Jangalmahal: মঙ্গলে সরগরম জঙ্গলমহল; অখিল-বিতর্ক আবহে বেলপাহাড়িতে মমতা, বাঁকুড়ায় শুভেন্দু

Jangalmahal: ২০১৯ সালে জঙ্গলমহল নিরঙ্কুশভাবে বিজেপির দখলে যায়। এই ফলাফল কার্যত নির্বাক করে দিয়েছিল তাবড় রাজনীতির কারবারিকে।

Jangalmahal: মঙ্গলে সরগরম জঙ্গলমহল; অখিল-বিতর্ক আবহে বেলপাহাড়িতে মমতা, বাঁকুড়ায় শুভেন্দু
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 11:42 AM

ঝাড়গ্রাম ও বাঁকুড়া: বিরসা মুন্ডার জন্মজয়ন্তী ঘিরে মঙ্গলবার জঙ্গলমহলের রাজনীতি সরগরম। এদিনই ঝাড়গ্রাম সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বেলপাহাড়িতে মুখ্যমন্ত্রীর সভা রয়েছে। অন্যদিকে একাধিক কর্মসূচি রয়েছে বিজেপিরও (BJP)। এ দিন ঝাড়গ্রামের সাহাড়ি বেলপাহাড়িতে বিরসা মুণ্ডার মূর্তি উন্মোচন হবে। সেই মূর্তি উন্মোচন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। কুচলাপাহাড়ির ফুটবল মাঠে দুপুরে সভা রয়েছে। সেখান থেকে বেশ কয়েকজনের হাতে পাট্টা তুলে দেবেন তিনি। মুন্ডা শিল্পীদের হাতে তুলে দেবেন ধামসা, মাদল। এদিন রাতে ঝাড়গ্রামের সরকারি অতিথিশালায় রাত্রিবাস করার কথা মুখ্যমন্ত্রীর।

অন্যদিকে এদিনই বাঁকুড়ায় কর্মসূচি রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। রাইপুর বাসস্ট্যান্ড থেকে দলীয় কর্মীদের নিয়ে মিছিল করবেন। রঘুনাথ মুর্মু ও সিধো কানহোর মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানাবেন। অন্যদিকে পশ্চিম মেদিনীপুরে কর্মসূচি রয়েছে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষের। সুকান্ত মজুমদারের নেতৃত্বে গোপীবল্লভপুরে বিশেষ কর্মসূচি রয়েছে বিজেপির।

ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটের আগে ১৫ নভেম্বর মঙ্গলবার শাসক-বিরোধীর কর্মসূচি ঘিরে উত্তাপ বাড়ছে জঙ্গলমহলে। ২০১৯ সালে জঙ্গলমহল নিরঙ্কুশভাবে বিজেপির দখলে যায়। এই ফলাফল কার্যত নির্বাক করে দিয়েছিল তাবড় রাজনীতির কারবারিদের। রাজ্যের শাসকদলও কাটাছেঁড়া শুরু করে, কেন জঙ্গলমহলের মানুষ এভাবে তাদের থেকে মুখ ফেরাল?

তবে ২০২১ সালে সে ক্ষত অনেকটাই সামাল দিতে সক্ষম হয় তৃণমূল কংগ্রেস। যদিও পঞ্চায়েত ভোটের আগে কোনও আত্মতুষ্টিতে যেতে নারাজ ঘাসফুল শিবির। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামের বিস্তীর্ণ এলাকা বাদ দিলেও উত্তরবঙ্গের একটা বড় অংশে রয়েছে আদিবাসী ভোট। পঞ্চায়েত ভোট ও ২০২৪ সালের লোকসভা ভোটের আগে সেই ভোটব্যাঙ্ক সুরক্ষিত করতে মরিয়া তারা।

অন্যদিকে রাজনীতির কারবারিরা বলছেন, এই মুহূর্তে বিজেপি অখিল গিরির মন্তব্যকে সামনে রেখে আদিবাসী আবেগ আরও কিছুটা উস্কে দিতে চাইছে। জঙ্গলমহলে এদিনের কর্মসূচিতে অখিল-প্রসঙ্গ তুলে জঙ্গলমহলের মন পাওয়ার চেষ্টা তাদের বহাল থাকে কি না সেদিকেই নজর থাকবে এদিন।