Belur Math: সুখবর! পুজোর পরেই খুলতে চলেছে বেলুড় মঠ, কবে কখন জেনে নিন…

Festival: মঠ কর্তৃপক্ষ সূত্রে খবর, পূর্বে ঘোষিত সকল বিধিনিষেধ জারি থাকছে। মঠের ভেতরে প্রবেশ করতে গেলে করোনার টিকার দুটি ডোজ়প্রাপ্তির শংসাপত্র দেখানো বাধ্যতামূলক

Belur Math: সুখবর! পুজোর পরেই খুলতে চলেছে বেলুড় মঠ, কবে কখন জেনে নিন...
বেলুড় মঠ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 8:23 PM

হাওড়া: ভক্তদের জন্য সুখবর। পুজোর পরেই খুলতে চলেছে বেলুড় মঠ। আগামী ২০ অক্টোবর লক্ষ্মীপুজো ও ৪ নভেম্বর কালীপুজো উপলক্ষ্যে খোলা থাকবে বেলুড় মঠ (Belur Math)। তবে, পূর্ব নির্ধারিত ঘোষণা মতো আগামী ৯ ও ১০ নভেম্বর ছট পুজোর জন্য বন্ধ থাকছে মঠের দরজা। অন্যান্য দিনের মতো লক্ষ্মীপুজো ও কালীপুজোর দিনগুলিতে সকাল ৮টা থেকে ১১টা ও বিকেল ৪টে থেকে  ৫টা ৪৫ মিনিট পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে মঠের দরজা।

মঠ কর্তৃপক্ষ সূত্রে খবর, পূর্বে ঘোষিত সকল বিধিনিষেধ জারি থাকছে। মঠের ভেতরে প্রবেশ করতে গেলে করোনার টিকার দুটি ডোজ়প্রাপ্তির শংসাপত্র দেখানো বাধ্যতামূলক। পাশাপাশি, মাস্ক পরা, সামাজিকর দূরত্ববিধি বজায় রাখা, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল মঠ কর্তৃপক্ষ। তবে এরপর নিয়মিতভাবে কবে থেকে মঠ খুলবে তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

লক্ষ্মী পুজো ও কালী পুজোতেও সামাজিক দূরত্ববিধি মেনে মঠের মহারাজেরাই পুজো করবেন। গোটা পুজোর অনুষ্ঠানটি দুর্গাপুজোর মতো বেলুড় মঠের অনলাইন ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটে দেখা যাবে। গত ৯ অক্টোবর থেকে ১৬ অক্টোবর অর্থাত্‍ চতুর্থী থেকে একাদশী পর্যন্ত দুর্গাপুজো উপলক্ষ্যে বন্ধ ছিল মঠ।

মঠ সূত্রের খবর, করোনার তৃতীয় ঢেউয় আসন্ন। স্বভাবতই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং দেশের কেন্দ্র ও রাজ্য সরকারের জারি করা কোভিড বিধি মেনেই তাই মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বারেও  গত বছরের মতোই মূল মন্দিরেই পুজো হবে। দূরত্ব বিধি মেনে সন্ন্যাসী-ব্রহ্মচারীরাই পুজোর আয়োজনে থাকছেন।

উল্লেখ্য, গত ১৮ অগস্ট তৃতীয়বারের জন্য খোলা হয় বেলুড় মঠ। যথাযথ স্বাস্থ্য ও কোভিড বিধি মেনে প্রত্যেক দর্শনার্থীদের মঠে প্রবেশের অনুমতি মেলে। মঠে প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে তাৎপর্যপূর্ণ, প্রত্যেককে কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ় নেওয়ার শংসাপত্র দেখাতে হবে। অথবা ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতে হবে।

আগের বছর কোভিডের সংক্রমণ ছড়াতে শুরু করলে ২৫ মার্চ ২০২০ প্রথম বন্ধ করা হয় বেলুড় মঠ। এরপর ১৫ জুন ২০২০ থেকে খোলা ছিল মঠ। কিন্তু ফের সংক্রমণের বাড়াবাড়িতে গত বছর ১ আগস্ট তা বন্ধ করে দেওয়া হয়। এরপর বন্ধই ছিল মঠ। আবারও বেলুড় মঠ খোলা হয় ১০ ফেব্রুয়ারি। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়লে এ বছর ২২ এপ্রিল ফের বন্ধ করা হয় মঠ।

গুরু পূর্ণিমার দিন একদিনের জন্য ২৪ জুলাই বেলুড় মঠ খোলা হলেও, তা ফের বন্ধ করে দেওয়া হয়। ফের গুরু পূর্ণিমা উপলক্ষে বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ, ভজন, সারদা মা ও রামকৃষ্ণ ও বিবেকানন্দের বাণী পাঠ করা হয়। তবে সবটাই ভার্চুয়াল মাধ্যমে নিজস্ব ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হয়। গুরুপূর্ণিমায় দু দফায় খোলা থাকে মঠ। কিন্তু পরে তা বন্ধ করে দেওয়া হয়।

মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ কোভিড বিধি মেনেই মঠ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভক্তদের মঠে প্রবেশ করতে হলে দুটি শর্ত মানতে হবে। কোভিডের দুটি ডোজ় নিতে হবে অথবা ৭২ ঘণ্টা আগে করা কোভিড রিপোর্ট সঙ্গে করে আনতে হবে। মঠে অনেক বয়স্ক মানুষ আসেন, তাছাড়া বয়স্ত সন্ন্যাসী, মহারাজদের কথা ভেবেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: Arjun Singh: সাংসদের বাড়িতে বোমাবিস্ফোরণ-কাণ্ডে ঘটনাস্থলে NIA-র ১৮ সদস্যের প্রতিনিধি দল

আরও পড়ুন: Post Poll Violence: নন্দীগ্রামে মমতার এজেন্ট সুফিয়ান ছাড়াও আরও ২ তৃণমূল নেতাকে তলব সিবিআইয়ের