ফের বললেন ‘ম্যান-মেড বন্যা’, হাঁটু জলে দাঁড়িয়ে দুর্গতদের আশ্বাস মুখ্যমন্ত্রীর

CM Mamata Banerjee in Amta: এই বন্যা ম্যান-মেড। অভাবনীয় মাত্রায় জল ছেড়েছে ডিভিসি (DVC)। তাই এই পরিস্থিতি। হাওড়ার আমতায় নিজে ছাতা ধরে হাঁটু জলে দাঁড়িয়ে মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)। দিলেন দুর্গতদের সবরকম সাহায্যের নির্দেশ।

ফের বললেন 'ম্যান-মেড বন্যা', হাঁটু জলে দাঁড়িয়ে দুর্গতদের আশ্বাস মুখ্যমন্ত্রীর
নিজস্ব চিত্র

হাওড়া:  এই বন্যা ম্যান-মেড। অভাবনীয় মাত্রায় জল ছেড়েছে ডিভিসি (DVC)। তাই এই পরিস্থিতি। হাওড়ার আমতায় নিজে ছাতা ধরে হাঁটু জলে দাঁড়িয়ে মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)। দিলেন দুর্গতদের সবরকম সাহায্যের নির্দেশ।

আমতার বন্যা দুর্গতদের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী জানান, অতিরিক্ত জল জমার কারণে সফর সম্পূর্ণ করতে পারলেন না। জল কমলেই ফের আসবেন তিনি বলে আমতাবাসীকে কথা দিলেন মমতা। বলেন, জল জমা অন্যান্য এলাকায় প্রশাসনিক প্রতিনিধিরা গিয়েছেন। তাঁরা পরিস্থিতির দিকে নজর রাখছেন। মুখ্য়মন্ত্রীর আরও দাবি, ৫৪ হাজার কিউসেক জল ছাড়া হবে জানিয়ে দু’লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি। বলেন, কেন্দ্রীয় সরকার ডিভিসির সংস্কার করছে না বলেই এই সমস্যা। পলি জমে নাব্যতা নষ্ট হয়েছে ডিভিসির।

আমতায় মমতা বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের ডিভিসি খাল সংস্কার করা উচিত। প্রশাসনকে বলব, বন্যার্তদের খাওয়া দাওয়া থাকার যেন কোনও সমস্যা না হয়। ’’ হাঁটুজলে দাঁড়িয়ে দুর্গতদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলতে দেখে যায় তাঁকে। বলেন, ‘‘নিজেদেরই সাবধানে থাকতে হবে। প্রাণহানি যাতে না হয়, তা দেখতে হবে। মানুষকে সাহায্য করার জন্য বাকি যে সাহায্য দরকার, তা সরকার করবে।’’

উল্লেখ্য, রাজ্যের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে দোষারোপ ও পাল্টা দোষারোপ চলছে। বুধবার মুখ্যমন্ত্রীকে ফোন করে বাংলার বন্যা পরিস্থিতির খোঁজ নেন প্রধানমন্ত্রী। কোন জেলার কী অবস্থা, ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে কিনা তা জানতে চান তিনি। পরিস্থিতি সামাল দিতে কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়েও আলোচনা হয় দু’জনের মধ্যে।

এদিন প্রধানমন্ত্রীর দফতরের টুইটারে হ্যান্ডেল থেকে লেখা হয়, বাঁধ থেকে ছাড়া জলে যে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে, তা নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। বন্যা কবলিত এলাকায় সকলে যাদে সুস্থ ও নিরাপদ থাকেন, তার জন্য প্রার্থনা করছেন প্রধানমন্ত্রী।”

উল্লেখ্য, ২০০০ সালে রাজ্য জুড়ে বন্যার পর মমতা ‘ম্যান মেড’ তত্ত্ব। তার পর রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে ২০১৭ সালে এই হাওড়ার উদয়নারায়ণপুরে বন্যা পরিস্থিতি দেখতে গিয়েও এমনটাই জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: অন্তত ৩-৪ দিন জল ছাড়া বন্ধ রাখা হোক, ডিভিসিকে চিঠি দিয়ে আবেদন রাজ্যের

Click on your DTH Provider to Add TV9 Bangla