Awas Yojona: প্রধানের বাড়িরই ৬ জনের নামে আবাসের ঘর, ‘তৃণমূল করে বলেই’, বলছেন বঞ্চিতরা

Hooghly: গোঘাটের ব্লক তৃণমূল সভাপতির দাবি, তিনি খোঁজ নিয়েছেন। অভিযোগের ভিত্তি নেই।

Awas Yojona: প্রধানের বাড়িরই ৬ জনের নামে আবাসের ঘর, 'তৃণমূল করে বলেই', বলছেন বঞ্চিতরা
প্রধানের বাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 7:14 PM

হুগলি: আবাস যোজনা নিয়ে এবার চাঞ্চল্যকর অভিযোগ গোঘাটের ২ নম্বর ব্লকের বেঙ্গাই গ্রামপঞ্চায়েতে। গ্রামপঞ্চায়েত প্রধানের পরিবারেই নাকি ৬টি আবাসের বাড়ি। এই ঘটনায় সরগরম গ্রামপঞ্চায়েত এলাকা। অভিযোগ, যোগ্যদের বঞ্চিত করে প্রধানই ৬টা বাড়ি নিয়ে নিয়েছেন। যদিও পঞ্চায়েত প্রধানের বক্তব্য, ২০১৮ সালের সার্ভেতে তাঁর পরিবারের নাম উঠেছিল। তবে তিনি এ বিষয়ে কিছু জানেন না। কিন্তু এলাকায় হতদরিদ্র গরিব মানুষের আবাস যোজনায় নাম থাকবে না কেন? আবাস যোজনার সংশোধিত তালিকা নিয়েও উঠেছে প্রশ্ন। এলাকাবাসীর অভিযোগ, একটা ত্রিপল পর্যন্ত পঞ্চায়েত থেকে দেয় না। মাটির বাড়ি। ঝড় দুর্যোগে মৃত্যু মাথায় করে দিন কাটে। অভিযোগকারীরা জানান, আবাস যোজনার তালিকায় নাম না ওঠার বিষয় জানাতে গেলে তাঁদের হেনস্থা হতে হচ্ছে। তাঁরা তৃণমূল কর্মী হলেও বলে দিচ্ছে ‘তোমরা বিজেপি করছ’। বলা হচ্ছে, পরের তালিকায় নাম আসবে। যাঁরা ‘দিদির দূত’, তাঁরাও কোনও কিছুই আমল দিচ্ছেন না। পঞ্চায়েত প্রধান নিজের প্রভাব খাটিয়ে ৬টি বাড়ি নিয়ে নিয়েছেন বলেও অভিযোগ তাঁদের।

স্থানীয় এক বাসিন্দার কথায়, “আমরা যখনই যাচ্ছি তালিকা দেখিয়ে বলছে নাম আছে। পরে দেব। শুধু পরে পরে করে ঠেকিয়ে রেখেছে। পার্টির নেতারাও কিছু দেয় না, প্রশাসনও গ্রাহ্য করে না। আমাদের কিছুই নেই। শুধু সিপিএম ছিল যখন ৩ কাঠা জায়গা দিয়েছিল। সেইটুকুই। আমার দুই ছেলে, দুই বৌমা, তিনটে নাতি। আমরা ওই ভাঙা ঘরে আছি। আমরা যদি মরে যাই পার্টির লোক এসে শ্মশানযাত্রা করবে।”

যদিও বেঙ্গাই গ্রামপঞ্চায়েত প্রধান মেনকা মালিক বলেন, “প্রভাব খাটিয়ে যদি ৬টা ঘর করতে পারতাম তা হলে তো অনেক সাধারণ মানুষ আছেন যাঁরা ঘর পাওয়ার যোগ্য, তাঁদেরও দিতাম। ২০১৮ সালে যা সার্ভে হয়েছে, সেইমতোই ঘর এসেছে। এখানে প্রধান, জনপ্রতিনিধি কারও কোনও হাত নেই।”

গোঘাট-২ ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি অরুণ কেওড়্যা বলেন, “এই অভিযোগ ভিত্তিহীন। এখন ২-৩ জনের পরিবার। খোঁজ নিয়ে আমি দেখেছি ওরা ৬টা পরিবার। আমি বিডিওকেও এ নিয়ে বলি। উনিও আমাকে বলেছিলেন, ৬টা পরিবার। সকলেই পাওয়ার যোগ্য। আমার প্রশ্ন, যাঁর সত্যি বাড়ি নেই। প্রধান হওয়ার জন্য কি তিনি বাড়ি পাবেন না? তবে হ্যাঁ যেহেতু জ্ঞাতি সকলে, তাই এটা ধাপে ধাপে হলে ভাল হতো। তাহলে মানুষ বুঝত।”