Katwa Minor Marriage: পরীক্ষা দিয়ে বেরিয়েছে মেয়েটা, স্কুলগেট থেকেই মাধ্যমিক পরীক্ষার্থীকে তুলে নিয়ে গেল পুলিশ!

Katwa Minor Marriage: বাড়ি ভর্তি লোক। ক্যাটারার থেকে খাবার এসে গিয়েছে। অন্য ঘরে বসে আবার পাত্রও, সঙ্গে হবু শ্বশুরবাড়ির সদস্যরাও।

Katwa Minor Marriage: পরীক্ষা দিয়ে বেরিয়েছে মেয়েটা, স্কুলগেট থেকেই মাধ্যমিক পরীক্ষার্থীকে তুলে নিয়ে গেল পুলিশ!
কাটোয়ায় নাবালিকার বিয়ে রুখল প্রশাসন (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 10:09 AM

কাটোয়া: মাধ্যমিক পরীক্ষা দিয়ে সবে স্কুল থেকে বেরিয়েছে বছর ষোলোর মেয়েটা। কিন্তু স্কুল গেটের সামনেই তার জন্য অপেক্ষা করছিল পুলিশের গাড়ি। সঙ্গে সঙ্গেই তাকে গাড়িতে তুলে নেন উর্দিধারীরা। সোজা মেয়েটাকে বাড়িতে নিয়ে আসে। বাড়ির পরিস্থিতি দেখে চমকে যায় মেয়েটাও। তখন তার বাড়ি ভর্তি লোক। ক্যাটারার থেকে খাবার এসে গিয়েছে। অন্য ঘরে বসে আবার পাত্রও, সঙ্গে হবু শ্বশুরবাড়ির সদস্যরাও। কোনও কিছু বোঝারই সময় দেওয়া হয়নি মেয়েটা। স্কুল ইউনিফর্মটা তখনও ছাড়ার সময়ই পায়নি পরীক্ষার্থী। দ্রুত তাকে বিয়ের তৈরি করে দিচ্ছিলেন মা-মাসিরা। সন্ধ্যায় লগ্ন। ছাদনাতলাও প্রস্তুত। কিন্তু ততক্ষণে খবর চলে গিয়েছে চাইল্ড লাইনের কাছে। সিঁদুর সিঁথিতে ওঠার আগেই হাজির চাইল্ড লাইনের সদস্যরা। আরও একবার নাবালিকার বিয়ে রুখে দিল প্রশাসন। এবারের ঘটনা বর্ধমানের কাটোয়ার কাটারিয়া গ্রামে।

কাটারিয়া গ্রামের মাধ্যমিক পরীক্ষার্থী বৃষ্টি প্রধানের বাবা কালাচাঁদ পেশায় মিষ্টি তৈরির কারিগর। গ্রামের ঝুলন প্রধানের বছর পঁচিশের ছেলের সঙ্গে নিজের ১৫ বছর বয়সী মেয়ের বিয়ে ঠিক করেছিলেন তিনি।ছেলে পেশায় মূর্তি তৈরির কারিগর। বাড়ির পাশেই বিয়ের আয়োজন করেছিল নাবালিকার পরিবার। দুপুর নাগাদ নাবালিকার বিয়ের খবর যায় চাইল্ড লাইনের কাছে।

এর পর চাইল্ড লাইনের সদস্যরা খবর জানায় কাটোয়া থানার পুলিশ ও কাটোয়া ১ নম্বর ব্লকের বিডিও-এর কাছে। খবর পেয়ে তড়িঘড়ি নাবালিকার পরীক্ষা কেন্দ্র কাটোয়ার পঞ্চানন তলা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা কেন্দ্রের ইনচার্জের কাছে খবর পাঠিয়ে দেন তাঁরা। পরীক্ষা শেষ হওয়ার নাবালিকার বাড়িতে হাজির তাঁরা। বিডিও-র প্রতিনিধি, কাটোয়া থানার পুলিশ চাইল্ড লাইন কর্মী ও গিধগ্রাম পঞ্চায়েতের সদস্যরা পৌঁছন নাবালিকার বাড়িতে। সেখানে মেয়ের বাবা মা, ছেলের বাবাকে বুঝিয়ে বিবাহ বন্ধ করে প্রশাসন।

চাইল্ড লাইনের সদস্য বলেন, “গ্রামে এখনও এসব লুকিয়ে চলছে। আমাদের আরও অনেক বেশি সচেতন হতে হবে। প্রশাসনের তরফ থেকে সতর্ক করা হচ্ছে ঠিকই। কিন্তু বাবা-মায়েদেরও নিজেদের মেয়ের ভবিষ্যৎটা বুঝতে হবে।”

আরও পড়ুন: Canning News: বিয়ে হয়েছে চার মাস, বউ বরের থেকে নিজের বাবার সঙ্গেই থাকে বেশি… চরম সিদ্ধান্ত যুবকের

আরও পড়ুন: Govt Hospitals Kolkata: সার্জারি হবে কি হবে না, বুঝেই উঠতে পারল না হাসপাতাল, ১২ ঘণ্টা পড়ে রইলেন হিমোফিলিয়া রোগী