Love Story: ভালবাসার অমোঘ টানে ভল্গা মিশল ভাগীরথীতে, রাশিয়ার তরুণী এখন মুর্শিদাবাদের বৌমা

Murshidabad News: একেবারে বাঙালি রীতি মেনে বিয়ে হয়েছে আলেকজান্দ্রা ও সহস্রাংশুর।

Love Story: ভালবাসার অমোঘ টানে ভল্গা মিশল ভাগীরথীতে, রাশিয়ার তরুণী এখন মুর্শিদাবাদের বৌমা
আলেকজান্দ্রা ও সহস্রাংশু।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 12:10 AM

মুর্শিদাবাদ: প্রেমের টানে সেই ভল্গার পাড় থেকে কনে এসেছেন ভাগীরথীর তীরে। অঘ্রাণের সন্ধ্যায় মুর্শিদাবাদের (Murshidabad) ছেলের সঙ্গে রুশ কন্যা ছাদনাতলায় বসেছেন লাল বেনারসী, মাথায় মুকুট, কপালে চন্দনের কল্কা এঁকে। বাঙালি ছেলের বিলিতি বউ দেখতে উপচে পড়েছে আশেপাশের মানুষের ভিড়। নিমন্ত্রিতদেরও উঁকিঝুঁকি। মেটে সিঁদুরে ততক্ষণে সীমন্তিনী আলেকজান্দ্রা ইভানোভা। বৃহস্পতিবারই রাশিয়ার আলেকজান্দ্রার সঙ্গে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হলেন মুর্শিদাবাদের কান্দির ছাতিনাকান্দির তাঁতিপাড়ার সহস্রাংশু সিংহ। রাশিয়ার নোভোসিবির্ক্সে বাড়ি আলেকজান্দ্রার। অর্থনীতি নিয়ে পড়াশোনা তাঁর। চাকরিও করতেন। সাইবেরিয়ান রেলওয়ের ইকোনমিস্ট ছিলেন। ২০১৬ সালে অক্সফোর্ডে পড়ার সময় সহস্রাংশুর সঙ্গে তাঁর পরিচয়। বন্ধুত্ব থেকে ধীরে ধীরে ভালবাসা।

সেই ভালবাসার টানেই একদিন আলেকজান্দ্রা-সহস্রাংশু ঠিক করেন বিয়ে করবেন। এরপর চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন রাশিয়ার ওই তরুণী। এক বাঙালি তরুণকে ভালবেসে বিদেশিনীর নতুন জীবনে পদচারণ। মুর্শিদাবাদে বিয়ে হয়েছে একেবারে বাঙালি আচার রীতি মেনে। মালাবদল, সাত পাকে ঘোরা, সিঁদুর দান, বৈদিক মন্ত্র উচ্চারণ— বাদ যায়নি কিছুই। নিষ্ঠাভরে প্রতিটি আচারই পালন করেছেন আলেকজান্দ্রা।

খুশি শ্বশুরবাড়ির লোকেরাও। মেয়ের বিয়েতে উপস্থিত ছিলেন আলেকজান্দ্রার মা মারিনা অ্যানোথিনা। সহস্রাংশুর এক আত্মীয় বলেন, “খুবই ভাল লাগল। মেয়েটা দেখলাম ভালই বাংলা বুঝতে পারে। এই যে মন্ত্র পড়া হল বিশ্বাস ভক্তি থেকে সুন্দর উচ্চারণ করল। বৈদিক রীতি মেনেই বিয়ে হয়েছে। সমস্ত আচার অনুষ্ঠান মেনেই বিয়ে হয়েছে।”