Vande Bharat Express: বড়দিনে সুখবর, হাওড়ায় এসে পৌঁছল বন্দে ভারত এক্সপ্রেস

Howrah: সপ্তাহে ছ'দিন চলবে এই ট্রেন। সকাল ৫টা ৫৫-য় এই ট্রেন হাওড়া স্টেশন ছেড়ে যাবে। এনজেপিতে বন্দে ভারত পৌঁছবে বেলা ১টা ৪৫-এ।

Vande Bharat Express: বড়দিনে সুখবর, হাওড়ায় এসে পৌঁছল বন্দে ভারত এক্সপ্রেস
ঝাঁ চকচকে নতুন বন্দে ভারত পৌঁছল হাওড়ায়।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 6:47 PM

হাওড়া: কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। এবার বাংলা থেকেও ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসছেন কলকাতায়। তিনিই এই সেমি হাইস্পিড ট্রেনের উদ্বোধন করতে পারেন বলে জোরাল হয়েছে সম্ভাবনা। বড়দিনেই হাওড়া স্টেশনে এসে পৌঁছল বন্দে ভারত এক্সপ্রেস। লিলুয়ার শর্টিং ইয়ার্ডে রাখা হয় সেটি। ইতিমধ্যেই এসে গিয়েছেন ট্রেনটির টেকনিক্যাল স্টাফ ও মোটরম্যানও। রবিবার দুপুরেই হাওড়ার ডিআরএম মণীশ জৈন-সহ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ট্রেনটি পরিদর্শন করতে যান শর্টিং ইয়ার্ডে। ইঞ্জিনিয়ারদের সঙ্গে কথাও বলেন তাঁরা। এই ট্রেনের পথ চলা শুরুর আগে ভালভাবে তার পরীক্ষানিরীক্ষা করা হবে। ট্রায়াল রানের সম্ভাবনার কথাও শোনা যাচ্ছে। নীল-সাদা বন্দে ভারত এক্সপ্রেস।

হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে চলবে এই বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনের পথ চলা শুরু হলে উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের যোগ আরও দ্রুত হবে। বিশেষ করে পাহাড়প্রিয় বাঙালির জন্য এই ট্রেন নিঃসন্দেহে বড় উপহার রেলের। হাওড়া থেকে এই ট্রেন ছাড়বে। হাওড়া থেকে ট্রেন ছেড়ে নিউ ফরাক্কা ও মালদহ টাউন রেল স্টেশনে দাঁড়াবে। এরপরই গন্তব্য স্টেশন নিউ জলপাইগুড়ি জংশন বা এনজেপি।

বন্দে ভারত এক্সপ্রেস চালানোর জন্য ১০ জন মোটরম্যান বিশেষ প্রশিক্ষণ নেন। গাজিয়াবাদে সেই প্রশিক্ষণপর্ব হয়। তাঁরাও এসে গিয়েছেন হাওড়ায়। অন্যদিকে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে প্রশিক্ষণ নিয়ে এসেছেন ২৫ জন ট্রেন এক্সামিনার। পূর্ব রেলে এই ট্রেনের রক্ষণাবেক্ষণে আলাদা শেডও তৈরি করেছে।

সপ্তাহে ছ’দিন চলবে এই ট্রেন। সকাল ৫টা ৫৫-য় এই ট্রেন হাওড়া স্টেশন ছেড়ে যাবে। এনজেপিতে বন্দে ভারত পৌঁছবে বেলা ১টা ৪৫-এ। সেই ট্রেনই আবার দুপুর ২.৫০ মিনিটে এনজেপি ছেড়ে হাওড়া পৌঁছবে রাত ১০.৫০ মিনিটে। অন্যান্য ট্রেনে যাতে নিউ জলপাইগুড়ি যেতে কমপক্ষে ১২ ঘণ্টা সময় লাগে। সেখানে বন্দে ভারতে ৪ ঘণ্টা আগে পৌঁছনো যাবে। বড়দিনেই সেই ট্রেন এসে পৌঁছল হাওড়ায়।