Maoist Poster: জঙ্গলমহলে কি ফিরছে আদি মাওবাদীরা? পোস্টারের হরফ-বনধের স্টাইলে ভয় বাড়ছে পশ্চিম মেদিনীপুরে

Maoist Poster: ফের মাও উদ্বেগ বাড়ছে গোটা জঙ্গলমহলে। নতুন পোস্টারে ৭ দিন পিরাকাটা বাজার বনধের ডাক দিল মাওবাদীরা। যা মনে করাচ্ছে আজ থেকে প্রায় এক দশক আগে জঙ্গলমহলে মাওবাদীদের ডাকা লাগাতার বনধের কথা। উদ্বেগ বাড়ছে প্রশাসনিক মহলে।

Maoist Poster: জঙ্গলমহলে কি ফিরছে আদি মাওবাদীরা? পোস্টারের হরফ-বনধের স্টাইলে ভয় বাড়ছে পশ্চিম মেদিনীপুরে
ছবি - ফিরছে আদি মাওবাদীরা?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 8:16 PM

শালবনী : মাওবাদী উদ্বেগের জেরে ফের আতঙ্ক বাড়ছে গোটা রাজ্যজুড়ে । পার্শ্ববর্তী রাজ্য থেকে মাওবাদীরা(Maoist) যে এ রাজ্যে ঢুকতে শুরু করেছে সেই খবর আগেই মিলেছিল। মঙ্গলবার ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের ‘ইস্টার্ন জ়োনাল কাউন্সিল’ বা ‘পূর্বাঞ্চলীয় পরিষদের’ বৈঠকে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলা। এমতাবস্থায় বাঁকুড়া-ঝাড়গ্রামের(Bankura-Jhargram) পর এবার মাওবাদী পোস্টার(Maoist Poster) উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল পশ্চিম মেদিনীপুরের পিরাকাটায়(Pirakata in West Midnapore)।

একইসঙ্গে পুরনো কায়দায় ৭ দিন পিরাকাটা বাজার বনধের ডাক দিল মাওবাদীরা। যা মনে করাচ্ছে আজ থেকে প্রায় এক দশক আগে জঙ্গলমহলে মাওবাদীদের ডাকা লাগাতার বনধের কথা। সেই সময়েও এই কায়দায় প্রায় প্রায়শ সপ্তাহভর বনধ ডাকত মাওবাদীরা। এমনকী পোস্টারে যে ভাবে ভাষার প্রয়োগ হয়েছে তাও আদি মাওবাদীদের হরফের সঙ্গে বেশ খানিকটা মিল রয়েছে বলে দাবি ওয়াকিবহাল মহলের একাংশের। যদিও পুলিশ এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও নিশ্চয়তা দেয়নি। তবে মাও নামাঙ্কিত পোস্টার যে উদ্ধার হয়েছে তা স্বীকার করেছেল শালবনী থানার পুলিশ।

এদিন সাতসকালে এই হুমকি পোস্টারটি উদ্ধার হয়েছে পিরাকাটা বাজার এলাকায়। পোস্টারে কিষানজির মৃত্যুর বদলা নেওয়া হবে বলেও চাঞ্চল্যকর দাবি করা হয়েছে, যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে গোটা এলাকায়। লাল কালিতে লেখা পোস্টারে হুমকি দেওয়া হয়েছে স্থানীয় তৃণমূল নেতাদের। নাম রয়েছে পিরাকাটা গ্রাম পঞ্চায়েতের প্রধান উদয় রানার। যদিও তাঁর দাবি, মাওবাদী নয়, এই ধরণের পোস্টার দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে বিজেপি। তবে আদপে কারা এই পোস্টার ছড়িয়েছে তা খতিয়ে দেখছে শালবনী থানার পুলিশ।

প্রসঙ্গত, সম্প্রতি খুন-জখমের রাস্তা ছেড়ে সমাজের মূল স্রোতে ফিরেছেন বহু মাওবাদী। তাদের অনেককে চাকরিও দিয়েছে সরকার। এমনকী মাও হানায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরাও পেয়েছেন পুনর্বাসন প্যাকেজ। কিন্তু তাদের বন্ধু মহল থেকে শুরু করে আত্মীয় পরিজনদের অনেকে চাকরি-পুনর্বাসন প্যাকেজের দাবিতে প্রশাসনের দ্বারস্থ হচ্ছেন দীর্ঘদিন থেকে। কিন্তু, চাকরি না পাওয়ায় ‘ক্ষেপে’ গিয়ে তাঁদের মধ্যে অনেকে মাওবাদীদের নামে ‘ভুয়ো পোস্টার’ দিয়ে আতঙ্ক তৈরি করার চেষ্টা করছে, এমনটা আগে অনুমান করেছিল পুলিশ। কিন্তু এবার একেবারে ‘বনধের স্টাইলে’ উদ্বেগ বাড়ছে প্রশাসনিক মহলে।

আরও পড়ুন- ‘মুখ্যমন্ত্রী ডাকলে কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন করব’, হঠাৎ বোলবদল অর্জুনের