Coal Smuggling Case: ২ বছর ধরে মিলছিল না খোঁজ, কয়লা পাচার মামলায় অনুপ মাজি ঘনিষ্ঠের আদালতে আত্মসমর্পণ

Coal Smuggling Case: এদিকে, বিনয় মিশ্রকে দেশে ফেরাতে তৎপর হয়েছে সিবিআই। আসানসোল সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীকে এ বিষয়ে তথ্য তুলে দেওয়া হয় সিবিআই-এর তরফে। তদন্তের গতিপ্রকৃতি জানিয়ে আদালতে একটি হলফনামা পেশ করা হয় সিবিআই-এর তরফে।

Coal Smuggling Case: ২ বছর ধরে মিলছিল না খোঁজ, কয়লা পাচার মামলায় অনুপ মাজি ঘনিষ্ঠের আদালতে আত্মসমর্পণ
রত্নেশের বাড়ি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 4:56 PM

আসানসোল: কয়লা কাণ্ডে (Coal Scam) মূল অভিযুক্ত অনুপ মাজির (Anup Maji) ঘনিষ্ঠ রত্নেশ ভর্মা আসানসোল আদালতে আত্মসমর্পণ করলেন। বিচারক তাঁকে জেল হেফাজতের নির্দেশ দিয়েছেন। সিবিআই বুধবার তাঁকে হেফাজতে নেওয়ার জন্য আবেদন করবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, এই রত্নেশ ভর্মা  ও বিনয় মিশ্র (Vinay Mishra) কয়লা কাণ্ডে ভাগোরা বা পলাতক ঘোষিত হয়েছিলেন। দু’বছর ধরে তাঁকে খুঁজে পাচ্ছিল না সিবিআই। শেষমেশ আদালতে আত্মসমর্পণ করলেন রত্নেশ। এর আগে তাঁকে আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছিল কিন্তু তিনি আত্মসমর্পণ করেননি। ফলে তার সম্পত্তি বাজেয়াপ্ত হয়। এদিন রত্নেশ ভর্মার বাড়ি নরসোমদা কোলিয়ারি এলাকায় খোঁজ নেওয়া হয়।

পরিবারের তরফে জানানো হয়, তাঁর বিষয়ে কিছু জানেন না। দু’বছর ধরে তাঁর সঙ্গে কোনও যোগাযোগ নেই। এই রত্নেশ লালার সমস্ত কয়লার পরিবহনের বিষয়টি দেখতেন।

এদিকে, বিনয় মিশ্রকে দেশে ফেরাতে তৎপর হয়েছে সিবিআই। আসানসোল সিবিআই আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীকে এ বিষয়ে তথ্য তুলে দেওয়া হয় সিবিআই-এর তরফে। তদন্তের গতিপ্রকৃতি জানিয়ে আদালতে একটি হলফনামা পেশ করা হয় সিবিআই-এর তরফে। কয়লা-কাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকে গ্রেফতার করা সম্ভব হলেও বিনয় মিশ্র এখনও ফেরার। কেন্দ্রীয় সংস্থা তাঁকে ফেরাতে নানাভাবে উদ্যোগ নিয়েছে। সিবিআই একাধিকবার বিনয়কে তলব করেছিল। তাঁর বাড়িতেও হানা দিয়েছিলেন কেন্দ্রীয় তদন্তকারীরা। তারপরও তাঁর খোঁজ পাওয়া যায়নি। পরে গোয়েন্দারা জানতে পেরেছেন বিদেশের গা ঢাকা দিয়ে রয়েছেন বিনয়।