Garbeta Elephant Attacked: বাঁকুড়া থেকে রাতে ঢুকেছিল গড়বেতায়, জানতেনই না গ্রামবাসীরা, অতর্কিত হামলায় প্রাণহানি

Garbeta Elephant Attacked: বনদফতর সূত্রে জানা গিয়েছে, হাতির পালটির গতিবিধির ওপর নজরদারি চালানো হচ্ছে। হাতির পালটিকে ফের ঝাড়গ্রামের দিকে পাঠানোর চেষ্টা চলছে বলে বনদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

Garbeta Elephant Attacked: বাঁকুড়া থেকে রাতে ঢুকেছিল গড়বেতায়, জানতেনই না গ্রামবাসীরা, অতর্কিত হামলায় প্রাণহানি
আতঙ্কিত গ্রামবাসীরা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 8:05 AM

পশ্চিম মেদিনীপুর: বাঁকুড়া থেকে পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) গড়বেতাতে (Garbeta) হাতির পাল (Elephant Attacked) ঢুকতেই হাতির হানায় মৃত্যু হল এক ব্যক্তির। জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম রামচন্দ্র সরেন (৩১)। তিনি গড়বেতার কুড়চিডাঙ্গা এলাকার বাসিন্দা। শনিবার রাতে হাতির পায়ের চাপে মৃত্যু হয় তাঁর। পরিবারের অভিযোগ, খাবারের খোঁজে হাতি মাঝেমধ্যেই গ্রামে ঢুকে পড়ছে। তাতে এর আগেও বিঘার পর বিঘার জমির ফসল নষ্ট হয়েছে। হাতির পায়ের চাপে নষ্ট হয়েছে প্রচুর ফসলও। অভিযোগ, এত কিছুর পরও বনদফতরের পক্ষ থেকে এলাকায় সতর্কবার্তা জারি করা হয়নি। তাতেই ঘটল প্রাণহানির ঘটনা। পুরো ঘটনায় এলাকায় শোকের ছায়া। ক্ষতিপূরণের দাবিতে মৃতের পরিবারের সদস্যরা সোচ্চার।

বনদফতর সূত্রে জানা গিয়েছে, হাতির পালটির গতিবিধির ওপর নজরদারি চালানো হচ্ছে। হাতির পালটিকে ফের ঝাড়গ্রামের দিকে পাঠানোর চেষ্টা চলছে বলে বনদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

দিন দিন যেভাবে এই এলাকায় হাতির তাণ্ডব বাড়ছে, তাতে ক্ষুব্ধ হচ্ছেন এলাকাবাসীরা। এর আগে সপ্তাহ তিনেক আগেই গড়বেতায় হানা দিয়েছিল একটি হাতির পাল। পায়ে পিষে বিঘার পর বিঘা ফসল নষ্ট করেছে। হাতির হানায় মৃত্যু হয়েছিল একাধিক গবাদি পশুর। প্রচুর কাচা বাড়িও ভেঙেছিল। পরিস্থিতি এমন হয়েছিল, বাড়ি থেকে সন্ধ্যার পর বার হতেই ভয় পাচ্ছিলেন গ্রামবাসীরা। সেবারও বনদফতরের ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন গ্রামবাসীরা। ফি বছরই এই শীতের মরশুমে জঙ্গলমহল ও সংলগ্ন এলাকায় তাণ্ডব চালায় হাতির পাল। বনদফতর অবশ্য গ্রামবাসীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছে। হাতির পালটিকে যাতে তাদের নির্দিষ্ট রেসিডেন্সির মধ্যে নিয়ে যাওয়া সম্ভব হয়, তার চেষ্টা চলছে।