Kalna: ‘মহারাজা এক্সপ্রেসে’ চেপেই ক্লাস করছে কালনার এই স্কুলের খুদেরা

Kalna Maharaja Express: পড়ুয়াদের স্কুলমুখী করে তুলতে স্কুল বিল্ডিংকেই সাজিয়ে তোলা হয়েছে ট্রেনের আদলে। রং-তুলির টানে ক্লাসরুমের দেওয়ালে সাজিয়ে তোলা হয়েছে 'কালনা মহারাজা এক্সপ্রেস'। যেন হুবহু ট্রেনের মতোই। কামরা রয়েছে। জানালা রয়েছে। ট্রেনের কামরাগুলিতে গেটও রয়েছে। সেই গেটে আবার হাতলও আছে।

Kalna: 'মহারাজা এক্সপ্রেসে' চেপেই ক্লাস করছে কালনার এই স্কুলের খুদেরা
কালনার মহারাজা প্রাথমিক স্কুলের অভিনব উদ্যোগImage Credit source: TV9 Bangla and Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2023 | 7:25 PM

কালনা: মহারাজা এক্সপ্রেস। বিলাসবহুল এক ট্রেন। ভারতীয় রেলের লাক্সারি পরিষেবার এক অনন্য পরিষেবা হল মহারাজা এক্সপ্রেস। আর এবার পড়ুয়াদের স্কুলমুখী করে তুলতে এক অভিনব উদ্যোগ দেখা গেল পূর্ব বর্ধমানের কালনায়। পড়ুয়াদের স্কুলমুখী করতে ‘মহারাজা এক্সপ্রেসে’ বসিয়ে ক্লাস নেওয়া হচ্ছে। নাহ, এর সঙ্গে আইআরসিটিসির মহারাজা এক্সপ্রেসের কোনও যোগ নেই বটে, কিন্তু এই ‘মহারাজা এক্সপ্রেসও’ একেবারে অনন্য। এ হল ‘কালনা মহারাজা এক্সপ্রেস’, যা রয়েছে কালনার মহারাজা প্রাথমিক বিদ্যালয়ে। আর এই ট্রেনের সওয়ারি ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকা সকলেই।

Kalna Maharaja Express Painting

সুন্দরভাবে সাজিয়ে তোলা হয়েছে ক্লাসরুমের বাইরের দেওয়াল

পড়ুয়াদের স্কুলমুখী করে তুলতে স্কুল বিল্ডিংকেই সাজিয়ে তোলা হয়েছে ট্রেনের আদলে। রং-তুলির টানে ক্লাসরুমের দেওয়ালে সাজিয়ে তোলা হয়েছে ‘কালনা মহারাজা এক্সপ্রেস’। যেন হুবহু ট্রেনের মতোই। কামরা রয়েছে। জানালা রয়েছে। ট্রেনের কামরাগুলিতে গেটও রয়েছে। সেই গেটে আবার হাতলও আছে। হাতল ঠেলে ভিতরে ঢুকলেই জ্ঞানের ভাণ্ডার। ট্রেনের কামরাগুলির গেট খুলে ভিতরে ঢুকলেই ক্লাসরুম। ক্লাসরুমের ভিতরেও বিভিন্নভাবে সাজিয়ে তোলা হয়েছে দেওয়ালগুলি।

Kalna Maharaja Primary School

এই অভিনব উদ্যোগে আরও স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা

কালনার এই স্কুলে ৪৩৫ জন খুদে পড়ুয়া রয়েছে। তাঁদের স্কুলমুখী করতে তুলতেই এই অভিনব উদ্যোগ নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। কালনা মহারাজা প্রাথমিক বিদ্যালয়ের এই মহারাজা এক্সপ্রেসে চাপতে এখন স্কুলমুখী হয়ে উঠেছে পড়ুয়ারা। স্কুল কামাই করাও আগে থেকে অনেকটা কমেছে, মানছেন অভিভাবক-অভিভাবিকা থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকারাও। ‘কালনা মহারাজা এক্সপ্রেসের’ টানে এখন স্কুলের প্রতি, পড়াশোনার প্রতি আগ্রহ বেড়েছে পড়ুয়াদের।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা সুমেধা নাথ জানাচ্ছেন, “ট্রেনের মতো করে সাজিয়ে তোলার কারণ হল, স্কুল শিক্ষাব্যবস্থার সঙ্গে ট্রেনের অনেকটা মিল রয়েছে। ট্রেনে যেমন একটি ইঞ্জিন থাকে এবং সঙ্গে বগি থাকে। তেমনই স্কুলে প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা থাকেন। স্কুলের প্রধান শিক্ষক হলেন ইঞ্জিনের মতো, আর অন্যান্য শিক্ষক-শিক্ষিকারা স্কুলের বগির মতো। ট্রেনের এই বগিগুলিতে চেপে বহু মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছে যায়। স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সাহায্যেও পড়ুয়ারা নিজেদের জীবনের গন্তব্যে পৌঁছে যায়। সেই ধারণা থেকেই এই ট্রেন আঁকা হয়েছে। আর ট্রেন চাপতে কে ভালবাসে না? ট্রেনের জানালার ধারে বসে যেতে সকলেই পছন্দ করে। বাচ্চাদেরও খুব ভাল লাগছে। তাদের স্কুলে আসার প্রবণতাও বেড়েছে।”