বেঁকে বসল আরএসপি, একগুঁয়ে কংগ্রেসও! জোটের ভবিষ্যৎ আটকে সেই মালদায়

আরএসপি জানিয়ে দিয়েছে মালদায় তাদেরকেও আসন ছাড়তে হবে। শুধু সিপিএম-কে দিলে হবে না। নইলে 'বিকল্প পথ' বেছে নেবে এই বাম শরিক দল।

বেঁকে বসল আরএসপি, একগুঁয়ে কংগ্রেসও! জোটের ভবিষ্যৎ আটকে সেই মালদায়
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 9:03 PM

মালদা: কংগ্রেস আগে থেকেই একগুঁয়ে ছিল। এ বার বেঁকে বসল আরএসপি-ও। ফলে মালদা জেলায় বাম-কংগ্রেস জোটের সম্ভাবনা কার্যত বিশ বাঁও জলে। সূত্রের খবর, আরএসপি জানিয়ে দিয়েছে মালদায় তাদেরকেও আসন ছাড়তে হবে। শুধু সিপিএম-কে দিলে হবে না। নইলে ‘বিকল্প পথ’ বেছে নেবে এই বাম শরিক দল।

মালদায় এক রুদ্ধদ্বার বৈঠকের পর এ দিন আরএসপি-র মালদা জেলা কমিটি রাজ্য বামফ্রন্টকে নেতৃত্বকে চিঠি দিয়ে এমনটাই জানিয়েছে। এর ফলে মালদায় জোটের সম্ভাবনা কার্যত শেষ হয়ে গেল বলা চলে। কারণ, কংগ্রেস এখনও মালদায় আসন না ছাড়ার বিষয়ে অনড়। সিপিআইএম সেখানে কীভাবে লড়বে তা নিয়ে দলের মধ্যেই দোলাচল চলছে। এর মধ্যে গোদের ওপর বিষফোঁড়া হয়ে ধরা দিয়েছে আইএসপি-র এমন সিদ্ধান্ত।

শরিকদের বোঝাতে মাঠে নেমেছেন মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তীরা। কিন্তু, আরএসপি-র মালদা জেলা কমিটি তাদের সিদ্ধান্ত থেকে একচুল নড়েনি। উল্টে আসন রফা না হলে বিকল্প পথে হাঁটার হুমকিও দিয়েছে। আরএসপি-র যুক্তি, মালদা জেলায় তাদের সংগঠন মজবুত। সিপিএম-এর থেকে রাজনৈতিক শক্তিতে তারা কোনও অংশে কম নয়, এমনটাই দাবি দলীয় নেতৃত্বের। ফলে যদি আসন রফা না হয় তবে জেলায় সবকটি আসনে প্রার্থী দিতে পারে তারা। আরএসপি-র দাবি, জোট হলে মালদা জেলার মালতিপুর আসনে তাদের প্রার্থী দিতে হবে।

আরও পড়ুন: ‘সচ্চেও নয়, অচ্ছেও নয় মোদী সরকারের দিন’, কটাক্ষ রাহুলের

প্রসঙ্গত, গত ২০১৬ সালেও বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোট হয়েছিল রাজ্যে। তবে মালদায় আসন রফা নিয়ে জটের কারণেই তা ভেস্তে যায়। মালতিপুর আসনে কংগ্রেসের সঙ্গে সরাসরি লড়াই হয়েছিল আরএসপির। ২৬০০ ভোটে হেরে গিয়েছিল তারা। এখন ১৬ ফেব্রুয়ারি জোট নিয়ে বৈঠকে কী হয় সেটাই দেখার।

আরও পড়ুন: মোদীর ‘রাম কার্ড’-এর পালটা পার্থর ‘জনতা কার্ড’