এ কোন বিপদ শিয়রে! শতাধিক শিশু জ্বরে কাবু, বাচ্চাদের ওয়ার্ডে বাড়ছে ভিড়

Mystery fever: করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা নিয়ে ইতিমধ্যেই রাজ্যজুড়ে আতঙ্কের আবহ। এর মধ্যে নয়া বিপদ।

এ কোন বিপদ শিয়রে! শতাধিক শিশু জ্বরে কাবু, বাচ্চাদের ওয়ার্ডে বাড়ছে ভিড়
হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 9:53 PM

জলপাইগুড়ি: জ্বরের প্রকোপ বাড়ছে জলপাইগুড়িতে। জ্বর, পেট খারাপ, খিচুনি নানাবিধ উপসর্গ নিয়ে নিয়মিত হাসপাতালে ভর্তি হচ্ছে শিশুরা। গত চারদিনে দফায় দফায় এই ধরনের (High Fever) উপসর্গ নিয়ে দেড় শতাধিক শিশু জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি। স্বাভাবিক ভাবেই এই নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। স্বাস্থ্য দফতরও জারি করেছে বিবৃতি।

স্বাস্থ্য দফতর বিবৃতিতে জানিয়েছেন, গড়ে ৫০-৬০ জন শিশু জলপাইগুড়ি জেলা হাসপাতালের পেডিয়াট্রিক বিভাগে ভর্তি হচ্ছিল প্রথম দিকে। তবে গত ৪-৫ দিনে এই সংখ্যাটা অনেকটাই বেড়েছে। ওয়ার্ডে ১২০-১৪০ জন রোগী ভর্তি। এই রোগীর বয়সের সংখ্যা এক থেকে চার বছরের মধ্যে। সকলেই জ্বর, সর্দি নিয়ে ভর্তি। বেশির ভাগেরই কোভিড (COVID-19) নেগেটিভ। একটি মাত্র শিশু কোভিড পজিটিভ। তাকে এসএনসিইউ (SNCU)-এ আইসোলেশনে রাখা হয়েছে। ম্যালেরিয়া, ডেঙ্গু পরীক্ষা করেও দেখা হয়েছে। পরিস্থিতি উদ্বেগের হওয়ায় হাসপাতালে ওই ওয়ার্ডে আরও ৪৫টি নতুন শয্যা যুক্ত হয়েছে।

যদিও হঠাৎ করে শিশুদের মধ্যে জ্বর, পেটের রোগ ছড়িয়ে পড়ার কারণ হিসাবে আবহাওয়ার পরিবর্তনকেই দায়ী করার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণকেও প্রাথমিক ভাবে মনে করছেন চিকিৎসকরা। সুচরিতা সরকার নামে এক মহিলার ছেলে হাসপাতালে ভর্তি। তিনি জানান, গত দু’দিন ধরে তাঁর ছেলের জ্বর কখনও ১০৪-১০৫ও হয়ে যাচ্ছে। ওষুধ দিলেও দু’ঘন্টার আগে জ্বর কিছুতেই কমছে না। বাধ্য হয়ে হাসপাতালে এসেছেন।

ঘটনায় হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার রাহুল ভৌমিক জানান, যে সমস্ত শিশু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের সকলেরই কোভিড টেস্ট করা হয়েছে। সকলের রিপোর্ট নেগেটিভ। মূলত ১ থেকে ৩ বছরের শিশুদের মধ্যে রোগের প্রকোপ বেশি। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে স্বাস্থ্য ভবনের সঙ্গে কথা বলেছে জেলা স্বাস্থ্য দফতর। প্রয়োজনে রক্ত এবং মলের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হবে। কোন কোন এলাকা থেকে বেশি সংখ্যায় শিশু অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে তা আলাদা করে জানার চেষ্টা চালাচ্ছে স্বাস্থ্য দফতর। বাচ্চাদের জ্বর হলে আতঙ্কিত না হয়ে তাদের হাসপাতালে নিয়ে আসার পরামর্শ দিয়েছেন তিনি।

করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা নিয়ে ইতিমধ্যেই রাজ্যজুড়ে আতঙ্কের আবহ। প্রথম দিকে চিকিৎসকদের একাংশ বলছিলেন, সংক্রমণের তৃতীয় ঢেউয়ে সর্বাপেক্ষা কাবু হওয়ার সম্ভাবনা রয়েছে বাচ্চাদের। যদিও পরবর্তী কালে বিভিন্ন সমীক্ষায় সে তত্ত্বে বদল এসেছে। শিশুদের মধ্যে করোনা প্রতিরোধ করার ক্ষমতা নিয়ে নানা স্বস্তিদায়ক গবেষণাও সামনে এসেছে। তবে এসবের মধ্যেই জলপাইগুড়ির এই নতুন বিপদ আতঙ্ক বাড়াচ্ছে।

আরও পড়ুন: Parnashree Murder: পর্ণশ্রীকাণ্ডে কালপ্রিট ‘কংস মামা’! চা কেক খেয়ে ঠান্ডা মাথায় বোন-বোনপোকে কুপিয়ে খুন