পুজোর আগে নিয়োগ না হলে বৃহত্তর আন্দোলন! জেলায় জেলায় টেট উর্ত্তীর্ণদের তীব্র বিক্ষোভ

TET: দুর্গা পুজোর (Durga Pujo) আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এমনই দাবিতে রাজ্য জুড়ে আন্দোলনে নামলেন ২০১৪ সালের টেট (TET) উর্ত্তীর্ণ চাকরিপ্রার্থীরা।

পুজোর আগে নিয়োগ না হলে বৃহত্তর আন্দোলন! জেলায় জেলায় টেট উর্ত্তীর্ণদের তীব্র বিক্ষোভ
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 11:43 PM

রাজ্য: দুর্গা পুজোর (Durga Pujo) আগেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এমনই দাবিতে রাজ্য জুড়ে আন্দোলনে নামলেন ২০১৪ সালের টেট (TET) উর্ত্তীর্ণ চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি, পুজোর আগে নিয়োগ না পেলে আরও বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

এদিন চাকরির দাবিতে আলিপুরদুয়ারের জেলাশাসকের কাছে ডেপুটেশন দেন টেট কোয়ালিফায়েড চাকরি প্রার্থীরা। তাঁদের দাবি, এই স্মারকলিপি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করার জন্য। ২০১৪ সালে টেট উত্তীর্ণ ছাত্রছাত্রীরা, এবার পি টেট কয়ালিফায়েড ট্রেন্ড নট ইনক্লুডেড ক্যান্ডিডেট একতা মঞ্চের ছাতার তলায় এসেছেন। চাকুরি প্রার্থীরা আলিপুরদুয়ারের প্রশাসনিক ভবন ডুয়ার্সকন্যার সামনে প্রবল বিক্ষোভ দেখান। বিক্ষোভে উঠে আসে স্লোগানও। বিক্ষোভকারীদের কথায়, ২০২০ সালে মুখ্যমন্ত্রী নবান্ন থেকে ঘোষণা করেছিলেন, ২০১৪ সালের কুড়ি হাজার টেট পাশ প্রার্থীকে প্রথমে ১৬, ৫০০ জন এবং পরে বাকিদের দফায় দফায় নিয়োগ করবে রাজ্য সরকার। কিন্তু ১২,৫০০ জন নিয়োগের পর বাকিদের নিয়োগ করা হচ্ছে না।

এদিকে পর্ষদ সভাপতি জানিয়েছেন, আর নিয়োগ করা হবে না। নিয়োগ প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। চাকরিপ্রার্থীদের আরও দাবি, বাকিদের নিয়োগের দাবিতে ইতিমধ্যেই তাঁরা আন্দোলনে নেমেছেন। কিন্তু তাতে কোনো সুরাহা হচ্ছে না। দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এবার আরও বৃহত্তর আন্দোলনে নামবেন তাঁরা।

এদিন একই ছবি দেখা গিয়েছে উত্তর ২৪ পরগনাতেও। দ্রুত নিয়োগের দাবিতে বারাসত জেলাশাসক দফতরের সামনে বিক্ষোভ করে ডেপুটেশন জমা দেন ২০১৪ সালের প্রাথমিক টেট পাশ ট্রেন্ড নট ইনক্লুটেড একতা মঞ্চের সদস্যরা। তাঁদের শিক্ষক হওয়ার স্বপ্নকে সার্থক করুক রাজ্য সরকার। পুজোর আগে শিক্ষক পদে নিয়োগ করে বেকারত্বের যন্ত্রণা থেকে মুক্তি দিক, এমনই দাবিতে মুখর হন তাঁরা।

পূর্ব বর্ধমানেও একই চিত্র। পোস্টার নিয়ে বিক্ষোভ দেখান চাকরি প্রার্থীরা। তারপর চাকরির দাবিতে জেলাশাসকের কাছে ডেপুটেশন দেন পি টেট কোয়ালিফায়েড চাকরি প্রার্থীরা। মেদিনীপুরে চাকরির দাবিতে জেলাশাসকের কাছে ডেপুটেশন দেন পি টেট কোয়ালিফায়েড চাকরি প্রার্থীরা। পশ্চিম মেদিনীপুরের জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ অবস্থানে বসেন চাকরি প্রার্থীরা। জেলায় জেলায় একই ছবি দেখা গিয়েছে এদিন। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ সর্বত্রই একই আওয়াজ।

হুগলি জেলায় বিক্ষোভকারী অচিন্ত প্রসাদ সামন্ত বলেন, মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন ২০ হাজার টেট উর্ত্তীর্ণ রয়েছেন, তাঁদের সবাইকেই নিয়োগ করা হবে। ২০১৪ সালে টেট পাশ করার পর মৌখিক পরীক্ষা পর্যন্ত হয়ে গিয়েছে। শুধু নিয়োগপত্র দেওয়া নিয়ে টালবাহানা চলছে। পর্ষদ সভাপতি এক রকম তথ্য দিচ্ছেন, মুখ্যমন্ত্রী এক রকম বলছেন। আমরা চাই, মুখ্যমন্ত্রী যে প্রতিশ্রুতি দিয়েছেন তা রক্ষা করা হোক। সারা রাজ্যে আট হাজার এরকম টেট উত্তীর্ণ রয়েছেন। যার মধ্যে হুগলি জেলায় রয়েছেন প্রায় ৮০০ প্রার্থী। সবার দ্রুত নিয়োগ হোক। আরও পড়ুন: ‘আমরা আর দুয়ারে সরকারে কাজ করব না,’ বিডিও-র বিরাশি শিক্কার চড়ে চোখ ছলছল কর্মীর