে, আমরা কী পেলাম? কিছুই পাইনি। সামান্য ক্ষতিপূরণটাও জুটছে না!” তাঁর আরও সংযোজন, “আমার ৯ বিঘা ধানজমি শেষ হয়ে গিয়েছে দুর্যোগে। তারমধ্যে বীজের দাম, সারের দাম, পাল্লা দিয়ে কেবলই বাড়ছে। আমরা কোথায় যাব! নবান্নে তো ঢুকতে দেবে না। তাই এখানেই বিক্ষোভ করছি। এছাড়া আর কোনও উপায় দেখছি না। এরপর আমরা না খেয়ে মরব।”

ভারতীয় জনতা কিষাণ মোর্চার ব্যানারে সিঙ্গুরে  এই ধরনার ডাক দেওয়া হয়েছে। কৃষকদের বিভিন্ন দাবি দাওয়াকে সামনে রেখে তিনদিন ব্যাপী ধরনায় বসছে বিজেপি। তাও আবার জমি আন্দোলনের প্রাণভূমি সিঙ্গুরে। ১৪ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত এই ধরনা চলবে। মঙ্গলবারই এই ধরনায় উপস্থিত হন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ, রাজ্য নেতা রাহুল সিনহা প্রমুখ।

তবে এই কর্মসূচি ঘিরে রবিবার থেকেই জটিলতা শুরু হয়। সেদিন বিজেপির স্থানীয় কর্মীরা ধরনামঞ্চ বাঁধার কাজ শুরু করতে গেলে পুলিশি বাধার মুখে পড়তে হয় বলে অভিযোগ ওঠে। অবশেষে শর্তসাপেক্ষে বিজেপিকে সিঙ্গুরে ধরনার অনুমতি দিয়েছে হুগলি জেলা পুলিশ। শর্ত হল, দুর্গাপুর এক্সপ্রেসওয়ে বন্ধ করে ধরনা-অবস্থান চলবে না। একইসঙ্গে বলা হয়েছে মঞ্চে ৫০ থেকে ৬০ জনের বেশি লোক থাকতে পারবে না। তারপরেই তোড়জোড় শুরু করে বিজেপি। যদিও, এদিন বিজেপির ধরনা মঞ্চে উপস্থিত ছিলেন না সিঙ্গুরের জমি আন্দোলনের নেতা ও অধুনা বিজেপি পরিবারের সদস্য রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

আরও পড়ুন:  Locket Chatterjee in Singur BJP Protest: ‘আরেকটু পরে করলে ভাল হত, এখন যেতে পারব না…’