PM Awas Yojana : আবাসে বঞ্চিত যোগ্য উপভোক্তারা, মালদায় কেন্দ্রীয় টিমের সামনেই বিক্ষোভ গ্রামবাসীর

PM Awas Yojana : দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, কালিম্পং, দার্জিলিং,, মুর্শিদাবাদ সহ বেশ কয়েকটি জেলা পরিদর্শন করেছে কেন্দ্রীয় টিম। ইতিমধ্যেই তাঁদের পা পড়েছে মালদাতে।

PM Awas Yojana : আবাসে বঞ্চিত যোগ্য উপভোক্তারা, মালদায় কেন্দ্রীয় টিমের সামনেই বিক্ষোভ গ্রামবাসীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 9:12 PM

মালদা : পঞ্চায়েত ভোটের আগে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (Pradhanmantri Awas Yojona) দুর্নীতির অভিযোগে সরগরম বাংলার রাজনৈতিক মহল। বিরোধীদের কাঠগড়ায় শাসকদল তৃণমূল-কংগ্রেস (Trinamool Congress)। এদিকে আবাসের কাজের খতিয়ান দেখতে দফায় দফায় বাংলায় আসছেন কেন্দ্রীয় পরিদর্শক দল। দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান, কালিম্পং, দার্জিলিং,, মুর্শিদাবাদ সহ বেশ কয়েকটি জেলা পরিদর্শন করেছে কেন্দ্রীয় টিম। ইতিমধ্যেই তাঁদের পা পড়েছে মালদাতে। মঙ্গলবার মালদার রতুয়া ১ নম্বর ব্লকে পৌঁছেছেন কেন্দ্রীয় দলের সদস্যরা। কিন্তু মালদায় পা রাখতেই কাজে একাধিক গড়মিল চোখে পড়েছে তাঁদের। আবাস যোজনার ঘর না পেয়ে কেন্দ্রীয় দলের সামনেই বিক্ষোভে সামিল হয়েছেন এলাকার বাসিন্দারা। ২০ থেকে ২৫ হাজার টাকার বিনিময়ে আবাস যোজনার তালিকায় নাম তোলা হয়েছে বলে অভিযোগ স্থানীয়। 

এই অভিযোগ তুলেই এদিন মালদার হরিশ্চন্দ্র পুর ২ ব্লকের ভালুকা গ্রাম পঞ্চায়েতের সামনে বিক্ষোভ দেখাতে দেখা যায় গ্রামবাসীদের। মঙ্গলবার মালদার একাধিক প্রান্ত ঘোরার পর এই এলাকার তদন্তে ঢোকেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। ভালুকা পঞ্চায়েত সামনে যেতেই দলে দলে গ্রামবাসীরা এসে তাঁদের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভকারীদের সাফ দাবি, তাঁদের নাম তুলতে হবে আবাস যোজনায়। পাশাপাশি রাজনৈতিক প্রভাব খাটিয়ে যাঁদের নাম তালিকায় তোলা হয়েছে সে বিষয়েও করতে হবে তদন্ত। পাশাপাশি গোটা ঘটনায় এলাকার বিডিও-র ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে এলাকার এক বাসিন্দা বলেন, “অসহায় মানুষের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প চালু করেছিলেন। যাঁদের পাকা বাড়ি নেই তাঁদের জন্যই সরকারের এই ভাবনা। কিন্তু, যোগ্য ব্যক্তিরাই এখানে প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন। যাঁরা ক্ষমতায় আছেন তাঁরা তাদের এই ক্ষমতাকে কাজে লাগিয়েই তাঁদের নিজেদের লোককে সুবিধা পাইয়ে দিয়েছেন। বিডিওর কাছে অভিযোগ জানাতে গেলে তিনি অভিযোগ নেননি।”

অন্যদিকে মঙ্গলবার মালদার রতুয়া ১ নম্বর ব্লকেও যান কেন্দ্রীয় পরিদর্শক টিমের সদস্যরা। এদিকে এই এলাকারই মহানন্দা টোলা গ্রাম পঞ্চায়েতের গোবিন্দপুর গ্রামের ঠিক পাশেই বিহারের দুর্গাপুর গ্রাম পঞ্চায়েতের বাহারশাল গোবিন্দপুর গ্রাম। সূত্রের খবর, ই গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন সদস্য শ্যাম যাদবের নাম প্রধানমন্ত্রী আবাস যোজনার বাংলার তালিকায় উঠেছে। শ্যামবাবুর বাড়ি বিহারের কাঠিহার জেলার গোবিন্দপুরে। কিন্তু তার নাম বাংলার আবাস যোজনায় দেখে হতবাক হয়ে যান কেন্দ্রীয় পরিদর্শক দলের সদস্যরা।