Snake Rescue: কার্বলিক অ্যাসিডের চোটে প্রাণ যায় যায় অবস্থা, সার্ফ জলে স্নান করিয়ে মৃতপ্রায় গোখরোকে প্রাণে বাঁচালেন শিক্ষক

Snake Rescue: খবর দেওয়া হয় বন দফতরে। আসেন বন দফতরের বাগদাবারা বিট অফিসের কর্মীরা। তাঁরাই শেষ পর্যন্ত নিয়ে যান সাপটিকে।

Snake Rescue: কার্বলিক অ্যাসিডের চোটে প্রাণ যায় যায় অবস্থা, সার্ফ জলে স্নান করিয়ে মৃতপ্রায় গোখরোকে প্রাণে বাঁচালেন শিক্ষক
সাপ উদ্ধার করছেন শিক্ষক Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2023 | 6:11 PM

মুর্শিদাবাদ: বাড়ির মধ্যে ঘুরে বেড়াচ্ছে বিষধর গোখরো। সকালে ঘুম থেকে উঠে এ দৃশ্য দেখেই চোখ কপালে উঠে যায় পরিবারের সদস্যদের। বুধবার সকাল ৬টা নাগাদ ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের (Murshidabad) ফরাক্কা রেল কলোনিতে। স্থানীয় সূত্রে খবর, রেল কলোনির একটি বাড়িতে ইলেকট্রিক পাম্পের পাশে ঘুরে বেড়াচ্ছে একটা গোখরো সাপ। তা দেখা মাত্রই  ফরাক্কা সার্কেলের শিক্ষক প্রলয় চট্টোপাধ্যায়কে ফোন করেন তাঁরা। তিনি শিক্ষকতার পাশাপাশি বন্য প্রাণ নিয়ে কাজ করে থাকেন। তিনি এসে দেখেন  সাপটি প্রায় মৃত প্রায় অবস্থায় পড়ে রয়েছে। 

তিনি বলছেন, “আমি রেল কলোনির ওই বাড়িতে গিয়ে দেখি সাপের আশেপাশে কার্বলিক অ্যাসিড ও ফিনাইল ছড়িয়ে জাল দিয়ে ঘিরে রাখা হয়েছে। জাল কেটে সাপটিকে উদ্ধারের পর দেখা যায় অ্য়াসিড লাগায় সাপটি কাঁপতে শুরু করেছে। আর কিছুক্ষণ হলেই মারা পড়ে যেত।”

এ দৃশ্য দেখা মাত্রই অ্যাসিডের প্রতিক্রিয়া কমানোর জন্য সার্ফের জল দিয়ে সাপটিকে ভাল করে পরিষ্কার করে দেওয়া হয়। তারপর পরিষ্কার জলেও সাপটিতে স্নান করানো হয়। ততক্ষণে কিছুটা হলেও স্বাভাবিক অবস্থায় ফিরেছে সাপটি। খবর দেওয়া হয় বন দফতরে। আসেন বন দফতরের বাগদাবারা বিট অফিসের কর্মীরা। তাঁরাই শেষ পর্যন্ত নিয়ে যান সাপটিকে। দীর্ঘক্ষণ রাখা হয় পর্যবেক্ষণে। সুস্থ হলে তবেই ফের সেটিকে বনে ছেড়ে দেওয়া হবে বলে খবর।