৫০-এর বেশি নাবালিকার বিয়ে রুখে নিজে মালা পরালেন ষোড়শীকে! গ্রেফতার আধিকারিক

Minor Marriage: নাবালিকার মা-বাবা জানান তাঁরা এই বিয়েতে একেবারেই রাজি ছিলেন না। মাত্র ১৬ বছরের মেয়ের বিয়ে দিতে দোনামনা করছিলেন। তবে অরূপ সাহা একরকম জোর করেছিলেন এই বিয়ের জন্য। এমনকি তিনি আশ্বাস দেন, তিনি চাইল্ড লাইনে কাজ করেন। তাই নাবালিকা বিয়ে করলে তাঁর কিংবা পরিবারের কোনও অসুবিধা হবে না।

৫০-এর বেশি নাবালিকার বিয়ে রুখে নিজে মালা পরালেন ষোড়শীকে! গ্রেফতার আধিকারিক
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 5:42 PM

পূর্ব বর্ধমান: এ যেন রক্ষকই ভক্ষক। যাঁর কাজই ছিল নাবালিকার বিয়ে আটকানো, সেই চাইল্ড লাইনের কর্মী গ্রেফতার হলেন এক নাবালিকাকে বিয়ে করে। ৫০-র বেশি নাবালিকার বিয়ে আটকে চাইল্ড লাইন সাব সেন্টারের কর্মী অরূপ সাহা নিজেই নাবালিকাকে বিয়ে করে এখন হাজতে!

১৮ বছর বয়সের নিচে কোনও মেয়ের বিয়ে হলে অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে তিনি ব্যবস্থা নিতেন। আইন ভাঙার অপরাধে কড়া শাস্তির হুঁশিয়ারি দিতেন কনেপক্ষকে। কিন্তু চাইল্ড লাইনের কর্মী নিজেই জোরপূর্বকর বিয়ে করছেন এক ১৬ বছরের নাবালিকাকে! এমনই অভিযোগে গ্রেফতার হলেন অরূপ সাহা। অরূপবাবু নাকি সেই নাবালিকার মা-বাবাকে আশ্বস্ত করেছিল, তিনি যেহেতু চাইল্ড লাইনের কর্মী, তাই তাঁর নাবালিকা মেয়েকে বিয়ে করতে কোনও অসুবিধাই হবে না। তবে শেষ  রক্ষা পেলো না। নাবালিকাকে বিয়ের দায়ে তাঁকে গ্রেফতার করল কাটোয়া থানার পুলিশ।

কাটোয়া চাইল্ড লাইন সাব সেন্টারের কর্মী ছিলেন অরূপ সাহা। কয়েক বছর ধরে এই সংস্থার সঙ্গে যুক্ত তিনি। কাটোয়া মহকুমার কোথাও নাবালিকার বিয়ে হচ্ছে জানতে পারলে, যে অরূপবাবু সোজা পুলিশ নিয়ে বিয়ে মণ্ডপে পৌঁছে যেতেন, বন্ধ করতেন নাবালিকার বিয়ে, সেই চাইল্ড লাইনের কর্মী অরূপ বাবুই এ বছরের জুলাই মাসের ১ তারিখে বিয়ে করেন এক নাবালিকাকে।

এদিকে তাঁর বিয়ের কয়েকদিন পরেই চাইল্ড লাইনের টোল ফ্রি নম্বারে অজ্ঞাত পরিচয় কেউ ফোন করে জানান যে অরূপবাবু এক নাবালিকাকে বিয়ে করেছেন। এই অভিযোগ পেয়েই শুরু হয় তদন্ত। চাইল্ড লাইন খোঁজ খবর নিয়ে জানতে পারে তাদের কর্মী অরূপ বাবু রীতিমতো ধুমধাম করে এক ১৬ বছরের নাবালিকাকে বিয়ে করেছেন। বিয়ের ভিডিয়ো এবং ছবিও তাদের হাতে এসে পৌঁছয়।

এরপরেই ডিস্ট্রিক্ট সোশ্যাল ওয়েলফেয়ার অফিসার কাটোয়া থানায় অরূপ সাহার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। আর সেই অভিযোগের ভিত্তিতেই শুক্রবার রাতে অরূপ সাহাকে গ্রেফতার করে কাটোয়া থানার পুলিশ। নাবালিকার মা-বাবা জানান তাঁরা এই বিয়েতে একেবারেই রাজি ছিলেন না। মাত্র ১৬ বছরের মেয়ের বিয়ে দিতে দোনামনা করছিলেন। তবে অরূপ সাহা একরকম জোর করেছিলেন এই বিয়ের জন্য। এমনকি তিনি আশ্বাস দেন, তিনি চাইল্ড লাইনে কাজ করেন। তাই নাবালিকা বিয়ে করলে তাঁর কিংবা পরিবারের কোনও অসুবিধা হবে না। তাই নিমরাজি হয়েই বিয়েতে রাজি হন তাঁরা।

এদিকে অভিযুক্ত অরূপ সাহার পরিবারের দাবি, তাদের ছেলে কোনও নাবালিকাকে বিয়ে করেনি। যে ছবি দেখানো হচ্ছে তা ‘সুপার ইম্পোজ’ বা বিকৃতি করে দেখিয়েছে কেউ। তবে পুলিশের হাতে এসে পৌঁছেছে অরুপ বাবুর নাবালিকাকে বিয়ের মালাবদল থেকে সিঁদুরদানের ছবি। চাইল্ড লাইনের কর্মী হয়ে যিনি নাবালিকাদের বিয়ে আটকেছেন। সমাজের কাছে যাঁর একরকম হিরো-র ইমেজ গড়ে উঠেছিল।সেই অরূপ সাহা নিজেই চাইল্ড ম্যারেজ অ্যাক্ট-এ গ্রেফতার! আরও পড়ুন: Malda Murder: হাড় হিম করা হত্যাকাণ্ডে ৭০ দিনের মাথায় আসিফের বিরুদ্ধে চার্জশিট পুলিশের