তালিকায় রয়েছে নাম, দুয়ারে সরকার প্রকল্পে আবেদনকারীর নথি যাচাই করতেই চোখ কপালে প্রশাসনের!

Duare Sarkar: গ্রামবাসীদের অভিযোগ, দুয়ারে সরকারের ফর্ম ফিলাপ করতে এসে তাঁরা দেখেন একি পরিবারের একাধিক সদস্য আবেদন করেছেন। কিন্তু কীভাবে তাঁরা আবেদন করছেন তা স্পষ্ট ছিল না।

তালিকায় রয়েছে নাম, দুয়ারে সরকার প্রকল্পে আবেদনকারীর নথি যাচাই করতেই চোখ কপালে প্রশাসনের!
গ্রেফতার যুবক, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 3:01 PM

উত্তর ২৪ পরগনা: দুয়ারে সরকার শিবিরে (Duare Sarkar) ফের দুর্নীতির অভিযোগ। বসিরহাট মহকুমার হাড়োয়ার গোপালপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতে জালিয়াতির অভিযোগ উঠল ২ বহিরাগত যুবকের বিরুদ্ধে। অভিযোগ, মোটা টাকার বিনিময়ে ভুয়ো নথি সরবরাহ করে একই পরিবারে একাধিক আবেদনকারীর নাম  জমা দেওয়ার কাজ করছিলেন ওই যুবকেরা। জালিয়াতির ঘটনায় ৫জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রামবাসীদের অভিযোগ, দুয়ারে সরকারের (Duare Sarkar) ফর্ম ফিলাপ করতে এসে তাঁরা দেখেন একি পরিবারের একাধিক সদস্য আবেদন করেছেন। কিন্তু কীভাবে তাঁরা আবেদন করছেন তা স্পষ্ট ছিল না। পরে দেখা যায়, পার্শ্ববর্তী আমতা-খাটরা গ্রামের ২যুবক এই জালিয়াতি কাণ্ডে যুক্ত। গ্রামবাসীদের অনেকের থেকে মোটা টাকার বিনিময়ে ভুয়ো নথি তৈরি করে সেই নথি জমা দেওয়ার কাজ করছিলেন ওই দুই যুবক অভিযোগ এমনটাই।

স্থানীয় এক গ্রামবাসীর কথায়, “দুয়ারে সরকারের জন্য প্রত্যেক পরিবার থেকে একজন সদস্য আবেদন করতে পারেন। কিন্তু, ওই জালিয়াতরা মোটা টাকা নিয়ে গ্রামের অনেকের একই পরিবারের সদস্যদের নাম ভাঁড়িয়ে ফর্ম ফিলাপ করিয়ে দিচ্ছিল। এমনকী ভুয়ো নথিও তৈরি করেছিল। সেইসব দিয়েই  কাজ চলছিল। এইভাবে যদি দুর্নীতি চলতে থাকে তাহলে আমাদের কী হবে! আমরা তো সাধারণ মানুষ, আমরা কোথায় যাব! খোদ সরকার যখন সাধারণ মানুষের জন্য এত কিছু করছেন, তখন আমাদের কেন ভুগতে হবে জালিয়াতদের জন্য়! এদের শাস্তি চাই।”

ঘটনায়, হাড়োয়া পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুশান্ত বিশ্বাস বলেন, “দুয়ারে সরকারের প্রকল্পের জন্য ২ জালিয়াত  বিভিন্ন নথি জাল করে ফোটোকপি করে আবেদন করার চেষ্টা করেছিল। প্রশাসন ওই দুই দুষ্কৃতীদের বিরুদ্ধে পদক্ষেপ করে। দালাল চক্র সক্রিয় হচ্ছে। তবে প্রশাসনের সতর্ক দৃষ্টি রয়েছে। সাধারণ মানুষের কাছে আবেদন আপনারা কোনও চক্রের ফাঁদে পা দেবেন না!” স্থানীয় বিজেপি নেতার কথায়, “দুয়ারে দুর্নীতি তৃণমূলের নিজস্ব নিয়ম। অসহনীয় আচরণ চলছে। ভুয়ো কাগজপত্র দিয়ে বহিরাগতদের নানা সুবিধা পাওয়ানোর চেষ্টা চলছে। এটা অত্য়ন্ত ঘৃণ্য় ও লজ্জার বিষয়।” হাড়োয়া থানার পুলিশ জানিয়েছে, ইতিমধ্যেই জালিয়াতির ঘটনায় ২ যুবককে গ্রেফতার করা হয়েছে। যে সাইবার ক্যাফে থেকে ভুয়ো নথি তৈরি করা হচ্ছিল সেই ক্য়াফের মালিক-সহ আরও ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর পেছনে আর কেউ যুক্ত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, ‘দুয়ারে সরকার’ প্রকল্পে ‘দুর্নীতি’ এই প্রথম নয়। সরকারিভাবে প্রকল্প চালু হওয়ার কথা ঘোষণার পর থেকেই ধূপগুড়ি, মালদা-সহ একাধিক এলাকায় এই দুর্নীতির ছবি সামনে এসেছে। এমনকী, লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম তুলতে গিয়ে পদপিষ্ট হয়েছেন এই ছবিও ধরা পড়েছে। কোথাও বা প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে মোটা টাকা নেওয়ার অভিযোগও সামনে এসেছে। সম্প্রতি, বিজেপি রাজ্য় সভাপতি দিলীপ ঘোষ রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়িয়ে বলেছেন, “বাংলার মানুষকে ভিখারি বানিয়েছেন মুখ্যমন্ত্রী। ৫০০ টাকার জন্য মানুষ লাইনে দাঁড়াচ্ছে। মারপিট করছে। পদপিষ্ট হচ্ছে।”

দুয়ারে সরকার প্রকল্পে যাতে কোনওরকম দুর্নীতি না হয়, তার জন্য় প্রথম থেকেই হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকারের শিবির কোনও দলীয় কার্যালয়ে করা যাবে না কেবল নয়, শিবিরের আশেপাশে কোনওরকম দলীয় নেতৃত্বও উপস্থিত থাকতে পারবেন না বলে আগেই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে, টাকা নেওয়া তো দূরের ব্যাপার। কেউ যদি এ ধরনের কাজ করে থাকেন তবে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পিছপা হবে না সরকার এমনটা আগেই জানিয়েছিলেন মুখ্য়মন্ত্রী। কিন্তু সেই নির্দেশকে অমান্য করে কী করে এই ‘দুর্নীতি’ হয়ে চলেছে তা নিয়ে প্রশ্ন তুলছেন সংশ্লিষ্ট মহল। আরও পড়ুন: বন্ধ সরকারি স্কুলে পরীক্ষা! TV9-এর খবরের জেরে নতিস্বীকার স্কুল কর্তৃপক্ষের