Forest: বনের মাঝে দোতলা নির্মাণ, বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিল বনদফতর

Jalpaiguri: এ বিষয়ে এডিএফও মঞ্জুলা তিরকি জানান, এভাবে জঙ্গলের মধ্যে বাড়ি করা যায় না। এরা রীতিমতো দোতলা পাকা বাড়ি করে ফেলেছিল।

Forest: বনের মাঝে দোতলা নির্মাণ, বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিল বনদফতর
চলছে বাড়ি ভাঙার কাজ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 3:40 PM

জলপাইগুড়ি: জঙ্গলের মধ্যে অবৈধভাবে গজিয়ে উঠেছিল দোতলা নির্মাণ। বুলডোজার চালিয়ে তা ভেঙে দিল বনদফতর। শুক্রবার রাজগঞ্জ ব্লকের (Rajgung) বৈকুন্ঠপুর বনবিভাগের ডাবগ্রাম রেঞ্জের অধীনে থাকা ফারাবাড়ি নেপালি বস্তিতে হাজির হন বনকর্মীরারা। সেখানেই তৈরি হয়েছিল দোতলা একটি বাড়ি। এই বাড়ি নিয়ে আগেই অভিযোগ দায়ের হয় বলে সূত্রের খবর। বনদফতরের তরফে বাড়ির মালিককে নোটিসও পাঠানো হয়। কিন্তু তাতেও কাজ হয়নি বলেই অভিযোগ। এদিন বুলডোজার চালিয়ে ওই বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়। বনবিভাগের জায়গায় বহু হোটেল, রিসোর্টও গড়ে তোলার অভিযোগ ওঠে বিভিন্ন সময়। বনদফতর সেদিকগুলোতেও নজর দিক, চান এলাকার বাসিন্দারা। বনদফতরের তরফে জানানো হয়, বনদফতরের জায়গায় একটা অবৈধ নির্মাণ করা হয়। এ নিয়ে অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করেন বনদফতরের কর্মীরা। নির্মাণ যিনি করেছেন, তাঁকে বনদফতর আইনি নোটিসও পাঠায়। কিন্তু তারপরও তা না ভাঙায় বনদফতর আইনের পথে হেঁটে এদিন ওই বাড়ি ভেঙে দেয়।

এ বিষয়ে এডিএফও মঞ্জুলা তিরকি জানান, এভাবে জঙ্গলের মধ্যে বাড়ি করা যায় না। এরা রীতিমতো দোতলা পাকা বাড়ি করে ফেলেছিল। তাই আর্থ মুভার্স ব্যবহার করে এদিন ওই বাড়ি ভেঙে দেওয়া হল। এভাবে অবৈধ নির্মাণ করা হলে যে কড়া ব্যবস্থা নেওয়া হবে এবং আবারও ভেঙে ফেলা হবে সে বার্তাও দেন তিনি। একইসঙ্গে তিনি বলেন, এই ধরনের অবৈধ নির্মাণ যেখানে যেখানে হবে, সব জায়গাতেই বুলডোজার চলবে।

মঞ্জুলা তিরকির কথায়, “আমরা যে নোটিস পাঠিয়েছিলাম তার উত্তর ওই ব্যক্তি দেন। তিনি লিখিতভাবে জানিয়েছিলেন, যদি জায়গা বনদফতরের হয় তা হলে উনি জায়গা ছেড়ে দেবেন। আর যে নির্মাণ হয়েছে তা আমরা ভেঙে ফেলতে পারি। তারপরই আমরা এদিন আসি। আমাদের সঙ্গে পুলিশও আছে।” এলাকার বাসিন্দাদের অভিযোগ, প্রায় ১০ বছর ধরে এই নির্মাণ ছিল। এতদিনে নড়েচড়ে বসেছে বনদফতর। এরকম অবৈধ নির্মাণ ভেঙে দেওয়া হোক, চান এলাকার লোকজন।