Teesta River: প্লাবনাবস্থা কাটলেও তেষ্টায় গলা শোকাচ্ছে পাহাড়ের!

Jalpaiguri: পাহাড়ের উঁচু জায়গার ঝর্না থেকে পানীয়জল পাইপের মাধ্যমে যেসব এলাকায় আসে, ধসের কারণে সেসব পাইপলাইন নষ্ট হয়ে গিয়েছে। ফলে পাহাড়ে শুরু হয়েছে পানীয় জলের সংকট।

Teesta River: প্লাবনাবস্থা কাটলেও তেষ্টায় গলা শোকাচ্ছে পাহাড়ের!
এখনও ছন্দে ফেরেনি পাহাড়, (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:56 PM

 জলপাইগুড়ি: ধীরে ধীরে কাটছে বন্যা পরিস্থিতি। পাহাড়ে ফের স্বাভাবিক হচ্ছে জনজীবন। কিন্তু বিপদ অন্যত্র। জলমগ্ন পরিস্থিতি স্বাভাবিক হতেই দেখা দিয়েছে অন্য সমস্যা। পানীয় জলের সংকট। একে একে নদীর জল কমে যাওয়ায় মিলছে না পানীয় জল (Drinking water)। চরম অব্যবস্থা তিস্তী নদী (Teesta River) সংলগ্ন এলাকাগুলিতে। গোটা পাহাড়ের অবস্থা এখন চাতক পাখির মতো!

স্থানীয়রা জানিয়েছেন, গত কয়েকদিন নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে গোটা উত্তরবঙ্গ জুড়েই দেখা গিয়েছিল প্লাবন পরিস্থিতি। কিন্তু, জল নামলেও বিপত্তি কাটেনি। বিপর্যস্ত উত্তরবঙ্গে এখনও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিপর্যয়ের চিহ্ন। কোথাও মিলছে না জল, কোথাও বা বিদ্যুত। সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ থেকে আটকে পড়া পর্যটকেরাও। সুনতালেখোলা এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, দু’দিন আগের বৃষ্টিতে পাহাড়ের রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। পানীয় জলের সমস্যাও দেখা দিয়েছে সুনতালেখোলা, ঝান্ডি, সামাবিয়ং এলাকায়। প্রায় ৬০-৭০ শতাংশ এলাকা এখনও বিদ্যুত্‍হীন।

কেন মিলছে না পানীয় জল? খড়িয়া গ্রামপঞ্চায়েতের অন্তর্গত সুকান্ত নগর কলোনীর বাসিন্দারা জানিয়েছেন, তাঁদের এলাকায় পঞ্চায়েতের দেওয়া যে সমস্ত টিউবয়েল রয়েছে সেই জলে প্রচুর পরিমাণে রয়েছে আয়রন। তাই কল খুললেই বেরচ্ছে ঘোলা জল! সেই জল পানের অযোগ্য।

অন্যদিকে, পাহাড়ের উঁচু জায়গার ঝর্না থেকে পানীয়জল পাইপের মাধ্যমে যেসব এলাকায় আসে, ধসের কারণে সেসব পাইপলাইন নষ্ট হয়ে গিয়েছে। ফলে পাহাড়ে শুরু হয়েছে পানীয় জলের সংকট। অনেক এলাকাতেই গ্রামবাসীরা কুয়োর উপর নির্ভরশীল। কিন্তু সেই পাতকুয়োর জলও এখন কার্যত পানের অযোগ্য। কারণ, লাগাতার বৃষ্টি ও বন্যায় ডুবে গিয়েছিল কুয়ো গুলি। ফলে, সেই জলও আর ব্যবহারযোগ্য নয়। এলাকা থেকে প্রায় দেড় দুই কিলোমিটার দূরে গিয়ে তাঁদের পানীয় জল সংগ্রহ করতে হচ্ছে।

ঝান্ডির এক হোটেলের মালিক বলেন, “একে তো করোনার জন্য ব্যবসা মার খাচ্ছিল। যা একটু চালু হল, বন্যা তাও নিয়ে গেল। এরই মধ্যে জলের সমস্যা। যাঁরা গুটিকয়েক পর্যটক রয়ে গিয়েছেন তাঁদের জন্য কী ব্যবস্থা করব কী করব কিছুই জানি না। ব্যবসাই বা কীভাবে চলবে জানা নেই।”  এদিকে আগামিকালই শিলিগুড়ি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টানা তিনদিন পাহাড়েই তাঁর কর্মসূচি। গত কয়েকদিনের নাগাড়ে বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে উত্তরবঙ্গের। আটকে গিয়েছেন পর্যটকেরা। মারাও গিয়েছেন অনেকে। এই পরিস্থিতিতে যাতে মানুষের পাশে থাকা যায় তাই নিয়েই মূলত উত্তরবঙ্গে যাচ্ছেন মুখ্যমন্ত্রী এমনটাই খবর নবান্ন সূত্রে।

আরও পড়ুন: Dilip Ghosh: ‘ব্যাঙ কোথাকার! সাগর থেকে ডোবায় গিয়েছে’, বাবুলকে কটাক্ষ দিলীপের

আরও পড়ুন: COVID Vaccination: তৃণমূল অঞ্চল সভাপতির সই ছাড়া মিলবে না টিকা, দীর্ঘ লাইনে হয়রানি প্রাপকদের!

আরও পড়ুন: Purba Burdwan Murder: সুপারি কিলার দিয়ে খুন, নেপথ্যে কোনও পরিচিতই! ব্যবসায়ী-হত্যাকাণ্ডে প্রকাশ্যে নয়া তথ্য