চেক গ্রাহকের কাছে, কিন্তু টাকা তুলে নিচ্ছেন অন্য কেউ! এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে সাবধান, সতর্ক করল পুলিশ

Bank Fraud: এই ধরনের চেক ধরবার জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ সতর্ক থাকে, তা বলা হয়েছে।

চেক গ্রাহকের কাছে, কিন্তু টাকা তুলে নিচ্ছেন অন্য কেউ! এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে সাবধান, সতর্ক করল পুলিশ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 7:52 AM

উত্তর ২৪ পরগনা: অশোকনগরের পর এবার দত্তপুকুর (Duttapukur) । দত্তপুকুর থানার বামুনগাছি ইন্ডিয়ান ব্যাঙ্কের (Indian Bank) একটি শাখায় ফের প্রতারণার অভিযোগ।

চেক রয়েছে গ্রাহকের কাছেই। কিন্তু তা সত্ত্বেও সেই চেক ভাঙিয়ে টাকা তুলে নেওয়া হয়েছে । ইতিমধ্যেই দত্তপুকুর থানায় অভিযোগ দায়ের করেছেন এক গ্রাহক। অশোকনগর ঈশ্বরী গাছার শাখার পর পুলিশ মোট ৮ জনকে গ্রেফতার করেছে।

এখনও পর্যন্ত ৪৮ লক্ষ টাকা জালিয়াতির হিসেব পেয়েছে পুলিশ। বারাসত পুলিশ জানতে পেরেছে, জেলার বেশ কিছু এলাকা জুড়ে এই ধরনের ক্রাইম চলছে। বিভিন্ন ব্যাঙ্কের চেক বই থেকে চেক সংগ্রহ করে নিয়ে তা থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে । ইতিমধ্যে সতর্ক করার জন্য জেলা পুলিশ সুপারের তরফ থেকে বিভিন্ন ব্যাঙ্ক ম্যানেজার ও ব্যাঙ্ক স্টাফদের নিয়ে একটা বৈঠক করা হয়েছে।

এই ধরনের চেক ধরবার জন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ সতর্ক থাকে, তা বলা হয়েছে। অভিজিৎ দাস নামে ঈশ্বরিগাছা শাখার যে ব্যাঙ্ক অফিসার গ্রেফতার হয়েছে, তিনিই এই চক্রের মূল পান্ডা এমনটাই জানা যাচ্ছে। এর আগে স্বরূপনগরেও একই রকমভাবে ব্যাঙ্কে জমা দিতে আসা এক ব্যক্তির টাকা জালিয়াতি করেছিলেন।

তাঁর কাছে আরও বেশ কয়েকটি ব্যাঙ্কের চেক পাওয়া গেছে। সব বিষয়গুলো খতিয়ে দেখছে বারাসত জেলা পুলিশ। জেলা পুলিশ সুপার এদিন সাংবাদিক সম্মেলন করে স্পষ্ট করে জানিয়ে দেন জেলার প্রত্যেকটি থানায় আলাদা করে সতর্ক করা হয়েছে। জালিয়াতির সঙ্গে যোগাযোগের প্রত্যেককে ধরা হবে। ইতিমধ্যে পুলিশ ১২ লক্ষ টাকা উদ্ধার করেছে।

কীভাবে চলছিল প্রতারণা?

প্রতারিতরা বলছেন, তাঁরা ব্যাঙ্কে টাকা রেখেছিলেন। কিন্তু আচমকাই তাঁদের ফোন নম্বরে টাকা ডেবিট হয়ে যাওয়ার মেসেজ আসে। এরপর তাঁরা ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্ট চেক করে দেখেন, সত্যিই টাকা তুলে নেওয়া হয়েছে। এটিএম কার্ড, চেক বুক সবই গ্রাহকের কাছে থাকা সত্ত্বেও টাকা অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যাচ্ছিল।

অশোকনগরের বেড়াবেরি গ্রাম পঞ্চায়েতের ঈশ্বরীগাছা শাখার ইন্ডিয়ান ব্যাঙ্কের ঘটনায় শোরগোল পড়ে যায়। অফিসার-সহ ব্যাঙ্কের দুই কর্মীকে গ্রেফতার করা হয়। টাকা ফেরতের দাবিতে বুধবার হাবড়া-নৈহাটি রোড অবরোধ করেছিলেন গ্রাহকরা। এরপরই তদন্তে নামে অশোকনগর থানার পুলিশ।

ধৃত ব্যাঙ্ক অফিসার অভিজিত্ দাস হুগলির বাসিন্দা। ধৃত শান্তনু ঘোষ ব্যাঙ্কেরই কর্মী। এখনও পর্যন্ত ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় গ্রেফতার করা হয়েছে মোট ৮ জনকে। তদন্ত চলছে। এই ঘটনায় আর কে কে জড়িত, তা খতিয়ে দেখা হচ্ছে।

প্রতারিতদের বক্তব্য. অভিযুক্তরা গ্রেফতার তো হলেই, কিন্তু আদৌ তি তাঁরা টাকা ফেরত পাবেন। ওই শাখার প্রতারিতদের মধ্যে অনেকেই চাষবাস করেই দিন গুজরান করেন। জীবনের সর্বস্ব পুঁজি জমা রেখেছিলেন সেখানে। টাকা ফেরতের আশায় দিন গুনছেন তাঁরা। যদিও এই ঘটনায় এখনও ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আরও পড়ুন: তৃণমূল নেত্রীর সামনেই দলীয় পতাকা উত্তোলনের সময়ে ‘শুভেন্দু অধিকারী জিন্দাবাদ’ স্লোগান… ভাইরাল ভিডিয়ো